Download WordPress Themes, Happy Birthday Wishes

রোনালদোতেই এলো বিশাল জয়

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

ক্রিস্টিয়ানো রোনালদোকে চোখ বন্ধ করে তুলনা করা যায় যে কোন ম্যাশিনের সাথে । ম্যাশিন যেমন চলতে থাকাবস্থায় ভাল থাকে , ফুটবলার রোনালদোর বিষয়টাও তাই । বসে থাকাবস্থায় বুঝি খানিকটা মরচে ধরে তাঁর খেলায় । আবার খেলতে খেলতেই মরচে ঝরিয়ে তিনি ফিরে আসে স্বরূপে । সম্প্রতি করোনা মহামারীর কারণে তিনমাসের বেশী মাঠের বাইরে থাকা রোনালদোর তাই বুঝি সংগ্রাম করতে হচ্ছিল নিজেকে ফিরে পেতে । তবে রোনালদো নামের ম্যাশিন যে আবার সচল হচ্ছে সেটা আঁচ করা যাচ্ছে ।

শুক্রবার (২৬ জুন) নিজেদের মাঠ আলিয়াঞ্জ স্টেডিয়ামে জুভেন্টাস ৪-০ গোলে উড়িয়ে দিয়েছে লেচ্চেকে । এই লেচ্চের সাথেই গত অক্টোবরে ১-১ গোলে ড্র করে পয়েন্ট হারিয়েছিল ইটালির টানা আটবারের লীগ চ্যাম্পিয়নরা ।

করোনা বিরতির পর জুভেন্টাস প্রথম দুইটি ম্যাচ খেলেছিল কোপা ইটালিয়ার । সেই দুই ম্যাচেই কোন জয় পায় নি তুরিনের বুড়িরা । প্রথমে সেমি ফাইনালের দ্বিতীয় লেগে এসি মিলানের সাথে গোলশূন্য ড্র করেও ফাইনালে উঠেছিল ‘এওয়ে’ গোলের সুবিধা নিয়ে । আর ফাইনালে তো টাইব্রেকারে হারতে হয়েছে ন্যাপলির কাছে । সেই দুই ম্যাচেই গোল না পাওয়া রোনালদো ছিলেন ভীষণ ম্লান ।

তবে ফের লীগে ফিরতেই ধাতস্ত হচ্ছেন রোনালদো । আগের ম্যাচে বোলোনিয়ার বিপক্ষে খুব ভাল না খেললেও পেনাল্টিতে নিজের দুই ম্যাচের গোলক্ষরা কাটান । কিন্তু লেচ্চের বিপক্ষে তিনি ছিলেন দারুণ উজ্জ্বল । নিজের সেরা না হলেও সেরা ফর্মের দিকেই যে রোনালদো ছুটছেন , সেটা বোঝা গেছে লেচ্চের বিপক্ষে ম্যাচে ।

ম্যাচে সব কিছুই করেছেন রোনালদো । গোল করেছেন , করিয়েছেন । সুযোগ তৈরি করে দিয়েছেন সতীর্থদের জন্য । ম্যাচে সাড়ে সাত রেটিং নিয়ে তিনিই ছিলেন মাঠের সেরা ।

খেলার শুরু থেকে নিজেদের গুছিয়ে নিতে একটু সময় নেয় জুভেন্টাস । খেলার ৩১ মিনিটে অবশ্য বড় ধাক্কা খায় লেচ্চে । রড্রিগো বেন্তাকুরকে ফাউল করে লাল কার্ড দেখেন ফাবিও লুসিওনি । ফলে বাকী সময়টা ১০ জন নিয়ে খেলতে হয় লেচ্চেকে ।

তবে প্রথমার্ধের ৪১ মিনিটে ডি বক্সের মধ্যে রোনালদোর একটি দারুণ হেড অল্পের জন্য লক্ষ্য খুঁজে পায় নি । আর দুই মিনিট পরেই রোনালদোর বানিয়ে দেয়া দারুণ বল কাজে লাগাতে পারে নি ফেডেরিকো বার্নাডেশ্চি । অথচ টোকা দিতে পারলেই সেই গোল নিয়ে বিরতিতে যেতে পারত জুভেন্টাস ।

৫৩ মিনিটে প্রতিপক্ষের ভুল পাস থেকে ডি বক্সে বল পেয়ে যান রোনালদো । তিনি সেটা একটু পেছনে ঠেলে দেন দিবালাকে । বক্সের বাইরে থেকে নেয়া দারুণ শটে গোলটি করেন দিবালা । জুভেন্টাস এগিয়ে যায় ১-০ গোলে ।

চলতি সিরি ‘এ’ মৌসুমে আর্জেন্টাইন দিবালার গোলের সংখ্যা এখন নয়টি ।

৬২ মিনিটে রোনালদোকে বক্সের মধ্যে ফাউল ফেলে দেন রিকার্ডো সাপোনারা । যার সাজা হিসেবে জুভেন্টাসের পক্ষে পেনাল্টির বাশি বাজান রেফারি । সেই সুযোগে টানা দ্বিতীয় ম্যাচে গোল করেন রোনালদো ।

এই নিয়ে চলতি সিরি ‘এ’ তে মৌসুমে ২৩ গোল করলেন রোনালদো । ২৭ গোল নিয়ে রোনালদোর আগে আছেন কেবল ল্যৎজিও কিরো ইমোবিলে ।

৭৭ মিনিটে মাঠে নামেন গঞ্জালো  হিগুইন । দিবালার বদলে ইনজুরি থেকে ফেরা হিগুইন মাঠে নামার পাঁচ মিনিটের মাথায় পেয়ে যান গোল । রোনালদোর ব্যাক হিল পাস থেকে বল পেয়ে গোল করেন তিনি ।

৮৪ মিনিটে ডগলাস কস্তার পাস থেকে গোলের খাতায় নাম লেখান ম্যাথু ডি লিট । তাতেই ৪-০ গোলের বড় জয় নিশ্চিত হয় জুভেন্টাসের ।

এই জয়ে ২৮ ম্যাচে ৬৯ পয়েন্ট নিয়ে লীগ টেবিলের শীর্ষে আছে জুভেন্টাস । দ্বিতীয় স্থানে থাকা ল্যাৎজিও ২৭ ম্যাচে পেয়েছে ৬২ পয়েন্ট ।

আর হেরে যাওয়া লেচ্চে ২৮ ম্যাচে ২৫ পয়েন্ট নিয়ে ১৮তম স্থানে আছে অবনমনের শংকায় ।

আহাস/ক্রী/০০১