Download WordPress Themes, Happy Birthday Wishes

পাকিস্তান যাচ্ছে ‘তিন মোড়লের’ এক ‘মোড়ল’

ক্রীড়ালোক প্রতিবেদক:

রাজনৈতিক ইস্যুতে বর্তমান সময়ে পাকিস্তানে খেলতে যাবে না ভারত, সেটা বেশ বুঝে গেছে পাকিস্তান। আর তাইতো নিজেদের মাঠে ভারতকে আমন্ত্রনের বিষয়টি চিন্তা ভাবনা থেকে হটিয়ে দিয়েছে পাকিস্তান। তবে পাকিস্তান চাচ্ছে বিশ্ব মোড়ল বা বিগ থ্রি’র অন্য দুই ক্ষমতাধর দেশ অস্ট্রেলিয়া বা ইংল্যান্ডকে আমন্ত্রণ জানানোর। কিন্তু অজি ও ইংলিশরা সবসময়ই নিরাপত্তা ইস্যুতে নাক সিটকায়। সেক্ষেত্রে পাকিস্তান কি তাদের বর্তমান ভাবনা মোতাবেক অজি বা ইংলিশদের আনতে পারবে?

হ্যাঁ, তেমনই এক সুখবর দিলেন যুক্তরাজ্যের দৈনিক ‘দ্য টাইমস’। আগামী বছরের জানুয়ারিতেই পাকিস্তান সফরে যেতে পারে ইংলিশরা। সফরে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলার সম্ভাবনা রয়েছে তাদের। কিন্তু তার আগে ইংলিশ খেলোয়াড় এবং স্টাফদের নিরাপত্তাকে সর্বোচ্চ অগ্রাধিকার দিতে হবে পাকিস্তানকে। এবং চলমান করোনা সংকট পরিস্থিতি এবং পাকিস্তানের নিরাপত্তা ব্যবস্থা পর্যবেক্ষণের পর চূড়ান্ত সিদ্ধান্ত জানাবে ইংলিশদের ক্রিকেট বোর্ড।

প্রতিবেদনে বলা হয়েছে, ‘জানুয়ারিতে পাকিস্তান সফরের ব্যাপারে আলোচনা চলছে ইসিবিতে। সেটা হলে ১৫ বছরের মধ্যে প্রথমবারের মতো সে দেশে সফর করবে ইংল্যান্ড দল। গত গ্রীষ্মে পাকিস্তান যে সাহায্য করেছে, তার কৃতজ্ঞতায় তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলার পরিকল্পনা। যাতে করে পাকিস্তানেও দলগুলোকে যাওয়ার ব্যাপারে উৎসাহিত করা যায়।’

বিষয়টি নিশ্চিত করে ইসিবি জানান, পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) পক্ষ থেকে আনুষ্ঠানিক আমন্ত্রণ পেয়েছেন তারা। পাকিস্তানে আন্তর্জাতিক ক্রিকেট ফেরাতে বেশ আন্তরিক ইংল্যান্ড। ফলে আগামী বছরের শুরুতে সীমিত ওভারের সিরিজ খেলতে ইংলিশরা পাকিস্তানে যেতে পারে।

কৃতজ্ঞতা প্রকাশ করার ক্ষেত্রেই এই পাকিস্তান সফর! তবে এত বছর ধরে নিরাপত্তা শঙ্কায় পাকিস্তান না গিয়ে হঠাৎ কেন যাওয়ার কথা ভাবছে ইংল্যান্ড? হতে পারে ইংল্যান্ডের আর্থিক বিপদের সময় যুক্তরাজ্যে খেলেছিলো পাকিস্তান। আর সেই কৃতজ্ঞতা থেকেই ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) এর ফিরতি সফরের ভাবনা। তবে সম্প্রতি পাকিস্তান নিজেদের মাঠে কয়েকটি টেস্ট খেলুড়ে দলকে আমন্ত্রণ জানিয়েছিলো। আর সেই সিরিজ গুলো ছিলো নিরাপত্তার চাদরে মোড়ানো। হয়ত তাতেই সন্তুষ্ট হয়েছে ইসিবি!

প্রসঙ্গত, ২০০৫ সালে সর্বশেষ পাকিস্তান সফরে গিয়েছিল ইংল্যান্ড। আর জানুয়ারীতে সফর হলে প্রায় ১৫ বছর পরে পাকিস্তানে খেলবে বিগ থ্রি’র ইংল্যান্ড। ২০০৯ সালে লাহোরে শ্রীলঙ্কা ক্রিকেট দলের ওপর সন্ত্রাসী হামলার পর থেকে বড় কোনো দলই পাকিস্তানে যেতে রাজি হয়নি। এক দশক পর শ্রীলঙ্কার সফর দিয়েই পাকিস্তানে আবার ফিরছে ক্রিকেট।

নিহে/ক্রী/০০৫