Download WordPress Themes, Happy Birthday Wishes

ফিফা সভাপতির বিরুদ্ধে মামলা

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা’র বর্তমান সভাপতি জিয়ান্নি ইনফান্তিনোর বিরুদ্ধে ফৌজদারি মামলার আইনি প্রক্রিয়া শুরু হয়েছে। এক সুইস প্রসিকিউটর এই মামলা দায়ের করেছেন ।

মামলাটি সুইস অ্যাটর্নি জেনারেল মাইকেল লাওবেরের সঙ্গে ফিফা সভাপতির সঙ্গে এক গোপন বৈঠক সম্পর্কিত বলে জানানো হয়েছে।

ইনফান্তিনোর আগে সভাপতি পদে থাকা সেপ ব্লাটার অনেক কেলেংকারির জন্ম দিয়েছিলেন । হারিয়েছিলেন ফুটবলের সর্বোচ্চ সংস্থার সর্বোচ্চ পদ । এবার তাঁর পথে বুঝি হাঁটতে চলেছেন বর্তমান সভাপতি ।

সংবাদ মাধ্যমের খবরে জানা গেছে , ২০১৭ সালে সুইস অ্যাটর্নি জেনারেল মাইকেল লাওবেরের সঙ্গে ইনফান্তিনোর গোপন বৈঠকের কারণে এই মামলা করা হয়েছে। সেই বৈঠকে কী কথা হয়েছিল, তা দুজনের কেউ জানাননি।

গত ১৫ মাসের মধ্যে ফিফা প্রেসিডেন্ট ও লাওবেরের মধ্যে তৃতীয় বৈঠক হয় বলে জানানো হয়েছে। সেই গোপনীয়তা নিয়েই প্রশ্ন তুলেছেন সুইস প্রসিকিউটর স্টেফান কেলার।

অন্যদিকে বেআইনি কর্মকাণ্ডের প্রমাণ থাকার অভিযোগে গত সপ্তাহে পদত্যাগ করেন সুইস অ্যাটর্নি জেনারেল মাইকেল লাওবের। আদালত জানায়, ফিফার বিরুদ্ধে দুর্নীতি নিয়ে চলা এক তদন্তে মিথ্যা কথা বলে সভাপতি জিয়ান্নি ইনফান্তিনোকে আড়াল করার চেষ্টা করেছেন লাওবের।

যদিও ইনফান্তিনো ও লাওবে দুজনই কোনো অন্যায় করেননি বলে দাবি করে আসছেন।

দুর্নীতির দায়ে অপসারিত শেফ ব্লাটারের পরিবর্তে ২০১৬ সালে ফিফা সভাপতি হয়েছিলেন জিয়ান্নি ইনফান্তিনো। বর্তমানে দ্বিতীয় মেয়াদে তিনি বিশ্ব ফুটবলের সর্বোচ্চ পদে রয়েছেন।

আহাস/ক্রী/০০৭