Download WordPress Themes, Happy Birthday Wishes

৬০ বলেই রাসেলের ডাবল সেঞ্চুরি !

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

টি-টুয়েন্টি ক্রিকেটের অন্যতম ধ্বংসাত্মক ব্যাটসম্যান আন্দ্রে রাসেল । ২০ ওভারের ক্রিকেটে ইনিংসের শেষেরদিকে নেমে ঝড় তুলতে পারঙ্গম এই ক্যারিবিয়ান । বিশেষ করে রান তাড়ায় বলের সাথে টার্গেটের বিশাল পার্থক্য ঘুচিয়ে দিতে তারচেয়ে আর কেউ ভাল পারে কিনা সন্দেহ । যে কোন পরিস্থিতিতে ম্যাচ ঘুরিয়ে দেয়ার কাজটা যেন জ্যামাইকান এই তারকার জন্য মামুলি কাজ ।

টি-টুয়েন্টি ক্রিকেটে রাসেল কতটা ভয়ংকর , সেটা তার পরিসংখ্যান বিচার করলেই বোঝা যায় । টি-টোয়েন্টি ক্যারিয়ারে এখনও পর্যন্ত ৫ হাজার ৫৮৫ রান করেছেন তিনি ১৭০.০৬ স্ট্রাইক রেটে। এই সংস্করণে হাজার রান করেছেন, এমন ব্যাটসম্যানদের মধ্যে রাসেলের ধারেকাছে নেই কারও স্ট্রাইক রেট।

এই মুহূর্তে রাসেল খেলছেন নিজ দেশের সিপিএলে (ক্যারিবিয়ান প্রিমিয়ার লীগ) । সেখানেও ১০ ম্যাচে তিনটি হাফ সেঞ্চুরি করেছেন এই ব্যাটিং দানব । আর সেই তিনটাই ঝড়ের গতিতে ।

২০১৮ সালের সিপিএলে জ্যামাইকা তালাওয়াশের হয়ে মাত্র ৪৯ বলে ১২১ রান করেন রাসেল । গড়েন আসরে দ্রুততম সেঞ্চুরির রেকর্ড । ত্রিনবাগো নাইট রাইডার্সের বিপক্ষে ২২৪ রানের টার্গেটে ৪১ রানেই পাঁচ উইকেট হারিয়েছিল জ্যামাইকা । সপ্তম ওভারে মাঠের নেমে ১৩টি চার আর ছয়টি ছক্কা হাঁকান রাসেল । সেই ম্যাচে চার উইকেটে জিতেছিল জ্যামাইকা । রাসেল সেঞ্চুরি করেছিলেন মাত্র ৪০ বলে । এই আসরে একই দলের বিপক্ষে ২০১৬ সালে ৪২ বলে সেঞ্চুরির অবিশ্বাস্ ঘটনা ঘটিয়েছেন তিনি ।

অস্ট্রেলিয়ার সাবেক ক্রিকেটার মাইক হাসি মনে করেন , টি-টুয়েন্টি ক্রিকেটে রাসেলের পক্ষে ডাবল সেঞ্চুরিও করা সম্ভব । কোনমতে ৬০টি বল খেলার সুযোগ পেলেই এমন কাণ্ড ঘটাবার ক্ষমতা আছে তার !

আর কয়েকদিন পর শুরু হতে যাওয়া ইন্ডিয়ান প্রিমিয়ার লীগে (আইপিএল) কোলকাতা নাইট রাইডার্সের হয়ে খেলবেন রাসেল । গেলো আসরে কোলকাতার হয়েই রীতিমত বিস্ফোরক ব্যাটিং করেছেন তিনি । আসরে ৫১০ রান করেছিলেন তিনি ৫৬.৬৬ গড়ে ও ২০৪.৮১ স্ট্রাইক রেটে! অবিশ্বাস্য কিছু ম্যাচ তিনি দলকে জিতিয়েছিলেন। আবার কিছু ম্যাচে প্যাড পরে বসে থাকতে হয়েছে বাইরে, সুযোগ পাননি যথেষ্ট। কলকাতার টিম ম্যানেজমেন্টের সমালোচনাও করেছিলেন তখন, তাকে ওপরে ব্যাটিংয়ে না পাঠানোয়।

কোলকাতার মেন্টর হাসি আসন্ন আইপিএলে আরও বেশী বল খেলার সুযোগ দিতে চান রাসেলকে । তিনি বলেন , ‘ রাসেলকে আরও উপরে খেলালে যদি দলের লাভ হয় , আমরা সেটাই করব । আমার ধারণা , সে তিনে ব্যাট করতে পারলে এবং ৬০ বল খেলতে পারলেও কোনদিন ডাবল সেঞ্চুরি করে ফেলবে ! ‘

টি-টুয়েন্টি ক্রিকেটে এখন পর্যন্ত ডাবল সেঞ্চুরি করতে পারে নি কেউ । তবে রাসেলের স্বদেশী ক্রিস গেইলের আছে ১৭৫ রান করার রেকর্ড । যা টি-টুয়েন্টি সার্কিটে এখন পর্যন্ত সর্বোচ্চ ব্যক্তিগত রানের রেকর্ড । ২০১৩ সালের আইপিএলে মাত্র ৬৬ বলেই পৌনে দুইশ রান করেছিলেন ‘ইউনিভার্সেল বস’ ।

এছাড়া দ্বিতীয় সর্বোচ্চ ১৭২ করেছেন অস্ট্রেলিয়ার অ্যারন ফিঞ্চ, তৃতীয় সর্বোচ্চ ১৬২ জিম্বাবুয়ের হ্যামিল্টন মাসাকাদজা ও আফগানিস্তানের হজরতউল্লাহ জাজাই।

রাসেল মুলত টি-টুয়েন্টি ক্রিকেটে খেলেন ফিনিশার হিসেবে । নামেন ১০-১২ ওভারের পর । তবে এবার কোলকাতায় রাসেলের ভুমিকার পরিবর্তন আসতে পারে । কারণ নাইট রাইডার্সে আছেন ইংল্যান্ডের অধিনায়ক ইয়ান মর্গান । তাকেই ফিনিশারের দায়িত্ব দিয়ে উপরে নিয়ে আসা হতে পারে রাসেলকে । আর কে জানে , মাইক হাসির কথামতো ডাবল সেঞ্চুরির মত কাণ্ড রাসেল হয়ত ঘটিয়ে ফেলবেন । সেটা যে রাসেলকে দিয়ে সম্ভব , এটাও মানেন অনেকেই ।

আহাস/ক্রী/০০২