Download WordPress Themes, Happy Birthday Wishes

চার বছরের চুক্তিতে ম্যান ইউতে তিনি

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

ব্রাজিল জাতীয় দলের ডিফেন্ডার এলেক্স তেলেসকে দলে ভিড়িয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড । চার বছরের চুক্তিতে পর্তুগালের চ্যাম্পিয়ন এফসি পোর্টো থেকে তেলেসকে দলভুক্ত করেছে ইংলিশ জায়ান্টরা ।

সোমবার (৫ অক্টোবর) ম্যান ইউর পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে তেলেসের অন্তর্ভুক্তির ঘোষণা দেওয়া হয় । প্রাথমিকভাবে চার বছরের চুক্তি হয়েছে দুই পক্ষের মধ্যে , তবে সেই চুক্তি আরও এক বাড়াবার সুযোগ রাখা হয়েছে চুক্তিপত্রে বলে জানিয়েছেন ম্যান ইউ ।

২৭ বছরের তেলেসের জন্য ১৫ মিলিয়ন ইউরো খরচ হচ্ছে ম্যান ইউর । সেই সাথে থাকছে শর্তসাপেক্ষে দুই মিলিয়ন ইউরো বোনাসের সুযোগ । যদিও পোর্টোর সাথে আরও এক বছরের চুক্তি বাকী ছিল পেলেসের । কিন্তু দুই পক্ষের সমঝোতায় এক বছর আগেই ম্যান ইউর কাছে তেলেসকে ছেড়ে দিচ্ছে পোর্টো ।

তেলেসের আগমনে ম্যান ইউর ডিফেন্স শক্তিশালী হচ্ছে কোন সন্দেহ নেই । বিশেষ করে লেফট ব্যাক পজিশনে লুকে শ’র সাথে তার প্রতিদ্বন্দ্বিতা যমে ওঠার সম্ভাবনা প্রবল ।

গত রবিবার (৪ অক্টোবর) ইংলিশ প্রিমিয়ার লীগে টটেনহ্যামের কাছে ১-৬ গোলের লজ্জায় ডুবেছে ম্যান ইউ । এছাড়া চলতি মৌসুমের তিন ম্যাচের দুইটিতে হারের বিপরীতে রেড ডেভিলদের জয় মাত্র এক ম্যাচে । তিন ম্যাচেই পাঁচ গোলের বিপরীতে ওলে গানার সোলস্কায়েরের দল হজম করেছেন ১১ গোল । যা দলের দুর্বল রক্ষণের বেহাল দশাকে প্রমাণ করে ।

ব্রাজিলিয়ান তেলেস শুধু রক্ষণেই দক্ষ নন , তিনি গোল করতে আর করাতেও পারেন । সর্বশেষ ২০১৯-২০ মৌসুমে পোর্টোর জার্সিতে সব মিলিয়ে ৪৯ ম্যাচে ১৩ গোল আর ১২ এসিস্ট করেছেন তিনি । চলতি মৌসুমেও তিন ম্যাচে পেয়েছেন দুইটি গোল । এছাড়া পোর্টোর হয়ে চার বছরে ২৬ গোলের বিপরীতে ৫২টি এসিস্ট তার । সব মিলিয়ে ম্যান ইউ শুধু একজন ডিফেন্ডার নয় , পাচ্ছে একজন প্লে-মেকার !

পোর্টো ছাড়াও তেলেস খেলেছেন ব্রাজিলের জুভেন্টুডে , গ্রেমিও আর তুরস্কের গ্যালাটেসারয়ে । এছাড়া ২০১৫-১৬ মৌসুমে ইন্টার মিলানে ধারে খেলেছেন ২২ ম্যাচ ।

২০১৯ সালের মার্চে পানামার বিপক্ষে একটি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন তেলেস । ব্রাজিলের হয়ে ডাক পেয়েছেন অক্টোবরে বলিভিয়া আর পেরুর বিপক্ষে বিশ্বকাপ বাছাই ম্যাচে । ম্যান ইউর সাথে চুক্তি শেষেই জাতীয় দলের অনুশীলনের জন্য উড়ে গেছেন রিও ডি জেনিরোতে ।

২৭ বছরের তেলেস ম্যান ইউতে যোগ দিয়ে জানিয়েছেন , ম্যান ইউতে যোগ দেয়া একটা স্বপ্ন-পূরণ । তাদের ইতিহাস খুব সমৃদ্ধ । আমি পোর্টোতে অনেক শিরোপা জিতেছি । ম্যান ইউতেও একইভাবে শিরোপা জয়ের ধারাবাহিকতা ধরে রাখতে চাই । ‘

গ্যালাটেসারিয়ের হয়ে একটি তুর্কি লীগ , একটি তার্কিস সুপার কাপ আর দুইটি তুর্কি কাপ জিতেছেন তেলেস । জিতেছেন পোর্টোর হয়ে জিতেছেন দুইটি পর্তুগীজ প্রিমিয়ার লীগ আর একটি করে পর্তুগীজ কাপ আর সুপার কাপ ।

ব্যক্তিগতভাবে ২০১৮ সালে জিতেছেন পোর্টোর বর্ষসেরা ফুটবলারের পুরস্কার । এছাড়া সাতবার জিতেছেন পর্তুগীজ ফুটবলে ‘মাসের সেরা ডিফেন্ডার’ খেতাব । মজার ব্যাপার হল , ডিফেন্ডার হয়েও ২০১৯ সালে জিতেছেন লীগ সেরা গোলের পুরস্কার ।

আহাস/ক্রী/০০৫