Download WordPress Themes, Happy Birthday Wishes

অবশেষে মেসির হাতে আন্তর্জাতিক ট্রফি !

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

বর্তমান বিশ্বের অন্যতম সেরা আর জনপ্রিয় ফুটবলার লিওনেল মেসি । ক্লাব ফুটবলে বার্সেলোনার হয়ে জিতেছেন সম্ভাব্য সব শিরোপা । কিন্তু তার নেই কোন আন্তর্জাতিক ট্রফি । যে কারণে মেসিকে শুধু ‘ক্লাব লিজেন্ড’ হিসেবে কটাক্ষ করার মত লোকের অভাব নেই ।

২০০৫ সাল থেকে মেসি খেলছেন আর্জেন্টিনা জাতীয় দলের হয়ে । এই সময়ে তার সর্বোচ্চ সাফল্য তিনটি কোপা আমেরিকা আর একবার ফিফা বিশ্বকাপের ফাইনাল খেলা । কিন্তু প্রতিটা ফাইনালে মেসির আর্জেন্টিনা হেরেছে প্রতিপক্ষের কাছে ।

আর্জেন্টিনা ট্রফিশুন্য অবশ্য ২৭ বছর ধরেই । সর্বশেষ ১৯৯৩ সালে তারা জিতেছিল কোপা আমেরিকা । তারপর আর কোন আন্তর্জাতিক আসরে শিরোপা পায় নি আলবেসেলেস্তেরা । এই কষ্ট দুই যুগের বেশী সময় ধরে ভোগ করে বিশ্বের কোটি কোটি আর্জেন্টিনা ভক্ত ।

তবে ২০২১ সালে সেই হতাশা থেকে বেরিয়ে আসবে আর্জেন্টিনা , সেই প্রত্যাশা খোদ মেসির । মেসি মনে করেন, ২০২১ সালের কোপা আমেরিকা জিতবে আর্জেন্টিনা। তার ফলে কাটবে দীর্ঘদিনের ট্রফি খরা।

২০২১ সালের ১১ জুন মাঠে গড়াচ্ছে পরবর্তী কোপা আমেরিকা আসর , যা চলতি বছর হবার কথা ছিল । করোনা-মহামারীর কারণে কলম্বিয়া আর আর্জেন্টিনার যৌথ আয়োজনের আসরটি পিছিয়ে গেছে এক বছর ।

আগামী বছর কোপা আমেরিকায় জাতীয় দলের হয়ে ১৩৮ ম্যাচ খেলেও শিরোপাশূন্য থাকা মেসির সামনে আরও একবার সুযোগ আসছে ব্যর্থতা ঘোচাবার । সেখানে নিজ দেশের বড় সুযোগ দেখছেন আর্জেন্টিনার ক্ষুদে-যাদুকর । মূলত হেড কোচ লিওনেল স্কালোনির অধীনে আর্জেন্টিনার বর্তমান দলটি যেভাবে গুছিয়ে উঠছে, সেটাই আশা দেখাচ্ছে তাকে। ক্রীড়াভিত্তিক ওয়েবসাইট ‘গোল ডট কম’ এমনটাই জানিয়েছে।

২০১৮ বিশ্বকাপ থেকে হতাশাজনক বিদায় শেষে দায়িত্ব নেওয়া স্কালোনি আর্জেন্টিনা দলে বেশকিছু পরিবর্তন এনেছেন। সাবেক কোচ হোর্হে সাম্পাওলির প্রিয়পাত্র গঞ্জালো হিগুয়েন ও এভার বেনেগার মতো ‘বুড়ো’দের বাদ দিয়ে জিওভানি লো সেলসো, লেয়ান্দ্রো পারেদেস, লওতারো মার্তিনেস এবং রদ্রিগো দে পলের মতো তরুণদের সুযোগ করে দিয়েছেন তিনি।

মেসির বিশ্বাস, আর্জেন্টিনার বর্তমান দলটি বড় কিছু অর্জনে সক্ষম হবে। এর আগের কোপায় তৃতীয় স্থান দখল করা দলটিকে নিয়ে তার আত্মবিশ্বাসের ঘাটতি নেই। সামনেই ২০২২ কাতার বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচগুলো মাঠে গড়াবে। এরপর আসছে কোপা আমেরিকা। আর্জেন্টাইন অধিনায়কের বিশ্বাস, বর্তমান দলটিকে নিয়েই সাফল্য পাবেন তিনি।

আহাস/ক্রী/০০৭