Download WordPress Themes, Happy Birthday Wishes

নতুন ঝামেলায় নেইমার

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

ফুটবল দুনিয়ায় নেইমার মানেই নিত্য-নতুন খবরের শিরোনাম । কখনও ইনজুরি , কখনও খেলার মাঠে মাত্রাতিরিক্ত অভিনয় কিংবা অখেলোয়াড়সুলভ আচরণ , মাঠের বাইরে হৃদয়ঘটিত ব্যাপারস্যাপার অথবা উদ্দাম বেপরোয়া জীবনযাপনের ধারা – এসব নিয়েই নেইমার গরম করে রাখেন সংবাদ-মাধ্যম । আজকাল এই ব্রাজিলিয়ান তারকাকে নিয়ে যে কোন খবরে তাই ভক্তরা অবাক হন না । বরং ভাবেন , আচ্ছা এটাই তো নেইমার !

সাম্প্রতিক সময়ে নেইমার ফের শিরোনাম হচ্ছেন নেতিবাচক সংবাদে । ২০২০-২১ মৌসুমের শুরুতেই করোনা-ভাইরাসে আক্রান্ত হয়ে মিস করেছেন প্যারিস সেইন্ট জার্মেইয়ের (পিএসজি) হয়ে লীগ ওয়ানের প্রথম দুই ম্যাচ । কিন্তু ফিরে এসেই দেখেছেন লাল কার্ড ।

গত ১৪ সেপ্টেম্বর অলিম্পিক মার্শেইয়ের বিপক্ষে ০-১ গোলে হেরেছে পিএসজি । ম্যাচে দুই দলের পাঁচ খেলোয়াড়কে লাল কার্ড দেখান রেফারি । মার্শেইয়ের স্প্যানিশ ডিফেন্ডার আলভারো গঞ্জালেসকে মাথার পেছনে চড় মারায় এ শাস্তি পান ব্রাজিলিয়ান সুপারস্টার। আলভারো তাকে বর্ণবাদী গালি দিয়েছেন বলে অভিযোগ করেছিলেন নেইমার।

অন্যদিকে মার্শেইও দাবি করে, নেইমারও বর্ণবাদী গালি দিয়েছেন আলভারো ও তাদের জাপানিজ ডিফেন্ডার হিরোকি সাকাইকে। নেইমার ও মার্শেইয়ের অভিযোগ তদন্ত করে নিজেদের সিদ্ধান্ত জানিয়েছে ফ্রেঞ্চ লীগ ওয়ানের শৃঙ্খলা কমিটি। তারা জানিয়েছে, নেইমারের বিরুদ্ধে করা অভিযোগের কোনো প্রমাণ পাওয়া যায়নি। একই সঙ্গে মার্শেইয়ের করা নেইমারের বিরুদ্ধে অভিযোগেরও প্রমাণ মেলেনি।

অভিযোগ প্রমাণিত না হওয়ায় বড় বাঁচা বেঁচে গেছেন নেইমার । অপরাধ প্রমাণিত হলে ১০ ম্যাচের নিষেধাজ্ঞা পেতে পারতেন বিশ্বের সবচেয়ে দামী ফুটবলার ।

অবশ্য একই ম্যাচে মার্শেই ডিফেন্ডার জর্ডান আমাভিকে লাথি মেরে সবচেয়ে বড় শাস্তি পান পিএসজির লেভিন কুরজাওয়া। এই ডিফেন্ডারকে ৬ ম্যাচের নিষেধাজ্ঞার সাজা দিয়েছে লীগ ওয়ান কমিটি । দুই আর্জেন্টাইন পিএসজির লিয়ান্দ্রো পারেদেস ২ ম্যাচ ও মার্শেইয়ের দারিও বেনেদিত্তো ১ ম্যাচের জন্য নিষেধাজ্ঞা পেয়েছেন।

এখানেই শেষ নয় , আলভারো গঞ্জালেসকে থুতু ছিটিয়ে চার ম্যাচের নিষেধাজ্ঞা পেয়েছেন পিএসজির আর্জেন্টাইন উইঙ্গার আনহেল ডি মারিয়া ।

এদিকে নেইমার ফ্রান্সে সাজা থেকে বেঁচে গেলেও স্পেনে পড়েছেন নতুন ঝামেলায় । স্পেনের কর-বিভাগের করা কালো-তালিকার শীর্ষে উঠেছে নেইমারের নাম । কর ফাঁকির এই তালিকা সম্প্রতি প্রকাশ করেছে স্প্যানিশ কর কর্তৃপক্ষ । এই তালিকায় আছে নয় হাজারের বেশী নাম । যেখানে সবচেয়ে কর-ফাঁকির অভিযোগ নেইমারের বিরুদ্ধে ।

জানা গেছে , স্পেনে নেইমারের বকেয়া করের পরিমাণ ৩৪.৬ মিলিয়ন ইউরো (বাংলাদেশি মুদ্রায় প্রায় ৩৪৪ কোটি ৩৯ লাখ টাকা)।

২০১৩ সালে ব্রাজিলের স্যান্তস থেকে বার্সেলোনায় আসেন নেইমার । সেখানে খেলেছেন ২০১৭ সাল অবধি । এরপরেই বিশ্বরেকর্ড ২২২ মিলিয়ন ইউরো ট্র্যান্সফার ফি’র বিনিময়ে নেইমার পাড়ি জমান পিএসজিতে ।

জানা যায় , বার্সায় চার মৌসুম খেলার বকেয়া কর হিসেবে নেইমারের কাছে সাড়ে ৩ কোটি ইউরো দাবি করেছে কর কর্তৃপক্ষ। মূলত বার্সায় বোনাস ও পিএসজিতে যাওয়ার চুক্তিপত্র নিয়েই এ জটিলতা।

আহাস/ক্রী/০০৫