Download WordPress Themes, Happy Birthday Wishes

তেভেজের বিদায়ী ম্যাচে সঙ্গী রোনালদো আর মেসি !

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

আর্জেন্টিনা ফুটবল দলে ‘তালিসমান’ হিসেবে পরিচিত ছিলেন কার্লোস টেভেজ । যদিও বংশগত কারণে পরবর্তীতে ‘এল আপাচি’ (উত্তর আমেরিকার আদিবাসী সম্প্রদায়) নামেই পরবর্তীতে বেশী পরিচিতি পান । ক্লাব এবং আন্তর্জাতিক ফুটবলের বড় নাম তেভেজ এখন জাতীয় দলে খেলার সুযোগ পান না । তেমনি আন্তর্জাতিক ফুটবল থেকে আনুষ্ঠানিক অবসরের ঘোষণাও দেন নি ।

যদিও আন্তর্জাতিক ফুটবল দিয়ে অবসরের সুযোগ হবে কিনা সেটা একেবারেই অনিশ্চিত । তাই ৩৬ বছরের তেভেজ বর্তমান ক্লাব বোকা জুনিয়র্সের হয়ে খেলেই তুলে রাখতে চান বুটজোড়া । তবে নিজের শেষ ম্যাচটি অবশ্যই রাঙাতে চান উৎসবে ।

তেভেজ চান , তাঁর বিদায়ী ম্যাচে একই সঙ্গে আর একই দলে খেলুক ক্রিস্টিয়ান রোনালদো আর লিওনেল মেসি । বিশ্বসেরা দুই ফুটবলার কোন পরিস্থিতিতে কখনও এক দলের হয়ে মাঠে নামেন নি । তেভেজের আশা পূরণ হলে সেটা হবে ফুটবল প্রেমীদের জন্য চির-স্মরণীয় ঘটনা ।

আর্জেন্টাইন গণমাধ্যম রেডিও লা রেডের কাছে তেভেজ জানান , ‘ আমি স্বপ্ন দেখি বোকা জুনিয়র্সের হয়ে বিশ্বের সেরা খেলোয়াড়দের নিয়ে গড়া দলের বিপক্ষে শেষ ম্যাচটি খেলতে । যেখানে রোনালদো আর মেসি ছাড়াও থাকবে জিয়ানলুইজি বুফন, হুগো ইবারা, রিও ফার্ডিন্যান্ড, গ্যাব্রিয়েল হেইঞ্জে, প্যাট্রিস এভরা, আন্দ্রেয়া পিরলো, পল স্কোলস, পল পগবা, ক্রিস্টিয়ানো রোনালদো, লিওনেল মেসি ও ওয়েইন রুনি ! ‘

আগামী সপ্তাহেই বোকা জুনিয়র্সের সাথে তেভেজের বর্তমান চুক্তি শেষ হচ্ছে । তবে জানা গেছে , আরও অন্তত এক বছরের জন্য আর্জেন্টিনার সেরা ক্লাবটি চায় তাকে । এমনকি সুযোগ পেলে ইংলিশ ক্লাব ওয়েস্ট হ্যামে ছয় মাসের জন্য যাওয়ার ইচ্ছা রয়েছে তাঁর । ২০০৬-০৭ মৌসুমে হ্যামারদের হয়ে খেলতেই প্রথম ইউরোপে আসেন তেভেজ । তাই বোকার হয়েই তেভেজ অবসর নেবেন , এমন কিছু বলা যাচ্ছে না আসলে ।

বোকা জুনিয়র্সের হয়েই ২০০১ সালে পেশাদার ফুটবল শুরু করেন তেভেজ । এরপর একে একে ব্রাজিলের কোরিন্থিয়ান্স , ওয়েস্ট হ্যাম ইউনাইটেড , ম্যানচেস্টার ইউনাইটেড , ম্যানচেস্টার সিটি আর জুভেন্টাসের হয়ে মাঠ মাতিয়েছেন । ২০১৫-১৬ মৌসুমে ফিরে যান বোকা জুনিয়র্সে । পরের এক মৌসুম চায়না লীগে খেলে ২০১৮ সাল থেকে আছেন বোকাতেই ।

তেভেজ ক্লাব ক্যারিয়ারে ৬৭১ ম্যাচে করেছেন ২৮৭ গোল । আর আর্জেন্টিনার হয়ে ৭৬ ম্যাচে গোল করেচফহেন ১৩টি । সব মিলিয়ে ক্লাবের হয়ে জিতেছেন ২৫টি শিরোপা । যার মধ্যে ২০০৭-০৮ মৌসুমে ম্যান ইউর হয়ে উইয়েফা চ্যাম্পিয়ন্স লীগ আর ফিফা ক্লাব বিশ্বকাপ আছে । এছাড়া ২০০৪ভ সালে আর্জেন্টিনার হয়ে জিতেছেন অলিম্পিক সোনা ।

আহাস/ক্রী/০০৯