Download WordPress Themes, Happy Birthday Wishes

আগামী মাসেই তিন ম্যাচের টি-টুয়েন্টি সিরিজ !

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

আগামী অক্টোবর-নভেম্বরে অস্ট্রেলিয়ার মাটিতে আয়োজনের কথা ছিল আইসিসি টি-টুয়েন্টি বিশ্বকাপ । কিন্তু ক্রিকেটের বিশ্ব নিয়ন্ত্রক সংস্থা ‘আইসিসি’ অনুমিতভাবেই সেই আসর পিছিয়ে দিয়েছে পুরো এক বছর । টি-টুয়েন্টি বিশ্বকাপ বাতিল হওয়ায় এখন ভারত সরব হয়েছে ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ (আইপিএল) আয়োজনে ।

ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড ‘বিসিসিআই’ পরিকল্পনা করছে , সেপ্টেম্বরের শেষ থেকে নভেম্বরের গোড়ার মধ্যে আইপিএল আয়োজন করার । ২০২০ সালের আইপিএল শুরু হবার কথা ছিল ২৯ মার্চ । কিন্তু করোনা মহামারীর কারণে যা রয়েছে স্থগিত অবস্থায় । এদিকে এখনও ভারতের করোনা পরিস্থিতি খুব বেশী উন্নতি না হওয়ায় আইপিএল আয়োজনের চেষ্টা চলছে সংযুক্ত আরব আমিরাতে । এই বিষয়ে ভারত সরকারের অনুমতির আশায় রয়েছে বিসিসিআই ।

তবে আইপিএলের আগেই আন্তর্জাতিক ক্রিকেটে ফিরতে পারে ভারত । আগামী মাসেই ভারতীয়রা খেলতে পারে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিন ম্যাচের টি-টুয়েন্টি সিরিজ ।

মার্চে করোনাভাইরাসের কারণে লকডাউন শুরুর আগে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে এক দিনের সিরিজ খেলার কথা ছিল ভারতের। কিন্তু, কোভিড-আবহে সেই সিরিজ বাতিল করতে বাধ্য হয় দুই দেশের বোর্ড। তারপর শ্রীলঙ্কা ও জিম্বাবুয়ের বিরুদ্ধে ভারতের সিরিজও বাতিল হয়। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ভারতের বাতিল হওয়া সেই সিরিজ আগস্টে হতে পারে বলে বোর্ডের একটা অংশ দাবি করছে। যেখানে তিনটি ২০ ওভারের ম্যাচ খেলবে দুই দল। যদিও তা ফিউচার ট্যুর প্রোগ্রামের অন্তর্গত নয়।

করোনা মহামারীর পর ইংল্যান্ডে শুরু হয়েছে আন্তর্জাতিক ক্রিকেট। তিন ম্যাচের টেস্ট ক্রিকেটে অংশ নিচ্ছে ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ। আগস্টের প্রথম সপ্তাহ থেকে পাকিস্তানের বিরুদ্ধে সিরিজ খেলবে ইংল্যান্ড। ভারতের এখন অবশ্য কোনো আন্তর্জাতিক সূচি নেই। বছরের শেষে অস্ট্রেলিয়ায় যাওয়ার কথা কোহলিদের। সেই কারণেই আইপিএলের আগে সিরিজ আয়োজনের সম্ভাবনা রয়েছে।

সূত্রের খবর, আহমেদাবাদের মোতেরা স্টেডিয়ামে ভারতীয় ক্রিকেটারদের শিবিরে যোগ দিতে বলা হবে। সেখানে ব্যাট-বলের সঙ্গে পুরনো সম্পর্ক ঝালিয়ে নেবেন ক্রিকেটাররা। কিন্তু, দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজ হলে তা খেলা হবে কোথায়? ভারতে করোনা পরিস্থিতি উদ্বেগজনক। সেই কারণেই আইপিএল দেশের বাইরে করতে চলেছে বোর্ড। ফলে, প্রোটিয়াদের বিরুদ্ধে সিরিজ যদি হয়ও তা ভারতে হওয়া কঠিন।

আহাস/ক্রী/০০৯