Download WordPress Themes, Happy Birthday Wishes

রোনালদো জিতলেন আরও একটি ট্রফি

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

সর্বকালের সেরা ফুটবলারদের অন্যতম ক্রিস্টিয়ানো রোনালদোর ক্যারিয়ারে যুক্ত হয়েছে আরেকটি অনন্য সম্মামনা । তিনি জিতেছেন ‘আইএফএফএইচএস- ওয়ার্ল্ড বেস্ট ইন্টারন্যাশনাল টপ স্কোরার ট্রফি’ । ২০১৯ সালে সবচেয়ে বেশী আন্তর্জাতিক গোলের জন্য এই পুরস্কার পেয়েছেন তিনি ।

আন্তর্জাতিক ফুটবলে বছরের সেরা গোলদাতা হবার ঘটনা রোনালদোর ক্যারিয়ারে প্রথম নয় । এই নিয়ে পাঁচবার জিতলেন তিনি ‘আইএফএফএইচএস’ ট্রফি । ২০১৬ আর ২০১৭ সালে এই পুরস্কার পেয়েছিলেন রোনালদো ।তারও আগে ২০১৩ আর ২০১৪ সালে আন্তর্জাতিক ফুটবলে বছরের সেরা গোলদাতা ছিলেন সিআর-সেভেন ।

আন্তর্জাতিক ফুটবলে রোনালদোর গোলের সংখ্যা এখন ১০১টি । চলতি মাসেই উয়েফা নেশন্স লীগে সুইডেনের বিপক্ষে জোড়া গোল করেছেন জুভেন্টাসের মহাতারকা । এই গোলের পর ইরানের আলী দাই’র পর ইতিহাসের দ্বিতীয় ফুটবলার হিসেবে আন্তর্জাতিক ফুটবলে গোলের সেঞ্চুরি পূরণ হয় রোনালদোর ।

২০১৯ সালে পর্তুগালের হয়ে ২১ টি গোল করেছেন রোনালদো । ১৯ গোল করে ইংল্যান্ডের অধিনায়ক হ্যারি কেইন আছেন দ্বিতীয় অবস্থানে । ১৭ গোল করেছেন আরেক ইংলিশ তারকা রাহিম স্টারলিং । ১৬ গোলের মালিক ছিলেন পোল্যান্ডের রবার্ট লেভেন্ডস্কি ।

এখনও স’ক্রি’য় অর্থাৎ অ’ব’সর নেননি এমন তারকাদের মধ্যে রোনালদোই সবচেয়ে বেশি গোলের মালিক। তার চিরপ্র’তিদ্বন্দ্বী লিওনেল মেসির আন্তর্জাতিক গোলসংখ্যা ৭০। মেসির উপরে রয়েছেন ভারতের অধিনায়ক সুনীল ছেত্রী। আন্তর্জাতিক ফুটবলে ছেত্রীর গোলসংখ্যা ৭২।

১৯৯১ সালে প্রবর্তিত ‘আইএফএফএইচএস- ওয়ার্ল্ড বেস্ট ইন্টারন্যাশনাল টপ স্কোরার ট্রফি’ জয়ে রোনালদোর ধারেকাছে কেউ নেই ।

আহাস/ক্রী/০১১