Download WordPress Themes, Happy Birthday Wishes

দুই দলের একাদশেই অনেক চমক !

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

সব অনিশ্চয়তা কাটিয়ে মাঠে গড়াতে চলেছে ২০২০ সালের ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ (আইপিএল) । করোনা মহামারীর কারণে পিছিয়ে যাওয়া আইপিএলের প্রথম ম্যাচে শনিবার (১৯ সেপ্টেম্বর) মুখোমুখি হচ্ছে বর্তমান চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ান্স আর তিনবারের চ্যাম্পিয়ন চেন্নাই সুপার কিংস । ২০১৯ সালের ফাইনালের পুনরাবৃত্তি যেন এই ম্যাচ !

যদিও এবারের আইপিএলের আবহ অনেকটাই ভিন্নমাত্রার । ভারত থেকে আইপিএল সরিয়ে নেয়া হয়েছে সংযুক্ত আরব আমিরাতে । করোনা ভাইরাসের সতর্কতা হিসেবে মাঠে থাকছে না কোন দর্শক । থাকছে না কোন চিয়ার-গার্ল । টেলিভিশন পর্দাই ত্রয়োদশ আইপিএলের খেলা দেখার ক্ষেত্রে দর্শকদের একমাত্র ভরসা ।

১৩ বছরের ইতিহাসে এবারেই প্রথম আইপিএলের সব খেলা অনুষ্ঠিত হচ্ছে ভারতের বাইরে । এর আগে লোকসভা নির্বাচনের কারণে ২০০৯ সালে দক্ষিণ আফ্রিকা ও ২০১৪ সালে আমিরাতে নেয়া হয়েছিল আইপিএলের কিছু খেলা। কিন্তু এবার ভারতে এতগুলো দল ও খেলোয়াড়দের স্বাস্থ্য নিরাপত্তা নিশ্চিত করা সম্ভব নয় বিধায়, পুরো আসরই আয়োজিত হচ্ছে আরেক দেশে।

চলতি বছরের আইপিএলের উদ্বোধনী ম্যাচ অনুষ্ঠিত হবে আবুধাবির শেখ আবু জায়েদ স্টেডিয়ামে । ম্যাচটি মহেন্দ্র সিং ধোনির দলের জন্য গতবারের ফাইনালের হারের প্রতিশোধ নেয়ার উপলক্ষ্য হিসেবেও দেখা যেতে পারে । পরিস্থিতি বিবেচনায় এই ম্যাচে ধোনির দলকে আগেভাগে খানিকটা ফেভারিট তকমাও দেয়া যায় । কারণ ২০১২ সালের পর এখনও পর্যন্ত কোনো আসরের উদ্বোধনী ম্যাচ জেতেনি মুম্বাই। অন্যদিকে গত দুই আসরেই প্রথম ম্যাচ জেতার সুখস্মৃতি রয়েছে চেন্নাইয়ের। যদিও ২০১৩ সালের পর থেকে শুধু মুম্বাই ইন্ডিয়ানসই চেন্নাইয়ে বিপক্ষে হারের চেয়ে বেশি ম্যাচ জিতেছে। সবশেষে ১০ ম্যাচে ৮ জয় ছাড়াও, গত ৭ বছরে চেন্নাইয়ের বিপক্ষে ১৬ ম্যাচে ১০টিতেই জিতেছে মুম্বাই। এর মধ্যে ছিল ২০১৩, ২০১৫ ও ২০১৯ সালের ফাইনাল ম্যাচটিও।

মুম্বাইয়ের হয়ে রোহিত শর্মার সাথে ওপেনিং ব্যাটিং করতে নামবেন কুইন্টন ডি কক । এছাড়া গত আসরের ফাইনালে খেলা ৯ জন খেলোয়াড় মুম্বাইয়ের হয়ে প্রথম ম্যাচে মাঠে নামছেন । বিদেশী খেলোয়াড়দের মধ্যে ট্রেন্ট বোল্টের খেলা নিশ্চিত । এছাড়া নাথান কাল্টার নাইল আর মিচেল ম্যাক্লাঘানের মধ্যে একজন থাকবেন এই ম্যাচে ।

অন্যদিকে নিজেদের সরিয়ে নেয়ায় হরভজন সিং আর সুরেশ রায়না নেই চেন্নাই স্কোয়াডে । এছাড়া সিপিএলে (ক্যারিবিয়ান প্রিমিয়ার লীগ) খেলার সময় ইনজুরিতে পড়া ডুয়াইন ব্রাভোকে নিয়ে আছে সংশয় । পুরো সেরে না ওঠায় ব্রাভোর জায়গায় খেলতে পারেন স্যাম ক্যুরান ।

বাংলাদেশ সময় রাত আটটায় শুরু হওয়া চেন্নাই বনাম মুম্বাই ম্যাচের আগে থাকছে না কোন উদ্বোধনী অনুষ্ঠান । করোনা মহামারীর কারণে সেই আয়োজনে যাচ্ছে না বিসিসিআই ।

চেন্নাইয়ের সম্ভাব্য একাদশঃ  শেন ওয়াটসন, আম্বাতি রাইডু, ফাফ ডু প্লেসি, মহেন্দ্র সিং ধোনি (অধিনায়ক, উইকেটরক্ষক), কেদার যাদভ, ডোয়াইন ব্রাভো/স্যাম ক্যুরান , রবীন্দ্র জাদেজা, পিয়ুশ চাওলা, দীপক চাহার, শার্দুল ঠাকুর এবং ইমরান তাহির।

মুম্বাইয়ের সম্ভাব্য একাদশ: রোহিত শর্মা (অধিনায়ক), কুইন্টন ডি কক (উইকেটরক্ষক), সূর্যকুমার যাদভ, ইশান কিশান, কাইরন পোলার্ড, হার্দিক পান্ডিয়া, ক্রুনাল পান্ডিয়া, নাথান কাল্টার নাইল, রাহুল চাহার, ট্রেন্ট বোল্ট এবং জাসপ্রিত বুমরাহ।

আহাস/ক্রী/০০৫