Download WordPress Themes, Happy Birthday Wishes

মাঝরাতে উৎসবে মাতলো লিভারপুল শহর

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

ইংল্যান্ডের ঘরোয়া ফুটবলে অন্যতম সফল দল লিভারপুল । এই মৌসুমের আগ পর্যন্ত ম্যানচেস্টার ইউনাইটেড যেখানে ২০ বার লীগ চ্যাম্পিয়ন হয়েছে , সেখানে লিভারপুলের লীগ শিরোপা ছিল ১৮টি । অথচ সেই লিভারপুলকে ১৯তম লীগ চ্যাম্পিয়নশিপ জিততে অপেক্ষা করতে হল ৩০টি বছর প্রায় ! এই সময়ে অনেকবার লীগ শিরোপার একেবারে কাছে গিয়েও বেদনায় নীল হতে হয়েছে ‘অল রেড’ সমর্থকদের । এমনকি ২০১৮-১৯ মৌসুমেও মাত্র একটি পয়েন্টের ব্যবধানে রানার-আপ হয়েই সন্তুষ্ট থাকতে হয় দলটিকে ।

সর্বশেষ মৌসুমে ইতিহাসের অন্যতম সর্বোচ্চ ৯৭ পয়েন্ট নিয়েও লীগ শিরোপা পায় নি লিভারপুল । সেই সময়েই প্রশ্ন জেগেছিল , লীগ চ্যাম্পিয়ন হতে হলে লিভারপুলকে আর কি করতে হবে ? সেই প্রশ্নের উত্তর খুঁজতেই বুঝি চলতি মৌসুমে শুরু থেকে দুর্দমনীয় লিভারপুল । একের পর এক জয় তুলে নিয়ে , টানা জয়ের রেকর্ড গড়ে লিভারপুল শুরু থেকেই পেছনে ফেলে প্রতিদ্বন্দ্বীদের । কাউকে কোন সুযোগ না দিয়ে তাই সাত ম্যাচ বাকী রেখেই শিরোপা জয়ের উল্লাসে মেতেছে লিভারপুল শিবির ।

আর লীগ শিরোপা জয়ের দিনে লিভারপুলকে মাঠেও নামতে হয় নি । তাদের শিরোপা নিশ্চিত করে দিয়েছে চেলসির কাছে আগের মৌসুমের চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটির পরাজয় । স্ট্যামফোর্ড ব্রিজে স্বাগতিক চেলসি ২-১ গোলে হারায় ম্যান সিটিকে ।

চেলসির জয়ে দ্বিতীয় স্থানে থাকা ম্যান সিটির পয়েন্ট দাঁড়িয়েছে ৩১ ম্যাচে ৬৩ । আর লিভারপুলের সমান ম্যাচে ৮৬ । দুই দলের পয়েন্টের ব্যবধান এখন ২৩ । লীগের শেষ সাত ম্যাচের সবগুলোতে হারলেও এখন আর কোন সমস্যা হবে না অল রেডদের । কারণ তারাই ২০১৯-২০ মৌসুমের চ্যাম্পিয়ন ।

আগের ম্যাচে লিভারপুল ৪-০ গোলে হারিয়েছিল ক্রিস্টাল প্যালেসকে । কিন্তু শিরোপা জয়ের অপেক্ষায় তারা চেয়েছিল চেলসির বিপক্ষে ম্যান সিটি যাতে জিততে না পারে । সেটাই হয়েছে । ইউর্গেন ক্লপস পুরো দল নিয়ে লিভারপুলের হর্মবি গলফ ক্লাবে বসে দেখেছেন ম্যাচটি । আর উল্লাসে মেতেছেন সিটির হারের পর । ২০১৮-১৯ মৌসুমে উইয়েফা চ্যাম্পিয়ন্স লীগের পর এবার প্রিমিয়ার লীগ জেতালেন ক্লপস ; হয়ে গেলেন লিভারপুলের ইতিহাসসেরা নায়ক ।

ম্যাচের ৩৬ মিনিটে চেলসির হয়ে গোল করে লিভারপুলকে উল্লাসে ভাসান ক্রিস্টিয়ান পুলিসিচ । যদিও ৫৫ মিনিটে ফ্রি-কিক থেকে কেভিন ডি ব্রুইন সমতা এনেছিলেন ম্যাচে । এরপর রাহিম স্টার্লিংয়ের শট পোষ্টে লেগে ফিরে এলে এগিয়ে যাওয়া হয় নি ম্যান সিটির । তবে ৭৭ মিনিটে ম্যাচ নিয়েছে নাটকীয় মোড়। ফার্নান্দিনহো গোললাইন থেকে হাত দিয়ে বল ঠেকিয়ে লাল কার্ড দেখে মাঠ ছেড়েছেন। পরে উইলিয়ান পেনাল্টি থেকে গোল করে চেলসির জয় নিশ্চিত করেছেন ।

ম্যাচ শেষের সাথে সাথে লন্ডন থেকে ৫১৯ মাইল দূরের লিভারপুল শহরে শুরু হয় উৎসব । রাতের আকাশে দেখা যায় আতশবাজীর খেলা । অপেক্ষা তো কম না , ত্রিশ বছরের ! তাঁর উপর সাম্প্রতিক সময়ে করোনা মহামারীর সাথে লড়াই করতে থাকা ইংল্যান্ডের শহরটিকে লিভারপুল এফসি এনে দিয়েছে উৎসবের সুযোগ । ফলে উল্লাসটা একটু বাঁধভাঙ্গাই ছিল ।

লিভারপুল সবশেষ লিগ জিতেছিল ১৯৮৯-৯০ মৌসুমে। কেনি ডালগ্লিশের হাত ধরে। এবার শিরোপা এলো অনেক রেকর্ডের জন্ম দিয়ে । এছাড়া আছে সবচেয়ে বেশি ম্যাচ জিতে, সবচেয়ে বেশি পয়েন্ট নিয়ে, সবচেয়ে বেশি পয়েন্ট ব্যবধানে লিগ জয় নিশ্চিত করার সুযোগ লিভারপুলের সামনে।

তবে আপাতত কোন রেকর্ড , শুধু শিরোপা জয়ের উল্লাসে মাতোয়ারা হতে চায় লিভারপুল । যা দেখা গেছে চেলসির জয়ের পরেই । ভ্যান ডাইক, হেন্ডারসনরা টেলিভিশনের সামনে একে অন্যকে জড়িয়ে ধরেছেন। উপস্থিত ছিলেন সর্বশেষ শিরোপা জয়ের অধিনায়ক কেনি ডালগ্লিশ । যার মধ্যমনি ছিলেন ক্লপস । জার্মানির এই ভদ্রলোক নতুন ইতিহাস রচনা করে আবেগে ভেসেছেন । এক নাগাড়ে শুধু কেনি ডালগ্লিশ থেকে স্টিভেন জেরার্ড, লিভারপুল ম্যানেজমেন্ট থেকে সমর্থক সবাইকে ধন্যবাদ দিয়ে গেছেন। ওই মুহুর্তে এর চেয়ে বেশি আর কী বলতে পারতেন তিনি! লিভারপুল সমর্থকদের উদযাপন অবশ্য তার আগে লাগাম ছিড়েছে। অ্যানফিল্ডের আতশবাজিতে বৈশ্বিক মহামারি ভুলে একসঙ্গে ‘ইউ উইল নেভার ওয়াক অ্যালোনে’ সুর মিলিয়েছেন লিভারপুল সমর্থকেরা।

লিভারপুল সর্বশেষ লীগ চ্যাম্পিয়ন হয়েছিল ১৯৮৯-৯০ সালে । কিন্তু প্রিমিয়ার লীগ শুরুর পর এটাই তাদের প্রথম আর সব মিলিয়ে ১৯তম লীগ জয় ।

আহাস/ক্রী/০০১