Download WordPress Themes, Happy Birthday Wishes

কবে মাঠে ফিরছে লংকান ক্রিকেট?

ক্রীড়ালোক প্রতিবেদক:

করোনা ভাইরাসের কারণে সব দেশের মতো শ্রীলংকা ক্রিকেটকেও বেশ ক্ষতি সামাল দিতে হয়েছে। করোনার ধাক্কার আগে জিম্বাবুয়ের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ ছিলো লংকানদের চলতি বছরের সবশেষ খেলা। রোডেশিয়ানদের মাটিতে সিরিজটি ১-০ তে জিতে ফিরেছিলো চান্দিমাল-ম্যাথিউসরা। তবে বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজ দিয়ে ফেরার সুযোগ থাকলেও আপাতত সেটা সম্ভব হচ্ছে না। সে কারনে শ্রীলংকা ক্রিকেটে বোর্ডের নজর আন্তর্জাতিক ক্রিকেট বাদ দিয়ে ঘরোয়া ক্রিকেটে।

টেস্ট চ্যাম্পিয়নশিপের ম্যাচের জন্য শ্রীলঙ্কার দেয়া শর্ত মেনে খেলা সম্ভব হবে না বলে জানিয়ে সফরটি স্থগিত করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। সবকিছু ঠিক থাকলে এ মাসের শেষ সপ্তাহে শুরু হতো পূর্বনির্ধারিত দ্বিপাক্ষিক টেস্ট সিরিজটি। তবে করোনা সংকটের ঝিমিয়ে যাওয়া ক্রিকেটারদের মাঠে ফেরাতে সদা প্রস্তুত লংকান বোর্ড। করোনার সময়ে অনেক আগে থেকেই নিজেদের প্রস্তুত করেছে লংকান খেলোয়াড়রা। এছাড়া লংকানদের ঘরোয়া লীগ সিপিএল এর পর্দা ওঠার কথা ছিলো আগস্টের ১৮। আর আসরের পর্দা নামার কথা ছিলো সেপ্টেম্বরের ১০ তারিখ। তবে করোনার কারণে সেটা পেছালেও খুব দ্রুতই মাঠে ফিরবে লংকানদের ৬দলীয় টুর্নামেন্টটি।

এছাড়া আইসিসি’র ফিউচার ট্যুর প্লান বা এফটিপি অনুযায়ী, করোনা সংকটে বেশ কয়েকটি সিরিজ খেলতে পারেননি লংকানরা। বলা চলে তাদের স্থগিত হওয়া সিরিজের পাল্লাটা বেশ ভারী। চলতি বছরের শুরুর দিকে আয়ারল্যান্ডের বিপক্ষে একমাত্র টেস্টটি মাঠে গড়ায় নি। সম্ভব হয়নি ওয়েস্ট ইন্ডিজদের বিপক্ষে ৩ ওয়ানডে ও ২ টেস্ট খেলা। স্থগিত হয়েছে ইংলান্ডের বিপক্ষে দুই টেস্ট। দক্ষিণ আফ্রিকা ও ভারতের বিপক্ষে দুই মাস ব্যাবধানের তিনটি করে ওয়ান ডে ও টি টুয়েন্টি খেলা সম্ভব হয়নি। আর শেষে বাংলাদেশের বিপক্ষে তিন টেস্ট সিরিজও হলো স্থগিত। তবে আপাতত লংকানদের সামনে আছে জিম্বাবুয়ের বিপক্ষে তিন ওয়ানডে ও দুই টি টুয়েন্টি। একদিনের অথবা টি টুয়েন্টি সিরিজ খেলা হতে পারে টাইগারদের বিপক্ষেও!

আগামী বছরে এফটিপি অনুযায়ী, ২০২১ সালের শুরুতেই দক্ষিন আফ্রিকার বিপক্ষে দুই টেস্ট খেলবে লংকানরা। পরে কিউইদের বিপক্ষে খেলবে ৩টি একদিনের ম্যাচ ও ৩টি টি টুয়েন্টি। এরপরে ক্যারিবিয়ানদের বিপক্ষে দুই টেস্ট তিন ওডিয়াই ও তিন টি টুয়েন্টি; বছরের মাঝামাঝি ইংলিশদের বিপক্ষে তিনটি করে ওডিয়াই ও টি টুয়েন্টি খেলবে লংকা। এরপরে ভারতের বিপক্ষে তিনটি টি টুয়েন্টি পরে আফগানিস্তান, বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ।

নিহে/ক্রী/০০৩