Download WordPress Themes, Happy Birthday Wishes

হয় আর্জেন্টিনা নয় বার্সেলোনা !

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

চলতি মাসেই শুরু হচ্ছে স্প্যানিশ লা লীগার ২০২০-২১ মৌসুম । অন্যদিকে ল্যাটিন আমেরিকার বিশ্বকাপ বাছাই মাঠে গড়াচ্ছে অক্টোবরে । ক্লাব আর আন্তর্জাতিক ফুটবলের এই সূচী সমস্যা দাঁড়িয়েছে লিওনেল মেসির জন্য । দেশের হয়ে খেলতে গেলে তিনি মিস করতে পারেন বার্সেলোনার জার্সিতে গুরুত্বপূর্ণ ‘এল ক্লাসিকো’ ম্যাচ ।

অনেক নাটকের পর মেসির বার্সেলোনায় থেকে যাওয়া এখন নিশ্চিত । ইতোমধ্যেই ক্লাবের হয়ে অংশ নিচ্ছেন প্রস্তুতি ম্যাচে । আগামী ২৭ সেপ্টেম্বর নতুন মৌসুমের লা লীগায় নিজেদের প্রথম ম্যাচে ভিয়ারিয়েলের মুখোমুখি হবে কাটালানরা । ম্যাচটি অনুষ্ঠিত হবে বার্সেলোনার মাঠ ন্যু ক্যাম্পে ।

এদিকে বিশ্বকাপ বাছাইয়ে আর্জেন্টিনা ৮ অক্টোবর খেলবে ইকুয়েডরের বিপক্ষে । ১৩ অক্টোবর আলবেসেলেস্তেদের ম্যাচ বলিভয়ার সাথে । এই সময়ে ৪ অক্টোবর বার্সেলোনা লা লীগায় মুখোমুখি হবে সেভিয়ার । এছাড়া ১৮ অক্টোবর গেটাফে এবং ২৫ অক্টোবর মৌসুমের প্রথম এল ক্লাসিকোয় রিয়াল মাদ্রিদের মুখোমুখি হবে মেসির ক্লাব ।

ইতোমধ্যেই বিশ্বকাপ বাছাইয়ের জন্য আর্জেন্টিনা দল ঘোষণা করেছেন কোচ লিওনেল স্কোলানি । সেই দলে অনুমিতভাবেই আছেন মেসি । কিন্তু সমস্যা হচ্ছে , আর্জেন্টিনার হয়ে খেলতে গেলে অক্টোবরের প্রায় পুরোটা বার্সেলোনার হয়ে খেলা হবে না মেসির ।

আসলে করোনা মহামারীর সতর্কতা হিসেবে স্প্যানিশ সরকার নিয়ম করেছে, দক্ষিণ আমেরিকা থেকে কেউ এলে তাঁকে ১৪দিনের ‘কোয়ারেন্টিনে’ থাকতে হবে। অর্থাৎ দেশের হয়ে খেলে স্পেনে ফিরে এলেও মেসি কমপক্ষে দুই সপ্তাহ মাঠে নামার অনুমতি পাবেন না ।

ইতোমধ্যে বিশ্বকাপ বাছাইয়ে মেসিকে খেলতে দেয়ার ব্যাপারে বার্সেলোনার আপত্তির কথা জানিয়েছে স্প্যানিশ সংবাদমাধ্যম ‘এএস’ স্পোর্টস ।

শুধু বার্সেলোনাই না , কোভিড-১৯ সমস্যায় ইউরোপের অনেক ক্লাব ল্যাটিন খেলোয়াড়দের দেশের হয়ে এই মুহূর্তে খেলতে যেতে দিতে নারাজ । যদিও ফিফা এই বিষয়ে আন্তর্জাতিক ম্যাচে খেলোয়াড়দের ছেড়ে দেয়ার পক্ষে ।

মেসি এখন পড়েছেন উভয়-সংকটে । বার্সেলোনার জন্য এল-ক্লাসিকোর চেয়ে গুরুত্বপূর্ণ ম্যাচ আর নেই । নিজেদের মাঠে এই ম্যাচে মেসিকে ছাড়া খেলতে চাইবে না তারা কিছুতেই । অন্যদিকে ল্যাটিন আমেরিকার বিশ্বকাপ বাছাই কতটা কঠিন সেটা জানে আর্জেন্টিনা । ২০২০ সালের বিশ্বকাপে শেষ মুহূর্তে কোনমতে বাছাই পেরিয়েছিল আর্জেন্টিনা । এখানে দুই এক ম্যাচে হোঁচট অনেক কিছু বদলে দিতে পারে । টাই মেসিও আর্জেন্টিনার হয়ে বিশ্বকাপ বাছাইয়ের কোন ম্যাচ মিস করতে চাইবেন বলে মনে হয় না । যেহেতু আগামী বিশ্বকাপ নিয়ে মেসি দেখছেন বড় স্বপ্ন ।

এখন দেখার বিষয় , খেলার ক্ষেত্রে মেসি ক্লাব আর আর্জেন্টিনাকে বেছে নেন ।

আহাস/ক্রী/০০৪