Download WordPress Themes, Happy Birthday Wishes

লেভেন্ডস্কির কাছে পাত্তাও পেলেো না কেউ

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

স্বপ্নের মতো একটি মৌসুম কাটিয়ে প্রথম স্বীকৃতি পেলেন রবার্ট লেভেন্ডস্কি । ইউরোপের সেরা ফুটবল খেলোয়াড় হিসেবে এই পোলিশ তারকাকে পুরস্কৃত করেছে উয়েফা ।

বৃহস্পতিবার (১ অক্টোবর) রাতে সুইজারল্যান্ডের জেনেভায় ঘোষিত হয় উয়েফার বর্ষসেরা পুরস্কার । সেখানে সেরা খেলোয়াড় হিসেবে অনুমিতভাবেই বাজীমাৎ করেছেন বায়ার্ন মিউনিখের স্ট্রাইকার লেভেন্ডস্কি । পুরস্কার জয়ের পথে নিজ দলের ম্যানুয়েল ন্যুয়ার আর ম্যানচেস্টার কেভিন ডি ব্রুইনকে হারিয়েছেন লেভা ।

ভোট-যুদ্ধে লেভেন্ডস্কির ধারে কাছেও যেতে পারেন নি ন্যুয়ার কিংবা ডি ব্রুইন । লেভেন্ডস্কি যেখানে পেয়েছেন ৪৭৭ ভোট । সেখানে ডি ব্রুইন পেয়েছেন ৯০ আর ন্যুয়ার ৬৬ ভোট ।

২০১৯-২০ মৌসুমে বায়ার্নকে ট্রেবল জিতিয়েছেন লেভেন্ডস্কি । করেছেন ৪৭ ম্যাচে ক্যারিয়ারসেরা ৫৫ গোল । বাভারিয়ানদের উয়েফা চ্যাম্পিয়ন্স লীগ জয়েও ছিল তার বড় অবদান । ১৫ গোল করে ইউরোপের সেরা ক্লাব আসরের সেরা গোলদাতাও ছিলেন তিনি । হয়েছেন বুন্দেস লীগার সেরা গোলদাতা আর সেরা খেলোয়াড় । সব মিলিয়ে উয়েফা বর্ষসেরা হবার দৌড়ে লেভেন্ডস্কির চেয়ে যোগ্য ছিলেন না আর কেউ !

লেভেন্ডস্কি বরং আফসোস করতে পারেন নিজের ভাগ্যের জন্য । করোনা মহামারীর ধাক্কায় চলতি বছর দেয়া হবে না ফিফা বর্ষসেরা আর ব্যালন ডি’অর । এই দুটো পুরস্কার অবধারিতভাবে প্রাপ্য ছিল পোলিশ মহাতারকার ।

এদিকে নারী ফুটবলে বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার পেয়েছেন চেলসির ডেনিশ খেলোয়াড় পেরনিলে হারদার।

গত মৌসুমে ইউরোপীয় প্রতিযোগিতার গ্রুপ পর্বে অংশ নেওয়া ৮০ দলের কোচ (চ্যাম্পিয়ন্স লিগের ৩২ দল ও ইউরোপা লিগের ৪৮ দল) ও ইউরোপিয়ান স্পোর্টস মিডিয়ার নির্ধারিত ৫৫ জন সাংবাদিকের ভোটে গত সপ্তাহে তিন জনের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করে উয়েফা।

২০১১ সাল থেকে পুরস্কারটি দেওয়া শুরুর পর থেকে এবারই প্রথম তিন জনের সংক্ষিপ্ত তালিকায় জায়গা পান ৩২ বছর বয়সী লেভেন্ডস্কি । প্রথমবারেই জিতে নিলেন সেরার পুরস্কার।

বায়ার্নের কোচ হ্যান্সি ফ্লিক হয়েছেন সেরা ম্যানেজার । সেরা গোলরক্ষক  ম্যানুয়েল ন্যুয়ার আর ডিফেন্ডার একই দলের জশুয়া কিমিশ । কেভিন ডি ব্রুইন অবশ্য পেয়েছেন সেরা মিডফিল্ডারের স্বীকৃতি । 

আহাস/ক্রী/০০২