Download WordPress Themes, Happy Birthday Wishes

সাড়ে ১৯ কোটি টাকার অধিনায়ক !

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

শনিবার (১৯ সেপ্টেম্বর) মাঠে গড়াচ্ছে ত্রয়োদশ আইপিএলের খেলা । করোনা-মহামারীর কারণে ছয়মাস পিছিয়ে আইপিএল অনুষ্ঠিত হচ্ছে সংযুক্ত আরব আমিরাতে । ইতিহাসে এবারেই প্রথম আইপিএলের সব খেলা অনুষ্ঠিত হবে ভারতের বাইরে , কোন দর্শক ছাড়া ।

আইপিএল মানেই টাকার ছড়াছড়ি । ভারতের এই টি-টুয়েন্টি টুর্নামেন্ট দিয়েই মুলত সারাবিশ্বে ফ্রেঞ্চাইজি আসরের রমরমা । তবে জৌলুস আর আভিজাত্যে আইপিএলকে ছাড়াতে পারে নি কেউ । এছাড়া ক্রিকেটারদের পারিশ্রমিকের প্রশ্নেও আইপিএল সবার উপরে । যে কারণে বিশ্বের যে কোন ক্রিকেটারদের স্বপ্ন ভারতের ঘরোয়া আসরটিতে খেলার সুযোগ পাওয়া । তাতে যে চোখের পলকে কোটিপতি বনে যাওয়া সহজ হয়ে যায় !

আটটি দলের অংশগ্রহণে অনুষ্ঠিতব্য আইপিএলে এবারেও সবচেয়ে দামী খেলোয়াড় ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি । রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর অধিনায়ক কখনও আইপিএল শিরোপা জেতেন নি । তাতে অবশ্য তার মুল্য বিন্দুমাত্র কমে নি । বরং তিনি পাচ্ছেন চলতি আইপিএলেও সর্বোচ্চ ১৭ কোটি রুপি । বাংলাদেশের মুদ্রামানে যার পরিমান প্রায় সাড়ে ১৯ কোটি টাকা ।

অধিনায়কদের মধ্যে আর্থিক মুল্যের বিচারে কোহলির পরেই আছেন মুম্বাই ইন্ডিয়ান্স আর চেন্নাই সুপার কিংস অধিনায়ক রোহিত শর্মা এবং মহেন্দ্র সিং ধোনি । দুইজনেই পাচ্ছেন সমান ১৫ কোটি রুপি করে (বাংলাদেশি মুদ্রায় ১৭ কোটি টাকার ওপরে)।

রাজস্থান রয়্যালসের অধিনায়ক স্টিভেন স্মিথ এবং সানরাইজার্স হায়দরাদের অধিনায়ক ডেভিড ওয়ার্নার পাচ্ছেন সমান ১২ কোটি রুপি করে (বাংলাদেশি মুদ্রায় প্রায় ১৪ কোটি টাকা)।

এছাড়া কিংস ইলেভেন পাঞ্জাব অধিনায়ক লোকেশ রাহুল ১১ কোটি রুপি (প্রায় সাড়ে ১২ কোটি টাকা), কলকাতা নাইট রাইডার্স অধিনায়ক দিনেশ কার্তিক ৭.৪ কোটি (প্রায় সাড়ে ৮ কোটি টাকা) ।

অধিনায়কদের মধ্যে সর্বনিম্ন পারিশ্রমিক পাচ্ছেন দিল্লী ক্যাপিটালসের অধিনায়ক শ্রেয়াস আইয়ার। তার পারিশ্রমিক বাংলাদেশী মুদ্রায় প্রায় সাড়ে ৮ কোটি টাকা।

আহাস/ক্রী/০০৬