Download WordPress Themes, Happy Birthday Wishes

আইপিএল নিয়ে নতুন সমস্যায় বিসিসিআই

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

করোনার কারণে এমনিতেই পিছিয়ে গেছে আইপিএল আয়োজন। যে টুর্নামেন্ট শুরু হওয়ার কথা মার্চের ২৯ তারিখ। সেটা এখন শুরু হবে সেপ্টেম্বরের ১৯ তারিখ। প্রায় আট মাস পিছিয়ে আইপিএল কিন্তু আর ঘরের মাঠেই থাকতে পারছে না। হতে হচ্ছে প্রবাসী। সেই করোনার কারণেই আইপিএল অনুষ্ঠিত হবে আরব আমিরাতের মাটিতে।

সবই চূড়ান্ত। কিন্তু গোল বেধেছে অন্য একটি জায়গায়। আরব আমিরাতে অনুষ্ঠিতব্য আইপিএলে কি ক্রিকেটাররা তাদের স্ত্রী কিংবা বান্ধবীদের নিয়ে যেতে পারবেন? আনুস্কা শর্মা, রীতিকা সচদেবদের আরব আমিরাতে যাওয়ার ছাড়পত্র কি দেবে ভারতীয় ক্রিকেট বোর্ড?

আইপিএল গভর্নিং কাউন্সিল বৈঠক অনুষ্ঠিত হবে আগামী ২ আগস্ট। এর চারদিন আগেই জোরালোভাবে এই প্রশ্ন উঠে পড়ল। মঙ্গলবার আইপিএল প্রধান ব্রিজেশ প্যাটেল জানিয়ে দেন, আগামী ২ অগাস্ট গভর্নিং কাউন্সিল বৈঠক হচ্ছে। যে বৈঠকে ভারতীয় বোর্ড প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলি থেকে শুরু করে সচিব জয় শাহ, সবাই উপস্থিত থাকবেন।

ওই বৈঠকেই চূড়ান্ত হবে আইপিএলের সূচি, চূড়ান্ত রূপরেখা দেয়া হবে আমিরাতের জৈব সুরক্ষা বলয়ে ক্রিকেটারদের ‘টু ডু’ লিস্টের। কিন্তু শুধু এসবই নয়, এবারের আইপিএল গভর্নিং কাউন্সিল বৈঠকে আরও কিছু বিষয় উঠতে চলেছে, যার মধ্যে অন্যতম হলো ক্রিকেটারদের সঙ্গে তাদের স্ত্রী কিংবা বান্ধবীদের যাওয়া না যাওয়ার বিষয়টি। আরব আমিরাতে দু’মাসের আইপিএলে ক্রিকেটাররা কি স্ত্রী-সন্তান-বান্ধবীদের আদৌ নিয়ে যেতে পারবেন?

সাধারণত অন্যবার একটা নির্দিষ্ট সময়ের জন্য ক্রিকেটারদের পরিবার তাদের সান্নিধ্যে আসতে পারে আইপিএলে; কিন্তু এবারের পরিস্থিতি যেহেতু সম্পূর্ণ ভিন্ন, কী হবে চূড়ান্তভাবেই অনিশ্চিত।

শোনা গেল, আইপিএল ফ্র্যাঞ্চাইজিদের পক্ষ থেকে বিসিসিআইর কাছে একটা আবেদন জমা পড়েছে যে, স্বল্প মেয়াদের জন্য ক্রিকেটারদের স্ত্রী-সন্তান-বান্ধবীদের আমিরাতে নিয়ে যাওয়ার ব্যাপারে। বিসিসিআইর কাছে ফ্র্যাঞ্চাইজিরা নাকি অনুমতি চেয়েছে যদি ধাপে ধাপে ক্রিকেটারদের একেবারে নিকটাত্মীয়দের নিয়ে যাওয়া যায়।

কারণ হিসেবে বলা হচ্ছে, এবারের আইপিএলের পরিবেশ একদম আলাদা হবে। ক্রিকেটারদের জৈব সুরক্ষা বলয়ে পুরো সময়টা থাকতে হবে। টুর্নামেন্টের দু’মাস। মাসখানেক আগে প্র্যাকটিসের জন্য গেলে সেটাও জুড়বে। অর্থাৎ, সব মিলিয়ে প্রায় তিন মাস। এমন লম্বা একটা সময় ক্রিকেটারদের পরিবার থেকে সম্পূর্ণ দূরে রাখাটা কঠিন হয়ে যাবে। তার চেয়ে বোর্ড বিবেচনা করে দেখুক, যদি ধাপে ধাপে ক্রিকেটারদের পরিবারকে নিয়ে যাওয়া যায়।

খোঁজ নিয়ে জানা গেল, বিসিসিআই এখনও এসব নিয়ে কোনো সিদ্ধান্ত নেয়নি। যদিও অনেকেই বলছেন, এ ব্যাপারে অনুমতি পাওয়া কঠিন। এবারের আইপিএল যে সম্পূর্ণ ভিন্ন পরিস্থিতিতে হচ্ছে, সেটা বুঝতে হবে। বোর্ড চাইছে, যত কম সংখ্যক লোক নিয়ে আমিরাতে যেতে।

কারণ পুরো সেটআপকে জৈব সুরক্ষা বলয়ে রাখার কথা ভাবা হচ্ছে। কী গ্যারান্টি আছে যে, ক্রিকেটারদের স্ত্রী-বান্ধবীরা সেই সুরক্ষা বলয়ের নিয়মাবলী মেনে চলবেন? অনেক ক্রিকেটারের সন্তান বয়সের দিক থেকে শিশু। তিন কিংবা পাঁচ বছর বয়েস। তাদের কি দু’মাস গৃহবন্দি করে রাখা সম্ভব? অতএব, এটা সম্ভবই নয়।

আহস/ক্রি/০০৮