Download WordPress Themes, Happy Birthday Wishes

‘ডাক’ মেরেই রেকর্ড গড়লেন ফাওয়াদ আলম

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

পাকিস্তানের বিপক্ষে দ্বিতীয় টেস্টের প্রথম দিনে রাজত্ব চালিয়েছে ইংল্যান্ডের বোলাররা । বৃষ্টিভেজা মাঠে ইংলিশ বোলারদের তাণ্ডবে ১২৬ রান তুলতেই পাঁচ উইকেট হারিয়ে দিন শেষ করেছে সফরকারী পাকিস্তান । দুই দলের মধ্যে তিন ম্যাচের চলমান সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে আছে স্বাগতিক ইংল্যান্ড ।

বৃহস্পতিবার (১৩ আগস্ট) সাউথহ্যাম্পটনে খেলা হয়েছে মাত্র ৪৫.৪ ওভার । যদিও টসের সময়েও ছিল না বৃষ্টির কোন আভাস । কিন্তু পাকিস্তানের ব্যাটিং শুরু হতেই বারেবারে বৃষ্টির হানায় থেমেছে খেলা । তাতে ইংলিশ বোলাররা পেয়েছে বাড়তি সুবিধা , আর পাকিস্তানের ব্যাটিং লাইন আপ পড়েছে গ্যাঁড়াকলে ।

টস জিতে ব্যাট করতে নামা পাকিস্তানের ওপেনার শান মাসুদ ফেরেন ব্যক্তিগত ১ রানে ।

৭২ রানের জুটি গড়ে দলকে বিপর্যয় থেকে বাঁচাবার আভাস দিয়েছিলেন আবিদ আলী আর আজহার আলী । অধিনায়ক আজহার আলী ৮৫ বলে একটি চারে ২০ রানে আউট হলে ভাঙ্গে এই জুটি ।

হাফ সেঞ্চুরি তুলে নেয়া আবিদ আলী থেমেছেন ৬০ রানে । এই ওপেনার ১১১ বলের মোকাবেলায় মেরেছেন সাতটি চার ।

৫ রান করে ফিরে গেছেন আসাদ শফিক ।

দিনের শেষ ব্যাটসম্যান হিসেবে কোন রান না করেই আউট হয়েছেন ফাওয়াদ আলম । ১১ বছর পর জাতীয় দলের হয়ে টেস্ট খেলতে নেমেই ‘শুন্য’ রানে আউট হয়েছেন এই মিডল-অর্ডার ।৩৪ বছর বয়সী ফাওয়াদ এর আগে সবশেষ টেস্ট খেলেছিলেন ২০০৯ সালের নভেম্বরে, নিউ জিল্যান্ডের বিপক্ষে ডানেডিনে। সেই বছরই জুলাইয়ে তার টেস্ট অভিষেক হয়েছিল কলম্বোয় শ্রীলঙ্কার বিপক্ষে।

বিশ্বের তৃতীয় ক্রিকেটার হিসেবে সবচেয়ে বেশী বিরতি দিয়ে টেস্ট খেলার রেকর্ডে নাম লিখিয়েছেন ফাওয়াদ । এই ক্ষেত্রে বিশ্বরেকর্ড দক্ষিণ আফ্রিকার জন ট্রাইকোসের । ১৯৭০ সালে দক্ষিণ আফ্রিকার হয়ে অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলেছিলেন ক্যারিয়ারের তৃতীয় টেস্ট। এর পরপরই বর্ণবাদের কারণে আন্তর্জাতিক ক্রিকেটে নিষিদ্ধ হয় দক্ষিণ আফ্রিকা। পরবর্তীতে ট্রাইকোস তার চতুর্থ টেস্ট খেলেন জিম্বাবুয়ের হয়ে ভারতের বিপক্ষে। এই দুই টেস্টের মাঝে বিরতি ছিল ২২ বছর ২২২ দিন ।

ইংল্যান্ডের হয়ে দুইটি উইকেট নিয়েছেন জেমস এন্ডারসন । একটি করে পেয়েছেন স্টুয়ার্ট ব্রড , ক্রিস ওকস আর স্যাম ক্যুরান ।

আহাস/ক্রী/০০৪