Download WordPress Themes, Happy Birthday Wishes

ইংল্যান্ডের অধিনায়ক বেন স্টোকস

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

করোনাভাইরাস সংকটের কারণে প্রায় চার মাস পর ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ সিরিজ দিয়ে বাইশ গজে ফিরতে চলেছে আন্তর্জাতিক ক্রিকেট। সাউদাম্পটনে ৮ জুলাই থেকে শুরু হতে চলা সিরিজের প্রথম টেস্টে ইংল্যান্ড দলের নেতৃত্বে দেখা যাবে বেন স্টোকসকে।

করোনা মহামারীর কারণে বন্ধ থাকা আন্তর্জাতিক ক্রিকেট আবারও মাঠে ফিরছে ইংল্যান্ড আর ওয়েস্ট ইন্ডিজ সিরিজ দিয়ে । যদিও দুই দলের মধ্যে প্রথম ম্যাচ আগামী সপ্তাহে , কিন্তু তবু একটু আগেভাগেই উইন্ডিজ ক্রিকেট দল পৌঁছে গেছে ইংল্যান্ডে । ইতোমধ্যেই পরীক্ষা করা হয়েছে ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটারদের কোভিড-১৯ টেস্ট । স্বস্তির খবর , সকলের পরীক্ষার ফলাফল ‘নেগেটিভ’ এসেছে । অর্থাৎ দলের কেউ করোনায় আক্রান্ত নন ।

জেসন হোল্ডারের নেতৃত্বে তিন সপ্তাহ ম্যানচেস্টারে অবস্থান করবে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দল । থাকবেন ওল্ড ট্রাফোর্ডে। সেখানেই ‘জীবাণুমুক্ত পরিবেশে’ থেকে তিন সপ্তাহ অনুশীলন করবেন তারা। ওল্ড ট্রাফোর্ড থেকে প্রথম টেস্ট খেলতে ক্যারিবিয়ানরা ৩ জুলাই যাবেন সাউথ্যাম্পটনে। আগামী ৮ জুলাই সেখানে শুরু হবে প্রথম টেস্ট। ওল্ড ট্র্যাফোর্ডে ১৬ ও ২৪ জুলাই শুরু হবে পরের দুই টেস্ট।

স্টেডিয়ামের কাছাকাছি হোটেলে থাকায় দুই সপ্তাহের সেলফ-আইসোলেশনে থাকতে হচ্ছে না সফরকারিদের । নামতে পারবেন বিশেষ ব্যবস্থায় অনুশীলনে । তবে অনুশীলন ছাড়া বাইরে চলাফেরায় থাকছে যুক্তরাজ্য সরকারের ভ্রমণ নির্দেশনা মানার বাধ্যবাধকতা ।

এই সিরিজের সব ম্যাচই হবে দর্শকশূন্য স্টেডিয়ামে। এই প্রথম কোনো আন্তর্জাতিক ম্যাচ হতে যাচ্ছে জীবাণুমুক্ত পরিবেশে।

এদিকে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচটিতে খেলতে পারবেন না ইংল্যান্ডের বর্তমান টেস্ট অধিনায়ক জো রুট। কারণ এই সময়টায় তার অন্তসত্তা স্ত্রীর পাশে থাকবেন তিনি। আর তার জায়গায় স্বাভাবিকভাবেই অধিনায়কের দায়িত্ব পালন করবেন সহ-অধিনায়ক বেন স্টোকস। তবে স্টোকসকে মূল অধিনায়কের দায়িত্ব না দেয়ার জন্য অনুরোধ করেছেন দুই সাবেক অধিনায়ক কেভিন পিটারসেন ও ডেভিড গোয়ার। কারণ তাদের মতে অধিনায়কের দায়িত্ব মানেই আলাদা চাপ। আর এই চাপের কারণে তা স্টোকসের পারফরমেন্সে প্রভাব ফেলতে পারে।

এ ব্যপারে পিটারসেন বলেন, ‘ যাদের দলের হাল ধরতে হয় তারা সবসময় ভালো অধিনায়ক হয় না। আর তাছাড়া অধিনায়কের দায়িত্ব বাড়তি একটি চাপ। আর মাঝে মাঝে এ নিয়ে তারা ভোগে। অধিনায়কের দায়িত্ব পেলে দায়িত্ব পরিবর্তন হয়ে যায়। কথাবার্তা পরির্তন হয়ে যায়। আপনারা মনে করেন বেন স্টোকস এখন যেমন আছে সেখান থেকে পরিবর্তন হয়ে যাক? অবশ্যই না। আমার মতে জস বাটলারকে অধিনায়কের দায়িত্ব দেয়া হোক।

অন্যদিকে ডেভিড গাওয়ার বলেন, ‘অধিনায়কের দায়িত্ব পেলে কিন্তু পারফরমেন্সে প্রভাব পরার সম্ভাবনা থাকে। যেমটা হয়েছিল ইয়ান বোথামের বেলায়। আমি চাই স্টোকসের বদলে অন্য কেউ অধিনায়কের দায়িত্বটা সামলাক। ‘

আহাস/ক্রী/০০৩