Download WordPress Themes, Happy Birthday Wishes

সাকিবের অধিনায়ক গৌতম গম্ভীর

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

ক্রিকেট জুয়াড়িদের কাছ থেকে পাওয়া অনৈতিক প্রস্তাবের কথা গোপন করায় বড়সড় শাস্তি পেয়েছেন সাকিব আল হাসান । ক্রিকেটের বিশ্ব নিয়ন্ত্রক সংস্থা ‘আইসিসি’র সিদ্ধান্তে সব ধরণের ক্রিকেট থেকে এক বছরের নিষেধাজ্ঞায় আছেন তিনি । চলতি বছরের অক্টোবরের শেষদিকেই অবশ্য নিষেধাজ্ঞা কাটিয়ে মাঠে ফিরতে পারবেন সাকিব ।

নিষিদ্ধ হওয়ার আগে বাংলাদেশের জার্সি গায়ে সাকিব মাতিয়েছেন আন্তর্জাতিক ক্রিকেট । খেলেছেন ভারত , পাকিস্তান , ওয়েস্ট ইন্ডিজ , অস্ট্রেলিয়াসহ বিশ্বের প্রায় সব বড় ফ্রেঞ্চাইজি আসরে । তবে ভারতের আইপিএলের (ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ) সাথে সাকিবের সম্পর্কটা একটু বেশী গভীর । সেখানে খেলেছেন টানা আট মৌসুম । কোলকাতা নাইট রাইডার্সের হয়ে দুইবার শিরোপা জিতেছেন । আর ২০১৮ সালে তাঁর সানরাইজার্স হায়েদ্রাবাদ খেলেছে আইপিএলের ফাইনালে। সব মিলিয়ে আইপিএলে সাকিব দারুণ সফল । করেছেন ৭৮৬ রান । নিয়েছেন ৫৯ উইকেট ।

ক্রিকেট থেকে দূরে থাকা সাকিব সম্প্রতি বাছাই করেছেন আইপিএলে নিজের সেরা একাদশ । টানা ছয় মৌসুম কোলকাতায় খেলার কারণেই হয়ত প্রাক্তন দলের খেলোয়াড়দের বেশী রেখেছেন সাকিব তাঁর একাদশে । এছাড়া দলের অধিনায়ক হিসেবেও রেখেছেন কোলকাতার এক সময়ের ‘ঘরের ছেলে’ গৌতম গম্ভীরকে ।

ওপেনিংয়ে সাকিব রবিন উথাপ্পার সঙ্গে রেখেছেন সানরাইজার্স হায়দরাবাদের অস্ট্রেলিয়ান ওপেনার ডেভিড ওয়ার্নারকে।

তিনে অধিনায়ক গৌতম গম্ভীর। চারে আছেন ভারতীয় ব্যাটসম্যান হিসেবে আইপিএলের প্রথম সেঞ্চুরিয়ান মনিশ পান্ডে।

পাঁচে সাকিব নিজে। ছয় এবং সাত নম্বরে আরও দুই অলরাউন্ডার-ইউসুফ পাঠান এবং ওয়েস্ট ইন্ডিজের আন্দ্রে রাসেল। এরপর স্পিন অপশন হিসেবে নিজের সঙ্গে ক্যারিবীয় সুনিল নারিনকে পছন্দ সাকিবের।

যদিও আইপিএলে ওপেনার হিসেবে বেশ সাফল্য দেখিয়েছেন নারিন। কিন্তু টাইগার অলরাউন্ডারের চোখে তিনি একজন জেনুইন স্পিনার। সব শেষে সাকিবের সাজানো শক্তিশালী পেস আক্রমণে আছেন ভারতের তিনজন-ভুবনেশ্বর কুমার, লক্ষ্মীপতি বালাজি আর উমেশ যাদব।

সাকিবের আইপিএল একাদশ : রবিন উথাপ্পা, ডেভিড ওয়ার্নার, গৌতম গম্ভীর (অধিনায়ক), মনিশ পান্ডে, সাকিব আল হাসান, ইউসুফ পাঠান, আন্দ্রে রাসেল, সুনিল নারিন, ভুবনেশ্বর কুমার, লক্ষ্মীপতি বালাজি ও উমেশ যাদব।

আহাস/ক্রী/০০৪