Download WordPress Themes, Happy Birthday Wishes

শাহিন আফ্রিদির বোলিং তাণ্ডব চলছেই

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

আরও একবার পাঁচ উইকেট শিকার করলেন পাকিস্তানের পেসার শাহিন শাহ আফ্রিদি । পাকিস্তানে চলমান জাতীয় টি-২০ আসরে খাইবার পাখতুনের হয়ে তিনি নিয়েছেন পাঁচ উইকেট । বিভিন্ন আসরে সর্বশেষ পাঁচ ম্যাচেই তিনটিতে তিনি নিলেন কমপক্ষে পাঁচ উইকেট ।

সোমবার (৫ অক্টোবর) মুলতান ক্রিকেট স্টেডিয়ামে প্রথমে ব্যাট করা সিন্ধ প্রদেশ ২০ ওভারে তোলে সাত উইকেটে ১৮৩ রান । জবাবে খাইবার পাখতুন ১ ওভার হাতে রেখেই দুই উইকেটের খরচায় ১৮৪ রান তুলে জয় পেয়ে যায় ।

সিন্ধু প্রদেশের বিপক্ষে চার ওভারে ২১ রান দিয়ে পাঁচটি উইকেট নেন শাহিন আফ্রিদি ।

ইংল্যান্ডের ন্যাটওয়েস্ট টি-টোয়েন্টি ব্লাস্টের শেষ ম্যাচে হ্যাম্পশায়ারের জার্সিতে খেলতে নেমে মিডলসেক্সের ছয় ব্যাটসম্যানকে ফেরান সরাসরি বোল্ড করে, এর মধ্যে টানা চার বোল্ডে গড়েন ইতিহাস, ম্যাচে নেন ক্যারিয়ার সেরা ১৯ রানে ৬ উইকেট। পরবর্তীতে নিজ দেশের জাতীয় টি-২০ আসরে চার ম্যাচ খেলে দুইবার নিলেন পাঁচ উইকেট । যার মধ্যে দ্বিতীয় ম্যাচে বেলুচিস্তানের বিপক্ষে তার বোলিং ফিগার ছিল ৪-০-২০-৫!

সর্বশেষ পাঁচ ম্যাচে শাহিন আফ্রিদি ৬.৮০ ইকোনমি রেটে উইকেট নিয়েছেন ১৮টি ।

টি-টুয়েন্টি ক্রিকেটে সবচেয়ে বেশী পাঁচবার পাঁচ উইকেট পেয়েছেন লাসিথ মালিঙ্গা । তিনি খেলেছেন ২৮৯ ম্যাচ । সেখানে ৫৬ ম্যাচেই চারবার পাঁচ উইকেট শিকারের ঘটনা ঘটিয়েছেন শাহিন আফ্রিদি । সবচেয়ে বেশী পাঁচ উইকেট নেয়ার টি-টুয়েন্টি বিশ্বরেকর্ড গড়তে তার খুব বেশী সময় লাগবে না বলেই ধারণা । অন্তত যেমন খুনে ফর্মে আছেন এই ২০ বছর বয়সী পেসার , তাতে মালিঙ্গার রেকর্ড হুমকির মুখে ।

শাহিন আফ্রিদি ছাড়া দক্ষিণ আফ্রিকার ডেভিড ওয়াইস ২০৩ ম্যাচে আর বাংলাদেশের সাকিব আল হাসান ৩০২ ম্যাচে চারবার পাঁচ উইকেট পেয়েছেন । তবে সবচেয়ে কম ম্যাচ খেলে চারবার পাঁচ উইকেট নেয়ার বিশ্বরেকর্ড এখন শাহিন আফ্রিদির ।

ম্যাচে সিন্ধুর হয়ে ওপেনার শার্জিল খান ৫৬ বলে সাতটি চার আর ছয়টি ছক্কায় করেছেন ৯০ রান । যদিও তার অসামান্য ইনিংসে কাজে আসে নি খাইবার পাখতুনের জয়ে ।

খাইবার পাখতুনের হয়ে সর্বোচ্চ ৭২ রান করেছেন মোহাম্মদ হাফিজ । পাকিস্তানের বর্ষীয়ান তারকা হাফিজ ৪২ বলের হার না মানা ইনিংসে মেরেছেন চারটি করে চার-ছক্কা ।

আহাস/ক্রী/০০৩