Download WordPress Themes, Happy Birthday Wishes

পৃথিবী ছাড়লেন স্বাধীন বাংলা ফুটবল দলের মহান যোদ্ধা

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

চলে গেলেন সাবেক জাতীয় ফুটবলার ও স্বাধীন বাংলা ফুটবল দলের অন্যতম সদস্য মো. লুৎফর রহমান। সোমবার সকাল ৮.৪৫ মিনিটে যশোরে নিজ বাড়িতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন তিনি।

১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধ চলাকালীন সময়ে বাংলাদেশের একটি ফুটবল দল মহান মুক্তিযুদ্ধের পক্ষে জনমত অর্জন এবং মুক্তিযোদ্ধাদের সাহায্যার্থে অর্থ সংগ্রহের উদ্দেশ্যে ভারতের বিভিন্ন স্থানে প্রদর্শনী ফুটবল খেলায় অংশ নেয়। এই দলটি স্বাধীন বাংলা ফুটবল দল নামে পরিচিত ছিল।পৃথিবীর ইতিহাসে যুদ্ধকালীন প্রথম ফুটবল দল এটি । যা পৃথিবীর বুকে সৃষ্টি করে এক অনন্য ইতিহাস । পরবর্তীতে ফিলিস্তিনিরা বাংলাদেশের এই ধারা অনুসরণ করে ।

জাকারিয়া পিন্টুর অধিনায়কত্বে সেই দলের অন্যতম খেলোয়াড় ছিলেন লুৎফর রহমান । স্বাধীন বাংলা ফুটবল দলের হয়ে অংশ নেন ১৬টি ম্যাচে। দেশের মহান মুক্তিযুদ্ধে অবদান রাখা বীর মানুষটির শেষ জীবন খুব স্বাচ্ছন্দ্যে কাটে নি । ২০১৮ সালের ডিসেম্বরের শেষ দিকে ব্রেইন স্ট্রোক করার পর থেকে নিজ বাড়িতেই ছিলেন স্বাধীন বাংলা ফুটবল দলের অন্যতম সদস্য মো. লুৎফর রহমান। প্যারালাইসিস হয়ে যাওয়া ৬৯ বছর বয়সী লুৎফর রহমানের চিকিৎসা হচ্ছিল না ঠিকমতো।

লুৎফর রহমানের মানবেতর জীবনের কথা জেনে এগিয়ে আসেন বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা । গত জুলাই মাসে জননেত্রী গত ১৫ জুলাই লুৎফর রহমানের স্ত্রী মাজেদা রহমানের হাতে ৫ লাখ টাকার চেক এবং ২৫ লাখ টাকার সঞ্চয়পত্র তুলে দিয়েছিলেন বঙ্গবন্ধু কন্যা।

মো. লুৎফর রহমানের বাসা যশোর শহরের লোন অফিস পাড়ায়। অসুস্থ হওয়ার পর থেকে যশোরে নিজের বাসাতেই শয্যাশায়ী ছিলেন।

স্বাধীন বাংলা ফুটবল দলের সদস্য ছাড়াও মুজিব নগরে গঠিত বাংলাদেশ ক্রীড়া সমিতির সাধারণ সম্পাদকও ছিলেন লুৎফর রহমান। ১৯৬৫ থেকে ১৯৭৫ পর্যন্ত যশোর জেলা ফুটবল দলের হয়ে খেলেছেন নিয়মিত। ১৯৬৮ সালে পূর্ব পাকিস্তান বোর্ড দলে যোগ দিয়ে শুরু করেন পেশাদার ক্যারিয়ার। ১৯৬৯ সালে যোগ দেন ঢাকা ওয়ারী ক্লাবে। ১৯৭০ সালে ছিলেন ঐতিহ্যবাহী ওয়ারীর অধিনায়ক । ১৯৭৩ সালে তিনি বাংলাদেশ জাতীয় দলের হয়ে রাশিয়ার মিনস্ক ডায়নামো ফুটবল দলের বিরুদ্ধে ম্যাচে অংশ গ্রহণ করেন।

ফুটবল ছাড়াও যশোরের হয়ে হকি খেলেছেন লুৎফর রহমান । মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬৯ বছর । তিনি এক ছেলে আর এক মেয়ে রেখে গেছেন । নিজে ফুটবলার হলেও তাঁর একমাত্র ছেলে তানভির ক্রিকেট খেলছেন ।

আহাস/ক্রী/০০৪