Download WordPress Themes, Happy Birthday Wishes

সুর বদলে গেছে শ্রীলঙ্কার

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

করোনা মহামারীর পর শ্রীলংকা সফর দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার কথা বাংলাদেশের । যদিও এই সফর নিয়ে এখনও চলছে নানা টানাপোড়েন । বিশেষ করে বাংলাদেশের সফরের জন্য যে শর্ত পাঠিয়েছে শ্রীলংকা , তাতে সৃষ্টি হয়েছে নতুন জটিলতা ।

টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ হিসেবে শ্রীলঙ্কার বিপক্ষে অক্টোবর-নভেম্বরে তিন টেস্টের একটি সিরিজ খেলার কথা বাংলাদেশের। সেই সফরের জন্য ইতোমধ্যে প্রস্তুতি শুরু করেছে বাংলাদেশ দল । ঘোষিত হয়েছে প্রাথমিক স্কোয়াড । কিন্তু এর মধ্যেই শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ডের একের পর এক বেঁধে দেয়া শর্তে সিরিজটি পড়েছে অনিশ্চয়তার মুখে।

আসন্ন সিরিজ উপলক্ষ্যে চলতি মাসের শেষ সপ্তাহে শ্রীলংকা যাবার কথা বাংলাদেশের । সেখানে বাংলাদেশের জন্য কঠোর বিধিনিষেধের বেড়াজালে থাকতে হবে বাংলাদেশকে । শ্রীলঙ্কার তরফ থেকে প্রস্তাব পাঠানো হয়েছে , ২৮ সেপ্টেম্বর শ্রীলংকা পা রেখে ১৪ দিনের কোয়ারেন্টিনে থাকতে হবে বাংলাদেশ দলকে।
কোয়রেন্টিনকালে হোটেলের বাইরে বেরুতে পারবে না ক্রিকেট দলের কেউ। বাধ্যতামূলক এই কোয়ারেন্টিন শেষ হবে ১২ অক্টোবর। তারপর ৫ দিন অনুশীলন করতে পারবে বাংলাদেশ দল। ১৮ থেকে ২০ অক্টোবর শ্রীলংকা ‌’এ’ দলের সঙ্গে একটি তিন দিনের অনুশীলন ম্যাচ খেলে টেস্ট সিরিজের আগে ২ দিন অনুশীলনের সুযোগ পাবে বাংলাদেশ দল।

এছাড়া বাংলাদেশ দলের পুরো বহরে ত্রিশজনের বেশী সদস্য থাকতে পারবে না বলে জানিয়েছে শ্রীলংকা ।

শ্রীলঙ্কার দেয়া শর্ত মানতে নারাজ বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) । বিশেষ করে ১৪ দিনের বদলে সাতদিনের কোয়ারেন্টাইন চায় বাংলাদেশ ক্রিকেটের অভিভাবক সংস্থা । শর্ত শিথিল না করলে বাংলাদেশ দল শ্রীলংকা সফরে যাবে না বলে সাফ জানিয়ে দিয়েছে বিসিবি ।

বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন বোর্ড পরিচালকদের নিয়ে করা বৈঠক শেষে জানিয়েছেন , ‘ শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ডের দেয়া শর্ত বা কন্ডিশনসমূহ পৃথিবীর ইতিহাসে বিরল। এত শর্ত মেনে সিরিজ খেলতে যাওয়া সম্ভব না । ‘

বিসিবি সভাপতির এমন কড়া জবাবের পর, কিছুটা নমনীয় হচ্ছে লঙ্কানরা। অন্ততঃ দেশটির ক্রীড়ামন্ত্রীর টুইট বলছে এমনটাই। সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে শ্রীলঙ্কার ক্রীড়ামন্ত্রী নামাল রাজাপাকসে লিখেছেন, শ্রীলঙ্কায় কোভিড-১৯ পরিস্থিতি এখনও সন্তোষজনক নয়। তবে, ক্রিকেটের স্বার্থে বিসিবির চাহিদা আমলে নিয়ে শর্তগুলো পুনর্বিবেচনা করতে লঙ্কান ক্রিকেট বোর্ডকে বলবো।

শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ডের পক্ষ থেকে আনুষ্ঠানিক কোন জবাব এখনো আসেনি। ২-১ দিনের মধ্যে ওদের জবাবের আশা করছে বিসিবি।

এদিকে শ্রীলংকা সফর না হলে বিকল্প ভাবনায় ক্রিকেট শুরুর চিন্তা করছে বিসিবি । করোনা মহামারীর কারণে বাংলাদেশে বন্ধ সব ধরণের ক্রিকেট ।

শ্রীলংকা সফর অনিশ্চিত হওয়ায় এখন ক্রিকেট শুরু করতে নতুন ভাবনায় বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। বিসিবির ক্রিকেট বিভাগের প্রধান আকরাম খান জানান, ‘অনেক দিন ধরে আমাদের আলাপ আলোচনা চলছিল। যে দুই-তিনটা ইস্যু ছিল সেগুলো আমরা বারবার ইমেইলের মাধ্যমে জানতে চেয়েছি। ওরা জানাবে জানাবে বলে শেষের দিকে এসে সিদ্ধান্ত দিয়েছে যা আমাদের জন্য কঠিন। ২০-২৫ দিন আগে যাওয়ার যে পরিকল্পনা করেছিলাম- এটার কোনো মূল্য হয় না। কোনো কাজে আসবে না, এটা আমাদের জন্য খুবই দুঃখজনক। এখন আমরা অনুরোধ করেছি তারা যদি মানে, যেতে পারি, না হয় অন্য পরিকল্পনা করতে পারি। আমরা ঘরোয়া লিগ শুরু করব, পরে জানুয়ারিতে ওয়েস্ট ইন্ডিজ আসার কথা।’

আকরাম খান আরও বলেন, ‘ওদের স্বাস্থ্য মন্ত্রণালয় যা দিয়েছে ক্রিকেটের ক্ষেত্রে এসব হবে না। যেহেতু ইংল্যান্ডও আয়োজন করেছে দুই তিনটা সিরিজ। ইংল্যান্ডের সঙ্গে যদি তুলনা করেন- এটা অনেক কঠিন, ক্রিকেটের জন্য। আমাদের জন্যও কঠিন। ওরা যে দুটো শর্ত দিয়েছে কোয়ারেন্টাইন ও স্কোয়াডের ব্যাপারে- এটা আসলে আমাদের জন্য অনেক কঠিন।’

আহাস/ক্রী/০০৪