Download WordPress Themes, Happy Birthday Wishes

বার্সায় আসছেন হাল্যান্ড !

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

আগামী ২৪ জানুয়ারি অনুষ্ঠিত হবে বার্সেলোনার প্রেসিডেন্ট নির্বাচন । সেই নির্বাচনে জয়ী হলে এমিলি রুশোদ বর্তমান সময়ে বিশ্বের সবচেয়ে কাঙ্ক্ষিত তরুণ ফরোয়ার্ড আর্লিং হ্যালান্ডকে দলে ভেড়াবার ঘোষণা দিয়েছেন ।

নরওয়ের হাল্যান্ডকে আগামীদিনের সেরা ফুটবলারদের একজন হিসেবে ধরা হয় । মাত্র ২০ বছর বয়সেই তিনি নিজেকে নিয়ে গেছেন অন্য উচ্চতায় । ২০১৯-২০ মৌসুম থেকেই আলোচনার মধ্যমনি হয়ে আছেন হাল্যান্ড । প্রথমে অস্ট্রিয়ার রেড বুলের হয়ে অর্ধেক মৌসুমেই করেন ২২ ম্যাচে ২৮ গোল । যার মধ্যে চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বে করেন আটটি । ২০২০ সালের জানুয়ারি থেকে আছেন জার্মানির বুরুশিয়া ডর্টমূণ্ডে । সেখানেও এখন পর্যন্ত ৩২ ম্যাচে ৩৩ গোল করা হয়ে গেছে তার ।

২০১৯-২০ মৌসুমে রেড বুল আর ডর্টমুণ্ডের হয়ে হাল্যান্ডের গোলের সংখ্যা ছিল ৪৪টি । ছিলেন ১০ গোল করে সর্বশেষ উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের দ্বিতীয় সেরা গোলদাতা । চলতি চ্যাম্পিয়ন্স লিগেও ইতোমধ্যে ছয় গোল করে ফেলেছেন ।

দেশের হয়ে করেছেন সাত ম্যাচে ছয় গোল । সব মিলিয়ে এই মুহূর্তে ইউরোপের অন্যতম সেরা ‘গোল ম্যাশিন’ হাল্যান্ড , যাকে পাওয়ার চেষ্টায় হন্যে হয়ে আছে বিশ্বের সব বড় ক্লাব ।

যদিও বার্সেলোনার আগামী নির্বাচনে প্রেসিডেন্ট পদপ্রার্থী এমিলি রুশোদ মনে করেন , তিনি নির্বাচিত হলে হাল্যান্ডকে কাটালান ক্লাবে আনতে পারবেন । এই বিষয়ে হাল্যান্ডের এজেন্ট মিনো রাইওলার সাথে আগাম কথাও হয়েছে বলে দাবী রুশোদের !

ইটালিয়ান রাইওলা ইউরোপের ফুটবল বাজারে ‘সুপার এজেন্ট’ হিসেবেই পরিচিত । তিনি এক সময় চেক প্রজাতন্ত্রের সেরা তারকা পাভেল নেদভেদের এজেন্ট হিসেবে কাজ করেছেন । বর্তমানে জ্লাটান ইব্রাহিমোভিচ , পল পগবা , হেনরিখ মাখাতারিয়ান , ম্যাথু ডি লিট আর মারিও বালাতোল্লির মত তারকাদের জন্য কাজ করেন তিনি । সেই সাথে আছেন হাল্যান্ড ।

রুশোদ জানিয়েছেন , প্রেসিডেন্ট নির্বাচিত হলে তিনি স্পোর্টিং ভাইস-প্রেসিডেন্ট হিসেবে নিয়োগ দেবেন হোসে মারিয়া মিঙ্গুয়েলাকে । এই মিঙ্গুয়েলার সাথেই হাল্যান্ডের বিষয়ে প্রাথমিক আলাপ সেরে ফেলেছেন রাইওলা , এমন দাবী রুশোদের ।

মিঙ্গুয়েলা আগেও বার্সেলোনায় অনেক বিশ্ব-তারকা এনে দিয়েছেন । তার হাত ধরেই বার্সেলোনায় নাম লিখিয়েছিলেন সদ্য-প্রয়াত আর্জেন্টাইন ফুটবল-ইশ্বর দিয়াগো ম্যারাডোনা , বুলগেরিয়ান গ্রেট রিস্টো স্টচকভ , ব্রাজিলিয়ান বিশ্বকাপজয়ী মহাতারকা রোমারিও আর এমনকি লিওনেল মেসিও । বর্তমান সময়ের আলোচিত আনসু ফাতিকে বার্সায় এনে দিয়েছেন তিনি ।

আলোচিত নামগুলোই বলে দিচ্ছে , বার্সেলোনার জন্য সব সময় ‘সেরাদের সেরা’ ফুটবলার জোগাড় করে দেয়ায় সিদ্ধহস্ত মিঙ্গুয়েলা । সেই মিঙ্গুয়েলাকে দিয়েই আরেক সেরা হাল্যান্ডকে দলে ভেড়াবার পরিকল্পনা করছেন রুশোদ ।

রুশোদ জানান , ‘ মিঙ্গুয়েলা বার্সেলোনার ইতিহাসের সাথে জড়িয়ে আছেন । তার এনে দেয়া খেলোয়াড়রা বার্সেলোনায় অতীতে ইতিহাস সৃষ্টি করেছে । ‘

যদিও মিঙ্গুয়েলা নিজে হাল্যান্ডের নাম নেন নি । তিনি জানিয়েছেন , ‘ আমি বার্সেলোনাকে আবারও সেরা খেলোয়াড় উপহার দিতে চাই । কিন্তু সেই মুহূর্তে তার নাম প্রকাশ করা ঠিক হবে না । তাতে সংবাদ-মাধ্যমের সুবিধা হলেও ক্লাবের ঝামেলা বেড়ে যায় । আমাদের টার্গেটের প্রতি অন্যদের নজর পড়ে । এতে দর কষাকষিতে খেলোয়াড়ের দাম বেড়ে যায় । ‘

মেসিকে বার্সেলোনায় এনে দিয়েছিলেন মিঙ্গুয়েলাই । সম্প্রতি মেসির সাথে বার্সেলোনার সম্পর্কচ্ছেদের সম্ভাবনা নিয়ে তিনি জানান , ‘ প্রথমত আমি বিশ্বাস করি না মেসি বার্সা ছাড়বে । মেসি বার্সেলোনাতে সুখেই আছে । ‘

মিঙ্গুয়েলা জানান , ‘ মেসির মত খেলোয়াড় সবকিছু জিততে চায় । কিন্তু সর্বশেষ মৌসুমে বার্সেলোনার হয়ে কিছুই জেতা হয় নি তার । এই একটা কারণেই তার মনে খেদ আছে । কিন্তু আগামীতে বার্সেলোনার হয়েই ফের উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ আর লা লিগাসহ অন্যান্য ট্রফি জয়ের চেষ্টা করবে সে । ‘

আহাস/ক্রী/০০২