Download WordPress Themes, Happy Birthday Wishes

তিনদিনের ব্যবধানে দুই দেশের জাতীয় দলে ডাক !

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

এডামা ত্রারোকে নিয়ে সৃষ্টি হয়েছে জটিল সমস্যা । তিনদিনের ব্যবধানে এই ফুটবলারকে ডেকে বসেছে দুইটি দেশের জাতীয় দল ! প্রথমে আফ্রিকার দেশ মালির হয়ে ডাক পেয়েছেন ত্রারে । এরপরেই তাকে নিয়ে ঘোষিত হয়েছে স্পেনের জাতীয় দলের স্কোয়াড ।

চলতি অক্টোবরে তিনটি আন্তর্জাতিক ম্যাচ খেলবে স্পেন । প্রথমে পর্তুগালের বিপক্ষে ২০১০ সালের বিশ্বকাপ চ্যাম্পিয়নরা খেলবে প্রীতি ম্যাচ । আগামী বৃহস্পতিবার (৮ অক্টোবর) ইউরোপিয়ান চ্যাম্পিয়নদের বিপক্ষে স্পেনের ম্যাচটি অনুষ্ঠিত হবে লিসবনের হোসে আলভেলাদো স্টেডিয়ামে । আর পরের দুই ম্যাচ উয়েফা নেশন্স লীগে সুইজারল্যান্ড এবং ইউক্রেইনের বিপক্ষে । ম্যাচ দুইটি অনুষ্ঠিত হবে যথাক্রমে ১১ এবং ১৪ অক্টোবর । সুইসদের বিপক্ষে নিজ দেশের মাটিতে খেললেও ইউক্রেইনের সাথে ম্যাচটি স্পেনকে খেলতে হবে প্রতিপক্ষের মাঠে ।

আসন্ন তিনটি ম্যাচের জন্য শুক্রবার (২ অক্টোবর) ২৫ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছেন স্প্যানিশ কোচ লুইস এনরিকে । যেখানে রাখা হয়েছে ইংলিশ ক্লাব উলভারহ্যাম্পটন উইঙ্গার ত্রাওরেকে । অথচ দিন তিনেক আগেই ত্রারোকে নিয়ে দল ঘোষণা করেছে মালি ।

ত্রাওরে জন্ম স্পেনের বার্সেলোনা শহরের কাছাকাছি । বেড়ে ওঠাও বার্সেলোনা ক্লাবে । খেলেছেন বার্সেলোনা ‘বি’ টিমে । এমনকি বার্সেলোনার মুল দলের হয়ে একটি লীগ ম্যাচ খেলার অভিজ্ঞতা আছে তার । ২০১৫ সালে বার্সেলোনা ছেড়ে ইংল্যান্ডের এস্টন ভিলায় পাড়ি জমান এই ফুটবলার । পরবর্তীতে মিডলব্রো হয়ে এখন খেলছেন আরেক ইংলিশ ক্লাব উলভারহ্যাম্পটনে ।

জন্মসূত্রে স্পেনের নাগরিক ত্রাওরের বাবা-মা আফ্রিকান দেশ মালির নাগরিক । সেই কারণেই মালি ত্রারোকে দেখতে চায় নিজেদের জাতীয় দলে । যে কারণে সর্বশেষ ঘোষিত মালি জাতীয় দলে রাখা হয়েছে তাকে । যদিও ২০১২ সাল থেকে ত্রারো খেলছেন স্পেনের বিভিন্ন বয়সভিত্তিক দলে । কিন্তু প্রায় দেড় বছর যাবত ত্রাওরেকে নিজেদের বলে দাবী করছে মালি ।

ত্রাওরে কোন দেশের হয়ে খেলবেন , সেটা অবশ্য নির্ভর করছে তার নিজের উপরেই । এবং তিনি সম্ভবত বেছে নেবেন স্পেনকেই । মালির তুলনায় স্পেন অনেক বেশী সমৃদ্ধ দল । তাদের আছে বিশ্বকাপ আর ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের মতো আসরে খেলার সুযোগ । এছাড়া স্পেনে জন্ম বলে ‘লা ফুরিও রোজা’ দের সাথেই স্বস্তি পাবেন তিনি , এটা স্বাভাবিক ।

এখনও কোন দেশের মুল জাতীয় দলে খেলা হয় নি ত্রাওরের । ফলে নিজ ইচ্ছায় যে কোন একটি দেশকে বেছে নেয়ার সহজ সুযোগ আছে তার সামনে । যদিও দুইটি ভিন্ন দেশের জাতীয় দলে ডাক পাওয়া ত্রাওরে এখনও জানান নি নিজের সিদ্ধান্ত ।

গেলো মাসেও নেশন্স লীগের স্কোয়াডে ত্রাওরেকে রেখেছিলেন স্পেন কোচ এনরিকে । তবে করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ায় জাতীয় দলে শেষ পর্যন্ত যোগ দিতে পারেন নি তিনি ।

২০১৮-১৯ মৌসুম থেকে এখন পর্যন্ত উলভসদের হয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে ৯৪ ম্যাচে ৭টি গোল করেছেন ত্রাওরে ।

২৫-সদস্যের স্পেন স্কোয়াড

গোলরক্ষকঃ ডেভিড ডি গিয়া, কেপা আরিজাবালাগা, উনাই সাইমন

ডিফেন্ডারঃ জেসুস নাভাস, দানি কারবাহাল, সার্জিও রেগিলন, সার্জিও রামোস, প তোরেস, এরিক গার্সিয়া, ডিয়েগো ইয়োরেন্তে, হোসে গয়া

মিডফিল্ডারঃ সার্জিও বুস্কেটস, রদ্রি, ফাবিয়ান রুইজ, মিকেল মেরিনো, দানি সেবায়োস, সার্জিও ক্যানালেস, হোসে কাম্পানা

ফরোয়ার্ডঃ রদ্রিগো, মিকেল ওয়ারজাবাল, আনসু ফাতি, জেরার্ড মোরেনো, দানি ওলমো, ফেরান তোরেস, এডামা ত্রাওরে

আহাস/ক্রী/০০৩