Download WordPress Themes, Happy Birthday Wishes

কোহলিদের বিপক্ষে রেকর্ড গড়ে নিলেন বুমরাহ

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

ইন্ডিয়ান প্রিমিয়ার লীগের (আইপিএল) ইতিহাসে তৃতীয় কনিষ্ঠ বোলার হিসেবে উইকেট দখলের সেঞ্চুরি করেছেন জাসপ্রিত বুমরাহ । দারুণ ফর্মে থাকা বিরাট কোহলির রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর বিপক্ষে রেকর্ডটি নিজের করে নেন তিনি ।

বুধবার (২৮ অক্টোবর) আবুধাবির শেখ জায়েদ স্টেডিয়ামে মুম্বাই ইন্ডিয়ান্স পাঁচ উইকেটে হারিয়েছে ব্যাঙ্গালুরুকে । চলমান আসরে দুই শীর্ষ দলের লড়াইয়ে প্রথমে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ছয় উইকেটে ১৬৪ রান তুলেছিল ব্যাঙ্গালুরু । যা মুম্বাই পাঁচ উইকেট আর পাঁচ বল হাতে রেখেই টপকে যায় ।

ব্যাঙ্গালুরুর বিপক্ষে বল হাতে চার উইকেটে এক মেইডেনসহ তিনটি উইকেট নিয়েছেন বুমরাহ । বর্তমানে আইপিএলে তার উইকেটের সংখ্যা ১০০টি । আসরের ইতিহাসে ১৬তম বোলার হিসেবে এই কীর্তি গড়লেন ভারতীয় পেসার । এছাড়া শততম উইকেট দখলের ক্ষেত্রে তিনি তৃতীয় কনিষ্ঠ বোলার । ২৬ বছর ৩৭২ দিন বয়সে আইপিএলে শততম উইকেট শিকারি হলেন বুমরাহ। কনিষ্ঠ বোলার হিসেবে লিগে ১০০ উইকেটের নজির রয়েছে পীষূষ চাওলার ঝুলিতে। ২৬ বছর ১১৭ দিন বয়সে এই নজির গড়েছিলেন লেগ-স্পিনার চাওলা।

ম্যাচের ১২তম ওভারে প্রতিপক্ষের অধিনায়ক কোহলিকে আউট করে উইকেটের সেঞ্চুরি পূরণ করেন বুমরাহ । মজার ব্যাপার হল , আইপিএলে বুমরাহর প্রথম শিকারের নামও বিরাট কোহলি । এটা আইপিএলের ইতিহাসে এক নতুন ঘটনা ।

ব্যাঙ্গালুরুর হয়ে মাত্র ৪৭ বলেই ৭১ রানের ওপেনিং জুটি গড়েছিলেন জশ ফিলিপ্পে আর দেবদূত পাড়িকাল । পাড়িকাল ৪৫ বলে করেন ৭৪ রান । তার ব্যাট থেকে আসে ১২টি চারের সাথে ১টি ছক্কা ।

এছাড়া আরেক ওপেনার ফিলিপ্পে করেছেন ৩৩ রান । ২৪ বলের মোকাবেলায় চারটি চার আর একটি ছক্কা হাঁকান তিনি ।

দুই ওপেনার ছাড়া দলের আর কেউ সময় এবং সুযোগ থাকা স্বত্বেও দায়িত্ব নিয়ে ব্যাট করতে পারে নি । ফলে ব্যাঙ্গালুরুর ইনিংস প্রত্যাশিতভাবে বড় হয় নি ।

এদিকে টার্গেট তাড়ায় একাই মুম্বাইকে জিতিয়েছেন সূর্যকুমার যাদব । তিনি করেছেন অপরাজিত ৭৯ রান । ৪৩ বল খেলে সূর্যকুমার মেরেছেন ১০টি চার আর ৩টি ছক্কা । ম্যাচের সেরাও ছিলেন তিনি ।

এই ম্যাচে জয়ের মধ্য দিয়ে ১৩তম আইপিএলে প্রথম দল হিসেবে অফিসিয়ালি প্লে-অফে কোয়ালিফাই করেছে গতবারের চ্যাম্পিয়ন মুম্বাই । তাদের ঝুলিতে আছে ১২ ম্যাচে ১৬ পয়েন্ট । অন্যদিকে হেরে গেলেও বিরাট কোহলির ব্যাঙ্গালুরুর প্লে-অফ নিশ্চিত হওয়া শুধু সময়ের ব্যাপার । ১২ ম্যাচ খেলে ১৪ পয়েন্ট পাওয়া ব্যাঙ্গালুরু আছে দুইয়ে ।

আহাস/ক্রী/০০২