Download WordPress Themes, Happy Birthday Wishes

অসহায় মেসি স্বেচ্ছা-নির্বাসনে !

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

বার্সেলোনায় একের পর এক প্রিয় বন্ধুদের হারাচ্ছেন লিওনেল মেসি । গত দেড় যুগ ধরে যাদের সাথে নিয়ে বার্সেলোনার জার্সিতে মেসি দাপট দেখিয়েছেন ফুটবল মাঠে , তাদের বেশীরভাগ এখন নেই মেসির পাশে । স্বজন-হারাবার  বেদনায়  কাতর মেসি এখন স্বেচ্ছা-নির্বাসনে থাকাই বেশী পছন্দ করছেন ।

ক্যারিয়ারের শুরু থেকে এখন পর্যন্ত অনেক গ্রেট খেলোয়াড়দের সাহচর্য পেয়ে মেসিও নিজেকে গড়ে তুলেছেন সেরা হিসেবে । প্রথমদিকে রোনালদিনিও গাউচা , কার্লোস পুয়োল , আন্দ্রেয়া ইনিয়েস্তা , শাভি  , জাভি হার্নান্দেজরা  ছিলেন তার অভিভাবকতুল্য । সময়ের পরিক্রমায় তারা এখন অবসরে ।

পরবর্তী সময়ে নেইমার , সুয়ারেজদের নিয়ে মেসি গড়েছেন নিজের রাজত্ব । এই ল্যাটিন আমেরিকান ফুটবলাররা আক্ষরিক অর্থেই ছিলেন মেসির সবচেয়ে কাছের বন্ধু । ছিলেন সেস্ক ফ্যাব্রিগাস । যিনি মেসির সাথে উঠে এসেছিলেন বার্সার একাডেমী থেকে । এদের নিয়ে মেসি কি না জিতেছেন বার্সেলোনায় ! এমনকি পরবর্তীতে তার আরেক ঘনিষ্ঠ বন্ধু আর্তুরো ভিদালকে  বার্সায়  পেয়েছেন মেসি । এরা সবাই ছিল মেসি শিবিরের একেকটি স্তম্ভ ।

নেইমার বার্সেলোনা ছেড়েছেন ২০১৭ সালে । তার আগে ২০১৪ সালে স্পেন ছেড়ে ইংল্যান্ডের চেলসিতে নাম লেখান ফ্যাব্রিগাস । বর্তমানে নেইমার আর ফ্যাব্রিগাস খেলছেন ফ্রান্সের লীগ ওয়ানে । নেইমারের ঠিকানা প্যারিস সেইন্ট জার্মেই আর ফ্যাব্রিগাসের বর্তমান দল মোনাকো ।

এদিকে চলতি মৌসুমে দুই ঘনিষ্ঠ বন্ধু ভিদাল আর সুয়ারেজকে হারিয়েছেন মেসি । ভিদাল যোগ দিয়েছেন ইটালির ইন্টার মিলানে আর সুয়ারেজ স্পেনেরই এথলেটিকো মাদ্রিদে ।

শুধু তাই না , মেসির প্রিয় কোচ আর্নেস্তো ভেলভার্দেকে চলতি বছরের শুরুতেই বরখাস্ত করে বার্সেলোনা । পরবর্তীতে কোচ হওয়া কুইকে স্যাতিয়েনের সাথে মেসির সম্পর্ক কখনই ভাল যায় নি । সেই স্যাতিয়েনও এখন নেই । তার বদলে আসা রোনাল্ড কোম্যানের সাথে মেসির সম্পর্ক খুব মধুর হবে বলে  মনে হচ্ছে না ।

অথচ ক্যারিয়ারের প্রায় শুরু থেকে বার্সেলোনায় কোচদের সাথে মেসির ছিল একটা আলাদা মাখামাখি ! তা তিনি পেপে গার্দিওলা হোন আর লুইস এনরিকে । বিশেষ করে গার্দিওলার সময় থেকেই মেসি নিজেকে পরিনত করেন ক্লাবের প্রধান খেলোয়াড় আর নেতায় । স্কোয়াড গঠন থেকে শুরু করে একাদশ নির্বাচনে মেসির পছন্দের দিকে তাকিয়েছেন কোচরা । মেসির ইশারায় সবচেয়ে বেশী নড়াচড়া করতে দেখা গেছে ভেলভার্দেকে । আসলে সুয়ারেজদের নিয়ে দলে একটা আলাদা গ্রুপ সব সময়েই করে রাখতেন মেসি । যাদের বিপক্ষে যাওয়ার উপায় ছিল না বার্সার কোচদের !

সর্বশেষ খেলার মাঠেই আর্তুরো ভিদাল আর সুয়ারেজদের নিয়ে মেসি-গ্রুপের অসহযোগিতা দেখা গেছে স্যাতিয়েনের বিপক্ষে  । কারণ একটাই , দল পরিচালনা আর মাঠের কৌশলে স্যাতিয়েন নিজের মতামতকে গুরুত্ব দিতেন বেশী । সেখানে মেসিদের মতামত ছিল উপেক্ষিত । এই নিয়ে জলঘোলাও কম হয় নি  সর্বশেষ মৌসুমে ।

নতুন কোচ কোম্যান আসার পর পরিস্থিতি আরও ঘোলাটে হবার সম্ভাবনা এখন প্রবল । কারণ ইতোমধ্যেই ডাচ কোচ বাতিলের খাতায় ফেলেছেন মেসির দুই ঘনিষ্ঠ বন্ধু ভিদাল আর সুয়ারেজকে । এমনকি মেসির সব সময়ের সমর্থক ইভান রাকিটিচ সেভিয়ায় যোগ দিয়েছেন কোম্যানের অপছন্দের তালিকায় পড়ে ।

মেসির নিজের অবস্থানও বার্সেলোনায় ভাল না । চলতি মৌসুম শুরুর আগেই ক্লাব ছাড়া নিয়ে বার্সেলোনা ম্যানেজমেন্টের সাথে মেসির সৃষ্টি হয়েছে অনেক দূরত্ব । সভাপতি জোসেপ মারিয়া বার্তামিউর সাথেই তার সম্পর্ক ভাল না । যদিও বার্তামিউর নিজের অবস্থানও ভাল না । আগামীতে বার্সার প্রেসিডেন্ট তিনি থাকবেন , এমন নিশ্চয়তা নেই । কিন্তু নতুন সভাপতির সাথে মেসির সম্পর্ক ভাল হবে , বলা যায় না । কারণ বার্সেলোনা ছাড়ার চেষ্টায় মেসি ইতোমধ্যেই ক্লাবের শীর্ষ পর্যায়ের অনেক কর্মকর্তার বিরাগভাজন হয়েছেন ।

ক্যারিয়ারের শুরুতে সভাপতি হুয়ান লোপার্তার একচেটিয়া সমর্থন আর ভালবাসা পেয়েছেন মেসি । লোপার্তা ছিলেন মেসির একনিষ্ঠ ভক্ত । পরবর্তীতে স্যান্দ্রো রাসেল ছিলেন তাই । বার্তামিউর সাথেও মেসির সম্পর্ক শুরুতে দারুণ ছিল । কিন্তু হয়ত মেসি ক্লাবে প্রেসিডেন্টের চেয়েও নিজেকে বড় ভাবতে শুরু করছিলেন , এমন ভাবনায় বার্তামিউর সাথে তার দূরত্ব বাড়ে । চলতি মৌসুমে ক্লাব ডিরেক্টর আরিক আবিদালের সাথে ঝামেলা আর করোনা-মহামারীর কারণে ক্লাবের বেতন কর্তনের সিদ্ধান্তে মেসি গ্রুপের প্রথমদিকে বেঁকে বসা – সব কিছু নিয়ে মেসির সাথে একটা দুরত্ব ঘটে গেছে দুই পক্ষের । আর এসব ক্ষেত্রেই মেসি থাকতেন নেতার ভূমিকায় আর সুয়ারেজরা ছিলেন তার একেবারে সামনের কাতারের সৈনিক ।

স্পেনের ক্রীড়া-দৈনিক ‘মার্কা’ জানিয়েছে , একে একে নিজের বলয়ের সৈনিকদের হারিয়ে বার্সায় বড় কোণঠাসা মেসি । নতুন কোচ কোম্যানের সাথে শুরুতেই পরিলক্ষিত হচ্ছে শীতল-সম্পর্ক । আলামত বলছে , মেসির সামনের দিনগুলো খুব ভাল যাবে না বার্সেলোনায় । অন্তত যে প্রভাবশালী মেসিকে সবাই দেখে এসেছেন ক্লাবে , সেই পরিস্থিতি অনেকটাই বদলে গেছে ।

মার্কা জানাচ্ছে , কাছের মানুষদের হারিয়ে ক্রমশ হতাশায় ডুবছেন মেসি । ক্লাবের অনুশীলনেও তাকে দেখা যাচ্ছে না দল বেঁধে উচ্চাসে মেতে উঠতে । বরং একাকী মেসি এখন অনুশীলনের বাইরে নিজেকে রাখছেন লোকচক্ষুর আড়ালে ।

আহাস/ক্রী/০০২