Download WordPress Themes, Happy Birthday Wishes

রাজত্ব হারিয়েছেন মেসি

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

করোনা মহামারীর কারণে হারিয়ে গেছে ফুটবলের অনেক আসর । বাতিল হয়েছে ইউরো চ্যাম্পিয়নশিপ আর কোপা আমেরিকার মত মহাদেশীয় সেরার আসর । ক্লাব ফুটবলে মাঝপথে থেমেছে ফরাসী লীগ ওয়ান আর স্কটল্যান্ডসহ অনেক দেশের ঘরোয়া আসর । আবার উইয়েফা চ্যাম্পিয়ন্স লীগ শেষ হচ্ছে কাটছাঁট করে । সব মিলিয়ে ২০২০ সালটি কোভিড-১৯’র কারণে হয়ে থাকবে এক বিভীষিকার বছর ।

ইতোমধ্যেই করোনা ভাইরাসের কারণে বাতিল হয়েছে ফিফার বর্ষসেরা পুরস্কার । চলতি বছর আর বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ‘ফিফা’ বেছে নেবে না সেরাদের । তবে দেয়া হবে ব্যালন ডি অর’ আর ইউরোপিয়ান ‘গোল্ডেন শ্যু’ । ব্যালন যেহেতু দেয়া হয় বছরের শেষে , তাই ফ্রান্স সাময়িকীর দেয়া পুরস্কার নিয়ে এখনই আলোচনা কম । তবে ইউরোপের সেরা লীগগুলো শেষের পথে বলে আলোচনা চলছে ইউরোপের সেরা গোলদাতা নিয়ে ।

ইউরোপের সেরা পাঁচ লীগের গোলদাতাদের মধ্যে সবচেয়ে এগিয়ে রবার্ট লেভেন্ডস্কি । জার্মানির বায়ার্ন মিউনিখের এই ফরোয়ার্ড লীগ শেষ করেছেন ৩৪ গোল নিয়ে । ইতোমধ্যেই বুন্দেস লীগার সেরা গোলদাতা আর সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন তিনি ।

বর্তমান সম্ভাবনায় লেভেন্ডস্কি সবচেয়ে এগিয়ে । কিন্তু সমস্যা হচ্ছে , লীগ শেষ হয়ে যাওয়ায় তার আর গোলের সংখ্যা বাড়াবার সুযোগ নেই । ফলে পোলিশ স্ট্রাইকারকে কামনা করতে হবে , প্রতিযোগিতায় থাকা অন্যরা যাতে খুব বেশী গোল না পায় ।

বুন্দেস লীগার টিমো ওয়ার্নার (২৮) আর আর্লিং হাল্যান্ড (২৯) ছিটকে গেছেন লড়াই থেকে । তাদের সামনেও গোল বাড়াবার সুযোগ নেই ।

কিন্তু ২৯ গোল নিয়ে কিরো ইমোবিলে আর ২৮ গোল নিয়ে ক্রিস্টিয়ানো রোনালদো আছেন লেভেন্ডস্কির সাথে লড়াইয়ে । যেহেতু সিরি ‘এ’ এখনও শেষ হয় নি , তাই জুভেন্টাসের রোনালদো আর ল্যাৎজিওর ইমোবিলের সামনে থাকছে ইউরোপের সেরা গোলদাতা হওয়ার দারুণ সুযোগ ।

রোনালদো ইউরোপের সেরা গোলদাতার ‘গোল্ডেন শ্যু’ জিতেছেন চারবার । একবার ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে । আর বাকী তিনবার জিতেছেন রিয়েল মাদ্রিদের জার্সিতে । সর্বশেষ ২০১৪-১৫ মৌসুমে আধুনিক ফুটবলে সম্রাট জিতেছিলেন ইউরোপিয়ান গোল্ডেন শ্যু ।

অন্যদিকে সর্বশেষ তিনবারের বিজয়ী লিওনেল মেসি অনেকটাই পিছিয়ে আছেন অন্যদের সাথে লড়াইয়ে । ক্যারিয়ারে মোট ছয়বার ইউরোপের সেরা গোলদাতা হয়েছেন বার্সেলোনার বর্তমান অধিনায়ক । কিন্তু এবার লা লীগায় তার গোলের সংখ্যা ২২টি । বাকী আছে আর দুই ম্যাচ । ফলে মেসি যে ইউরোপের সেরা গোলদাতা হতে পারছেন না সেটা নিশ্চিত ।

আহাস/ক্রী/০০৭