Download WordPress Themes, Happy Birthday Wishes

সেভিয়া মানেই মেসির উল্লাস !

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

চলমান স্প্যানিশ লা লীগায় নিজেদের তৃতীয় ম্যাচ খেলতে নামছে বার্সেলোনা । রবিবার (৪ অক্টোবর) বার্সেলোনার প্রতিপক্ষ সেভিয়া । কাটালান শিবিরের নিজস্ব ডেরা ক্যাম্প ন্যুতে ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় রাত একটায় । 

২০২০-২১ মৌসুমে অনেকটাই নতুন চেহারায় বার্সেলোনা । গত কয়েক বছরে বার্সেলোনার অবিচ্ছেদ্য অংশ হয়ে ওঠা একাধিক খেলোয়াড়ের দলত্যাগ আর নতুন কোচ , বার্সেলোনা শিবিরের চেহারা অনেকটাই বদলে দিয়েছে । অধিনায়ক লিওনেল মেসির দীর্ঘদিনের সঙ্গী লুইস সুয়ারেজ এখন এথলেটিকো মাদ্রিদে । কিন্তু তাই বলে প্রথম দুই ম্যাচে কোন সমস্যা হয় নি ভিয়ারিয়েল আর সেল্টা ভিগোকে হারাতে । বরং আনসু ফাতিহ , ফিরে আসা ফিলিপ্পে কুটিনিওরা দলের জন্য দিচ্ছেন নিজেদের সেরাটা । ফাতিহ তো দুই ম্যাচে তিন গোল করে এখন দলের অন্যতম ভরসা । অন্যদিকে বায়ার্ন মিউনিখের হয়ে উয়েফা চ্যাম্পিয়ন্স লীগ জিতে ফেরা ব্রাজিলিয়ান কুটিনিও ছিলেন সেল্টার বিপক্ষে মাঠের অন্যতম সেরা খেলোয়াড় ।

দলের অধিনায়ক লিওনেল মেসি এখনও নিজেকে মেলে ধরতে পারেন নি পুরোপুরি । যদিও প্রথম ম্যাচে ভিয়ারিয়েলের বিপক্ষে পেনাল্টি থেকে গোল পেয়েছেন তিনি একটি । কিন্তু মেসিকে এখনও সেরা ফর্মে দেখা যায় নি এটা সত্যি । তবে খেলা যেহেতু সেভিয়ার বিপক্ষে , তাই মেসির কাছে সেরা কিছু আশা করতেই পারে সমর্থকরা । কারণ স্পেনে  সেভিয়ার বিপক্ষেই রেকর্ড সবচেয়ে ভাল মেসির । এখন পর্যন্ত সেভিয়ার বিপক্ষে ৩৭ ম্যাচে সর্বোচ্চ ৩৭ গোল করেছেন আর্জেন্টিনার সুপারস্টার । এসিস্ট আছে ১৮টি । ফের সেভিয়াকে পেয়ে মেসি জ্বলে উঠলে ভাল হবে বার্সেলোনার জন্যই । 

এদিকে সমস্যা রয়েছে এন্থইন গ্রিজম্যানকে নিয়েও । এই ফরাসী স্ট্রাইকার যেন নিজেকে হারিয়ে ফিরছেন । দুই ম্যাচেই তাকে উঠিয়ে নেন কোচ রোনাল্ড কোম্যান ।  সেভিয়ার বিপক্ষে এই ফরাসী তারকাকে প্রথম একাদশে নাও রাখতে পারেন কোম্যান । 

এদিকে সেভিয়া শতভাগ সাফল্য দিয়েই শুরু করেছে নতুন মৌসুমের লা লীগা । দলটি প্রথম দুই ম্যাচে হারিয়েছে ক্যাডিজ আর লেভান্তেকে । দলে ইভান রাকিটিচের অন্তর্ভুক্তি দিয়েছে নতুন ভারসাম্য । বার্সেলোনা থেকে সেভিয়ায় ফিরেই প্রথম ম্যাচে ক্যাডিজের বিপক্ষে গোল করেছেন এই ক্রোয়েশিয়ান তারকা । এছাড়া লুকে ডি ইয়াং , মুনির এল হাদাদি আর ইউসেফ এল নাসারিরা দলের বড় শক্তি ।

সেভিয়া বরাবর স্পেন আর ইউরোপের সমীহ জাগানিয়া শক্তি । সর্বশেষ উয়েফা ইউরোপা লীগের শিরোপা জিতেছে তারা । উয়েফা সুপার কাপে তাদের হারাতে নাভিশ্বাস উঠেছে বায়ার্ন মিউনিখের । বরাবরের লড়াকু সেভিয়া ন্যু ক্যাম্পে বার্সার জন্য হতে পারে বড় বাঁধা । তবে খেলা যেহেতু ন্যু ক্যাম্পে , তাই ম্যাচে কিছুটা হলেও এগিয়ে থাকবে বার্সেলোনা ।

সেভিয়ার কোচ হুলিয়ান লোপেতেগুই জানিয়েছেন , ‘বার্সেলোনার বিপক্ষে আমরা সেরাটা দেয়ার চেষ্টা করব । ন্যু ক্যাম্পে এছাড়া জয়ের আর কোন উপায় নেই । ‘

বার্সার কোচ কোম্যান জানিয়েছেন , ‘ সেভিয়া কঠিন আর বিপজ্জনক দল , এটা সবাই জানে । তবে আমরা নিজের মাঠে খেলব । আর তাছাড়া প্রথম দুই ম্যাচ জেতায় দলের আত্মবিশ্বাস বেশ বেড়েছে । সেভিয়ার বিপক্ষে জয়ের আশা আমরা করতেই পারি । ‘

আজকের ম্যাচে ক্লেমেন্ত লেংলেকে পাচ্ছে না বার্সেলোনা । সেল্টার বিপক্ষে লাল কার্ডের কারণে নিষেধাজ্ঞায় আছেন তিনি । সেই ক্ষেত্রে বার্সেলোনার হয়ে মাঠে নামছেন রোনাল্ড আরাউজো । এছাড়া স্যামুয়েল উমাতিতি , নিয়মিত গোলরক্ষক আন্দ্রে টের-স্টেজ্ঞানকে পাচ্ছে না বার্সা ইনজুরির কারণে । সেইক্ষেত্রে জর্দি আলবা , জেরাড পিকে আর আরাউজোর সাথে ডিফেন্সে অভিষেক হতে পারে সার্জিনিও ডেস্টের । কিছুদিন আগেই হল্যান্ডের আয়াক্স থেকে বার্সায় নাম লিখিয়েছেন ডেস্ট ।

দুই দলের মুখোমুখি পরিসংখ্যানে অবশ্য অনেক এগিয়ে বার্সেলোনা । সেভিয়ার বিপক্ষে বার্সার জয় ২৯টি আর পরাজয় ৭টি । ড্র হয়েছে দুই দলের মধ্যকার আটটি ম্যাচ । গত মৌসুমে লা লীগায় দুই দলের শেষ দেখায় গোলশূন্য ড্র ছিল ম্যাচ । খেলা হয়েছিল সেভিয়ার মাঠে ।

বার্সেলোনার সম্ভাব্য একাদশঃ নেতো (গোলরক্ষক ) , সার্জিনিও ডেস্ট, রোনাল্ড আরাউজো , জেরাড পিকে , জর্দি আলবা , মিরালেম পিয়ানিচ , ডি ইয়ং , ফ্রান্সিস্কো ট্রিন্সাও/গ্রিজম্যান , কুটিনিও , ফাতিহ , মেসি

আহাস/ক্রী/০০৫