Download WordPress Themes, Happy Birthday Wishes

নেইমারের হ্যাটট্রিকে শীর্ষে ব্রাজিল

ক্রীড়ালোক প্রতিবেদক:


দু’বার পিছিয়ে পড়লেও সমর্থকদের হতাশায় ডোবাননি নেইমার। পিএসজি তারকার আরেকটা অসাধারণ পারফরম্যান্সে বিশ্বকাপ বাছাইপর্বের দ্বিতীয় ম্যাচেও জয় তুলে নিয়েছে ব্রাজিল। নেইমারের হ্যাটট্রিকের রাতে সেলেসাওরা জিতেছে ৪-২ গোলে। টানা জয়ে লাতিন আমেরিকা গ্রুপে শীর্ষে রয়েছে তিতের ব্রাজিল।

পেরুর রাজধানী লিমায় জমজমাট লড়াইয়ের বল দখলের পাশাপাশি আক্রমণে আধিপত্য ছিল ব্রাজিলের। তবে ব্রাজিলের সঙ্গে সমানে সমানে লড়াই করে যায় পেরু। শুরুতেই ব্রাজিল-রক্ষণের একটা ভুলের ফায়দা তুলে এগিয়ে যায় পেরু। ৬ মিনিটে গোল করেন স্ট্রাইকার আন্দ্রে কারিয়ো। পিএসজির সেন্টারব্যাক মার্কিনিওসের গায়ে লেগে ডি-বক্সের বাইরে থেকে বল সরাসরি চলে যায় কারিয়োর কাছে, সেখান থেকে জোরালো শটে গোলরক্ষক ওয়েভারতনকে পরাস্ত করেন বেনফিকা, স্পোর্তিং লিসবন ও ওয়াটফোর্ডের মতো ক্লাবের হয়ে খেলা এই উইঙ্গার। ম্যাচের ১৫ মিনিটে সহজ এক সুযোগ নষ্ট করেন ফিরমিনো। এরপরে ২৮ মিনিটে পেনাল্টি থেকে গোল করে ব্রাজিলকে সমতায় ফেরান নেইমার। প্রথমার্ধ শেষ হয় ১-১ গোলে।

দ্বিতীয়ার্ধের শুরুতেই রেনাতো তাপিয়ার গোলে ফের পিছিয়ে পড়ে ব্রাজিল। মিনিট পাঁচেক পরেই রবার্তো ফিরমিনোর পাশ থেকে ব্রাজিলকে সমতায় ফেরান রিচার্লিসন। ম্যাচের শেষ মুহূর্তে জ্বলে উঠলেন নেইমার। ৮৩ মিনিটে পেনাল্টি থেকে নিজের দ্বিতীয় গোলটি করেন পিএসজি তারকা। এরপর ৮৬ মিনিটে পেরুর কার্লোস চাচেদা এবং ৮৯ মিনিটে কার্লোস জামব্রানো লাল কার্ড দেখে মাঠ ছাড়েন। ৯ জনের বিরুদ্ধে হ্যাটট্রিক পূর্ণ করতে বেশি সময় নেননি নেইমার।ম্যাচের ইনজুরি টাইমে হ্যাটট্রিক করে ফেললেন নেইমার।

সেই সঙ্গে ব্রাজিলের ফুটবল ইতিহাসে সর্বোচ্চ গোলদাতার তালিকায় দ্বিতীয় স্থানে উঠে এলেন নেইমার। এদিন ৯৮ ম্যাচে ৬২ গোল করা রোনান্ডোকে ছাপিয়ে গেলেন পিএসজি তারকা। নেইমারের গোল সংখ্যা বর্তমানে ৬৪। নেইমারের সামনে আছেন কিংবদন্তি ফুটবলার পেলে। ৯২ ম্যাচে ৭৭ গোল করেছেন তিনি।

পেরুকে ৪-২ গোলে হারিয়ে মাঠ ছাড়লেন তিতের ছেলেরা। ব্রাজিল কোচ হিসেবে নিজের পঞ্চাশতম ম্যাচে এর চেয়ে বড় পুরস্কার হয়তো পেতে পারতেন না তিতে! বলিভিয়ার পর পেরু পরপর দুই ম্যাচে জিতে কাতার বিশ্বকাপের বাছাই পর্বে।

নিহে/ক্রী/০০২