Download WordPress Themes, Happy Birthday Wishes

সুইডেন মানেই রোনালদোর গোল !

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

উয়েফা নেশন্স লীগে নিজ নিজ দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হচ্ছে পর্তুগাল আর সুইডেন । ম্যাচটি সুইডেনের ফ্রেন্ডস অ্যারেনায় মঙ্গলবাবার (৮ সেপ্টেম্বর) শুরু হবে বাংলাদেশ সময় রাত পৌনে একটায় ।

উয়েফা নেশন্স লীগের বর্তমান চ্যাম্পিয়ন পর্তুগাল প্রথম ম্যাচে ৪-১ গোলে উড়িয়ে দিয়েছে ক্রোয়েশিয়াকে । রাশিয়া বিশ্বকাপের ফাইনালে খেলা ক্রোয়েশিয়ার বিপক্ষে মাঠে ছিলেন না ক্রিস্টিয়ানো রোনালদো । যদিও আধুনিক ফুটবলের সম্রাটকে ছাড়া ম্যাচ জিততে কোন সমস্যাই হয় নি ফার্নান্দো সান্তসের শিষ্যদের । অন্যদিকে বর্তমান বিশ্বকাপ চ্যাম্পিয়ন ফ্রান্সের কাছে ০-১ গোলে হেরে আসর শুরু করেছে সুইডেন ।

সুইডেনের বিপক্ষে পর্তুগালের অতীত ইতিহাস অবশ্য ভাল না । দুই দলের মধ্যে ১৮বারের দেখায় সাতবার হেরেছে পর্তুগীজরা । জিতেছে পাঁচবার , ড্র বাকী ছয়টি ম্যাচ । ইউরোপিয়ান দুই প্রতিপক্ষের সর্বশেষ দেখা হয়েছিল ২০১৭ সালের মার্চে । সেই ফ্রেন্ডলি ম্যাচে পর্তুগালকে ৩-২ গোলে হারিয়েছিল সুইডেন ।

তবে ২১০৪ সালের বিশ্বকাপে পর্তুগাল জায়গা করে নিয়েছিল সুইডেনকে বিদায় করে । প্লে-অফের দুই ম্যাচেই জিতেছিল পর্তুগাল । দ্বিতীয় প্লে-অফে এই ফ্রেন্ডস অ্যারেনাতেই পর্তুগাল জিতেছিল ৩-২ গোলে । রোনালদো পেয়েছিলেন তার আন্তর্জাতিক ক্যারিয়ারের সবচেয়ে উল্লেখযোগ্য হ্যাট্রিক । আর সুইডেনের হয়ে জোড়া গোল করেছিলেন জ্লাটান ইব্রাহিমোভিচ ।

আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নিয়ে ইব্রাহিমোভিচ এখন দলের বাইরে । তবে আছেন সেই রোনালদো । যিনি সুইডেনের বিপক্ষে সর্বশেষ তিন দেখায় করেছেন পাঁচ গোল । ইনজুরির কারণে ক্রোয়েশিয়ার বিপক্ষে ম্যাচ মিস করা সিআর-সেভেন প্রিয় প্রতিপক্ষের বিপক্ষে নামছেন বলেই নিশ্চিত করেছে দলের কোচ স্যান্তস ।

সুইডেনের বিপক্ষে মাঠে নামার আগে দারুণ এক মাইল-ফলক ছোঁয়ার অপেক্ষায় রোনালদো । আন্তর্জাতিক ফুটবলে তার গোলের সংখ্যা এখন ৯৯টি । আর একবার জালের দেখা পেলেই ইতিহাসের দ্বিতীয় ফুটবলার হিসেবে আন্তর্জাতিক গোলের সেঞ্চুরি পূরণ হবে এই মহাতারকার । এই ক্ষেত্রে ১০৯ গোল করা ইরানের আলী দাইকে পেছনে ফেলার দৌড়ে আরও এগিয়ে যাবেন তিনি ।

গত আসরে সুইডেন ছিল নেশন্স লীগের টায়ার-২ পর্বে । নিজ গ্রুপের সেরা হয়ে তারা এবার খেলছে সর্বোচ্চ পর্যায়ে । এই আসরের ফরম্যাট অনুযায়ী ১৪ দল চার গ্রুপে ভাগ হয়ে শীর্ষ লীগে খেলছে । প্রতি গ্রুপ থেকে একটি দল খেলবে সেমি ফাইনালে । গ্রুপের শেষ দল চলে যাবে টায়ার-২ তে রেলিগেটেড হয়ে । এই গ্রুপের অন্য দুই দল ফ্রান্স আর ক্রোয়েশিয়ার মত শক্তিশালী দল হওয়ায় লড়াইটা জীবন-মরণের । ফলে প্রথম ম্যাচ হারা সুইডেন কোন সুযোগ দিতে নারাজ পর্তুগীজদের । আর নিজেদের মাঠে খেলা বলে ইউরোপিয়ান চ্যাম্পিয়নদের বিপক্ষে পুরো তিন পয়েন্টের লক্ষ্য নিয়েই মাঠে নামছে সুইডিশরা ।

সুইডেনের কোচ ইয়ানে এন্ডারসেন জানিয়েছেন , ‘ পর্তুগাল শক্তিশালী দল । কিন্তু তাদের বিপক্ষে জয়ের লক্ষ্য নিয়েই আমরা মাঠে নামছি । টুর্নামেন্টে আমাদের শুরুটা ভাল হয় নি । তাই আমাদের ঘুরে দাঁড়াতে হবে । ‘

সুইডেন- রবিন ওলসেন (গোলরক্ষক) , মাইকেল লাস্টিং , পন্টাস জ্যানসন , ভিক্টর লেন্ডেলফ , পিয়েরে বেংটসন , ডিহান কুলুসেভেস্কি , ক্রিস্টোফার ওলসন , আলভিন একদাল , এমিল ফোর্সবার্গ , মার্কাসবার্গ , অ্যালেক্সান্ডার ইসাক

পর্তুগাল একাদশ- রুই প্যাট্রিসিও (গোলরক্ষক) , হোয়াও ক্যান্সেলো , পেপে , রুবেন ডিয়াস, রাফায়েল গুরেইরো , রুবেন নেভেস , দানিলো পেরেইরা , ব্রুনো ফার্নান্দেজ , বার্নাড সিলভা , ক্রিস্টিয়ানো রোনালদো , আন্দ্রে সিলভা

আহাস/ক্রী/০০৩