Download WordPress Themes, Happy Birthday Wishes

কলকাতার অধিনায়ক পাল্টানোর আসল কারন কি?

ক্রীড়ালোক প্রতিবেদক:

শুক্রবার মুম্বাই ইন্ডিয়ানসের বিপক্ষে মাঠে চোখে নিশ্চয় পড়েছে ম্যাচে টসে আসছে ইংলিশ ক্রিকেটার ইয়ন মরগান। তাহলে ব্যর্থতার পক্ষে সমালোচনা-আলোচনায় কাজ দিছে কেকেআর সমর্থকদের! শুক্রবারের ম্যাচের কয়েক ঘন্টা আগে অধিনায়কত্ব ছেড়ে দিয়েছিলেন দিনেশ কার্তিক। আর তার জায়গায় দলকে নেতৃত্ব দেন মরগ্যান। টুর্নামেন্টের বাকি ম্যাচগুলোতেও এই ইংলিশ ক্রিকেটার থাকবেন দায়িত্ব পালনে বহাল।

তবে আসরের শুরুর আগে থেকেই চলছিল কেকেআরের অধিনায়ক নিয়ে আলোচনা। আর সেই আলোচনায় ঘি ঢেলে দেন কেকেআরের সাম্প্রতিক পারফর্ম আর অধিনায়কের ভুমিকা। বিশ্বকাপজয়ী অধিনায়ক ইয়ন মরগ্যান থাকতেও দিনেশ কার্তিককে অধিনায়কত্ব দেয়ায় বেশ সমালোচনাও শুনতে হয়েছে কেকেআরকে। তবে শেষে কেকেআরের অধিনায়ক বদলের কাজটাকে সহজ করেছেন কার্তিক। নিজের ব্যর্থতা স্বিকার করে দায়িত্ব থেকে সরে দাড়িয়েছেন নিজেই।

আইপিএলে কলকাতা নাইট রাইডার্সকে দুইবার চ্যাম্পিয়ন করেন অধিনায়ক গৌতম গম্ভীর। ফাইল ছবি।

আনুষ্ঠানিক এক বিবৃতিতে কার্তিক জানিয়েছেন, মূলত ব্যাটিংয়ের দিকে নজর দেয়ার লক্ষ্যেই অধিনায়কত্ব ছেড়েছেন তিনি। পরিসংখ্যান মতে, ৮ ম্যাচে মাত্র ১১২ রান করতে পেরেছেন কার্তিক। আসরে একটি ফিফটি হাঁকালেও এখনও পর্যন্ত প্রত্যাশামাফিক ব্যাটিং করতে পারছেন না তিনি।

তবে অধিনায়কত্ব ছাড়ার আসল কারণ কি শুধুই ব্যাটিংয়ে নজর দেয়া, নাকি অন্য কিছু? কলকাতার সাবেক অধিনায়ক গৌতম গম্ভীরের মতেও অধিনায়ক বদলের আসল কারণ অন্য কিছু। কলকাতাকে দুইবার চ্যাম্পিয়ন করা গম্ভীর জানান, ‘আমার কথা হলো, কেউ যখন নিজের ব্যাটিংয়ে মনোযোগ দিতে চায়, এটা অবশ্যই ভালো বিষয়। কিন্তু আসল সত্য হলো, এমতাবস্থায় টিম ম্যানেজম্যান্টের পক্ষ থেকে বিকল্পের ব্যাপারেও বারবার কথা শুনতে হয়। এটা সত্যিই দূর্ভাগ্যজনক।’

অধিনায়ক বদল করলেও কলকাতার বর্তমান অবস্থার খুব একটা পরিবর্তন হবে না। গম্ভীর বলেছেন, ‘ক্রিকেট কোনো সম্পর্কভিত্তিক খেলা নয়, এখানে পারফরম্যান্সই শেষ কথা। সত্যি বলতে, আমার মনে হয় না, এ বিষয়টিতে মরগান কোনো পরিবর্তন আনতে পারবে। টুর্নামেন্টের শুরু থেকে অধিনায়কত্ব করলে হয়তো অনেক কিছুই বলদাতে পারতো সে। মাঝপথে কেউ কোনোকিছু বদলে ফেলতে পারে না।’

নিহে/ক্রী/০০৫