Download WordPress Themes, Happy Birthday Wishes

রোনালদোর নতুন ঠিকানা পিএসজি !

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপের পর হঠাৎ করেই রিয়েল মাদ্রিদের সাথে নয় বছরের সম্পর্ক চুকিয়েছিলেন ক্রিস্টিয়ানো রোনালদো । যোগ দিয়েছিলেন ইটালির জায়ান্ট জুভেন্টাসে । কিন্তু জুভেন্টাসে দুই মৌসুম না কাটতেই রোনালদোকে নিয়ে শুরু নতুন গুঞ্জন । শোনা যাচ্ছে , আগামী মৌসুমেই ফ্রান্সের চ্যাম্পিয়ন প্যারিস সেইন্ট জার্মেইতে (পিএসজি) দেখা যাবে আধুনিক ফুটবলের সম্রাট ।

চলতি সপ্তাহেই শেষ হয়েছে ইটালিয়ান সিরি ‘এ’ ফুটবলের ২০১৯-২০ মৌসুম । আসরে টানা নবমবারের মত শিরোপা জিতেছে জুভেন্টাস । জুভেন্টাসের শিরোপা জয়ে ৩১ গোল করে বড় অবদান রেখেছেন রোনালদো । হয়েছেন আসরের দ্বিতীয় সেরা গোলদাতা । এছাড়া লীগে সব মিলিয়ে করেছেন ছয়টি এসিস্ট ।

জুভেন্টাসে যোগ দেয়ার পর টানা দুইটি ‘স্কুডেটো’ জিতেছেন রোনালদো । দুই লীগ মৌসুমে গোল করেছেন ৫২টি । এক মৌসুমে জুভেন্টাসের জার্সিতে সবচেয়ে বেশী গোল করার রেকর্ড এখন সিআর-সেভেনের । এছাড়া সিরি ‘এ’তে সবচেয়ে কম ম্যাচ খেলে গোলের হাফসেঞ্চুরি করে নিয়েছেন পর্তুগীজ মেগাস্টার । দুইটি লীগ ছাড়াও প্রথম মৌসুমে ইটালিয়ান সুপার কোপা জিতেয়েছেন রোনালদো এসি মিলানের বিপক্ষে শিরোপার ম্যাচে গোল করে । এখন পর্যন্ত সব প্রতিযোগিতা মিলিয়ে জুভেন্টাসের জার্সিতে রোনালদোর গোলের সংখ্যা ৮৮ ম্যাচে ৬৩টি ।

রোনালদোর সামনে জুভেন্টাসের হয়ে উইয়েফা চ্যাম্পিয়ন্স লীগ জয়ের সুযোগ এখনও আছে । যদিও নক আট পর্বের প্রথম ম্যাচে ফ্রান্সের অলিম্পিক লিও’র কাছে ০-১ গোলে হেরেছে বিয়াংকোনেরিরা । কিন্তু ৮ আগস্ট পরের ম্যাচটি অনুষ্ঠিত হবে জুভেন্টাস স্টেডিয়ামে । ফলে সেই ম্যাচে ইটালিয়ান চ্যাম্পিয়নদের ঘুরে দাঁড়াবার সুযোগ আছে শতভাগ । কোয়ার্টার ফাইনালে উঠতে পারলে রোনালদোর জন্য থাকবে বাড়তি সুযোগ । কারণ চলতি মৌসুমের চ্যাম্পিয়ন্স লীগের কোয়ার্টার ফাইনাল থেকে বাকী সব ম্যাচ অনুষ্ঠিত হবে পর্তুগালের লিসবনে । অর্থাৎ রোনালদোর শহরে ।

সিরি ‘এ’ শিরোপা জয়ের পর রোনালদো জানিয়েছেন , আগামী একটি মৌসুম অন্তত জুভেন্টাসে থাকছেন তিনি । কিন্তু সম্প্রতি ফ্রান্সের প্রভাবশালী সাময়িকী ‘ফ্রেঞ্চ ফুটবল’ জানাচ্ছে , আগামী মৌসুমেই পিএসজিতে যোগ দিতে পারেন রোনালদো ।

ফ্রান্সের ফুটবল সাময়িকী জানিয়েছে , কিলিয়ান এমবাপ্পে আর নেইমার জুনিয়রের সঙ্গে রোনালদোর সম্পর্ক বেশ মধুর । পিএসজির দুই তারকাই সিআর-সেভেনকে উৎসাহ যোগাচ্ছে প্যারিসের ক্লাবে আসার জন্য ।

তবে রোনালদো আপাতত জুভেন্টাসের হয়ে চ্যাম্পিয়ন্স লীগ জয়ের দিকেই মনযোগী হবেন । জুভেন্টাস চ্যাম্পিয়ন্স লীগ জিতে গেলে হয়ত ৩৫ বছরের মহাতারকা থেকে যাবেন তুরিনের ক্লাবেই । কিন্তু তেমন কিছু না হলে বিকল্প ভাবনা ভেবে রেখেছেন রোনালদো , এমন দাবী ফ্রান্স ফুটবল সাময়িকীর ।

যদিও করোনা মহামারীর কারণে ইউরোপের প্রায় সব দলের আর্থিক পরিস্থিতি বেশ নাজুক । সেই ক্ষেত্রে রোনালদোর জন্য পিএসজি কতটা কি করতে পারবে , সেটাও একটা বিষয় । কিন্তু ব্যক্তি রোনালদো যদি জুভেন্টাস ছাড়ার সিদ্ধান্ত নিয়ে ফেলেন , তবে কাজটা সহজ হয়ে যাবে পিএসজির জন্য । সেই ক্ষেত্রে আগামী মৌসুমে এমবাপ্পে-নেইমার-রোনালদোকে নিয়ে পিএসজির ‘এমএনআর’ ত্রয়ীর আবির্ভাব অসম্ভব না ।

আহসান/ক্রী/০০৯