Download WordPress Themes, Happy Birthday Wishes

সিরিজ ফাইনাল মানেই ইংল্যান্ডের জয় !

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

অস্ট্রেলিয়ার বিপক্ষে গত পাঁচ বছরে সিরিজ নির্ধারণী কোন ওয়ানডে ম্যাচে হারে নি ইংল্যান্ড । সে রেকর্ড ধরে রাখতেই বুধবার (১৬ সেপ্টেম্বর) চির-প্রতিদ্বন্দ্বীদের বিপক্ষে মাঠে নামছে বিশ্বচ্যাম্পিয়নরা । ওল্ড ট্রাফোর্ডে বাংলাদেশ সময় সন্ধ্যা ছয়টায় শুরু হবে ম্যাচটি ।

২০১৫ সালের সেপ্টেম্বর থেকে নিজ দেশের মাটিতে কোন ওয়ানডে সিরিজ হারে নি ইংল্যান্ড । হারে নি ২০২০ সালে ক্রিকেটের কোন সিরিজ । করোনা মহামারীর ধাক্কা কাটিয়ে জুলাই থেকে খেলার মাঠে আছে ইংলিশরা । এখন পর্যন্ত ওয়েস্ট ইন্ডিজ , আয়ারল্যান্ড আর পাকিস্তানের বিপক্ষে জিতেছে সিরিজ । জিতেছে অজিদের বিপক্ষে টি-টুয়েন্টি সিরিজ ।

ওয়ানডে সিরিজের শুরুটা অবশ্য অস্ট্রেলিয়ার কাছে ১৯ রানে হার দিয়ে শুরু করেছিল ইংল্যান্ড । কিন্তু দ্বিতীয় ম্যাচেই অজিদের ২৪ রাএন হারিয়ে সিরিজে সমতা এনেছে ইয়ান মরগানের দল । ফলে তৃতীয় আর শেষ ওয়ানডে হয়ে দাঁড়িয়েছে দুই দলের জন্য সিরিজ-নির্ধারণী ফাইনাল । তবে গত পাঁচ বছরে অজিদের বিপক্ষে কোন সিরিজ নির্ধারণি ম্যাচ না হারায় ইংল্যান্ডের পক্ষেই যাচ্ছে বাজী ! 

দ্বিতীয় ওয়ানডে ম্যাচে অস্ট্রেলিয়ার হার ছিল অনেকটাই অবাক করার মত । ২৩২ রান তাড়ায় এক সময়ে দুই উইকেটে ১৪৪ রান তুলে ফেলেছিল অজিরা । কিন্তু সেই ম্যাচটিও জিততে পারে নি তারা । শেষ পর্যন্ত অল আউট হয়ে যায় ২০৭ রানে । ক্রিস ওক্স , জোফরা আর্চার আর স্যাম ক্যুরান তিনটি করে উইকেট নিয়ে দলকে বাঁচিয়ে রাখেন সিরিজে ।

অস্ট্রেলিয়া দারুণ চিন্তায় আছে ডেভিড ওয়ার্নারকে নিয়ে । এই তারকা ওপেনার টি-টোয়েন্টি সিরিজসহ সাদা বলের এই সফরের শেষ তিন ইনিংসে করেছেন যথাক্রমে ৬, ৬ ও শূন্য রান। সফরে এখন পর্যন্ত খেলা চার ম্যাচের সবকটিতে বাঁহাতি ওয়ার্নার আউট হয়েছেন জোফরা আর্চারের ডেলিভারিতে। ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে জন্ম নেওয়া এই ডানহাতি গতি তারকাকে যেন বুঝে উঠতেই পারছেন না তিনি! গত বছরের অ্যাশেজে তিনবারসহ সবশেষ ১০ আন্তর্জাতিক ম্যাচে আর্চারের শিকার হয়েছেন সাতবার।

বুধবার শেষ ম্যাচে ওয়ার্নার বেরিয়ে আসতে পারেন কিনা আর্চার ‘জুজু’ থেকে , সেটা এখন বড় প্রশ্ন ।

এদিকে অস্ট্রেলিয়ার জন্য ভাল খবর , স্টিভেন স্মিথের সেরে ওঠা । ইনজুরির কারণে প্রথম দুই ম্যাচে খেলতে পারেন নি সাবেক অধিনায়ক । অজি কোচ জাস্টিন ল্যাঙ্গার দলের সেরা ব্যাটসম্যানকে পেতে বুক বাঁধছেন আশায়।

অন্যদিকে দ্বিতীয় ম্যাচে জয় পাওয়া ইংল্যান্ড একাদশে কোন সম্ভাবনা নেই পরিবর্তনের ।

ইংল্যান্ডের সম্ভাব্য একাদশঃ

জেসন রয় , জনি বেয়ারস্টো , জো রুট , ইয়ান মরগান , জশ বাটলার , স্যাম বিলিংস , স্যাম ক্যুরান/মইন আলী , ক্রিস ওক্স , টম ক্যুরান , আদিল রশিদ , জোফরা আর্চার ।

অস্ট্রেলিয়ার সম্ভাব্য একাদশঃ

অ্যারন ফিঞ্চ , ডেভিড ওয়ার্নার , স্টিভ স্মিথ , মার্নাস লেবুশানে , গ্লেন ম্যাক্সওয়েল , মিচেল মার্শ , অ্যালেক্স ক্যারি , প্যাট কামিন্স , মিচেল স্টার্ক , জশ হ্যাজেলউড , অ্যাডাম জাম্পা

আহাস/ক্রী/০০২