Download WordPress Themes, Happy Birthday Wishes

সেরা হবার পথে রেকর্ডের পর রেকর্ড

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

দারুণ এক জয় দিয়ে বুন্দেস লীগা মৌসুম শেষ করেছে জার্মানির বায়ার্ন মিউনিখ । আগেই টানা অষ্টমবারের মত লীগ চ্যাম্পিয়নশিপ নিশ্চিত করা বায়ার্ন মৌসুমের শেষ ম্যাচে হারিয়েছে উলফবার্গকে । সব মিলিয়ে ২৯তম শিরোপা জয়ের পথে বায়ার্ন মিউনিখের পোলিশ স্ট্রাইকার রবার্ট লেভেন্ডস্কি হয়েছেন আসরের সেরা খেলোয়াড় আর সেরা গোলদাতা ।

শনিবার (২৭ জুন) প্রতিপক্ষের মাঠ ভক্সওয়াগন স্টেডিয়ামে বায়ার্ন ৪-০ গোলে হারিয়েছে স্বাগতিক উলফবার্গকে । বায়ার্নের জয়ে গোল করেছেন কিংসলে কোম্যান , মাইকেল কুইসেন্স , লেভেন্ডস্কি আর থমাস মুলার । সব মিলিয়ে ৩৪ ম্যাচ শেষে ৮২ পয়েন্ট নিয়ে ২০১৯-২০ বুন্দেস লীগা মৌসুম শেষ করল বায়ার্ন । আর বুরুশিয়া ডর্টমুণ্ড সমান ম্যাচে ৬৯ পয়েন্ট নিয়ে হয়েছে দ্বিতীয় । এছাড়া এক লীগ মৌসুমে প্রতিপক্ষের জালে পুরো ১০০ গোল দেয়ার নজির গড়েছে বায়ার্ন ।

এদিকে ম্যাচের ৭২ মিনিটে পেনাল্টি থেকে গোল করে বহু রেকর্ডের জন্ম দেন লেভেন্ডস্কি । একই মৌসুমে সব প্রতিপক্ষের বিপক্ষে গোল করার রেকর্ড হয়েছে তাঁর । সেই সাথে চলতি মৌসুমে গড়েছেন টানা ১১ ম্যাচে গোল করার অনন্য নজির ।

চলতি বুন্দেস লীগা মৌসুমে ক্যারিয়ার সেরা ৩৪ গোল করেছেন লেভা । জিতেছেন লীগের গোল্ডেন-বুট । এই নিয়ে বুন্দেস লীগার ইতিহাসে প্রথম খেলোয়াড় হিসেবে টানা তিনবার সেরা গোলদাতা হলেন পোল্যান্ডের ফরোয়ার্ড । আর সব মিলিয়ে গত সাত মৌসুমে পঞ্চমবার জিতলেন বুন্দেস লীগা গোল্ডেন বুট । ২০১৩-১৪ মৌসুমে বুরুশিয়ার হয়ে ২০ গোল করে প্রথম গোল্ডেন-বুট জিতেছিলেন লেভা ।

এছাড়াও এক মৌসুমে বিদেশী খেলোয়াড় হিসেবে সবচেয়ে বেশী গোল করার রেকর্ড গড়লেন লেভেন্ডস্কি । জার্মানির গ্রেট গাড মুলার এক ১৯৭১-৭২ মৌসুমে সবচেয়ে বেশী ৪০ গোল করার রেকর্ড গড়ে গড়ে রেখেছেন । এছাড়া সবচেয়ে বেশী সাতবার জার্মানির লীগে সেরা গোলদাতা হয়েছেন মুলার । যার মধ্যে তিনবার ছিলেন যৌথভাবে । তবে লেভা পাঁচবারই সেরা গোলদাতা হয়েছেন এককভাবে । ফলে জার্মান লীগে এককভাবে সবচেয়ে বেশী সেরা গোলদাতা হওয়ার রেকর্ড এখন লেভেন্ডস্কির ।

এই নিয়ে ক্যারিয়ারের তৃতীয়বার এক মৌসুমে ৩০ বা ততোধিক গোল করলেন লেভেন্ডস্কি । আর মুলার এমন করেছেন পাঁচবার ।

এদিকে সেরা গোলদাতা’র সাথে সাথে লেভা জিতেছেন জার্মানি লীগে সেরা খেলোয়াড়ের পুরস্কার । পুরস্কারটি জেতার পথে তিনি পেছনে ফেলেছেন বরুসিয়া ডর্টমুন্ড উইঙ্গার জেডন শানচো ও বেয়ার লেভারকুসেনের কাই হেভার্টসকে। লেভানদোভস্কি পেয়েছেন ৫০ শতাংশ ভোট।

এদিকে ইউরোপিয়ান গোল্ডেন শ্যু জয়ের দৌড়েও সবচেয়ে এগিয়ে আছেন লেভেন্ডস্কি । তাঁর পেছনে আছেন ২৮ গোল করা লেইপজিগের টিমো ওয়ার্নার আর ল্যাতজিও’র হয়ে ২৭ গোল করা কিরো ইমোবিল্লে । এছাড়া ২২ গোল করা ক্রিস্টিয়ানো রোনালদো আর ২১ গোল করা লিওনেল মেসিও আছেন লড়াইয়ে । লেভা আর ওয়ার্নারদের লীগ শেষ হয়ে গেলেও রোনালদো , মেসি আর ইমোবিল্লের সামনে আছে আরও সুযোগ ।

এদিকে ১১ গোল নিয়ে চ্যাম্পিয়ন্স লীগের সেরা গোলদাতার শীর্ষেও আছেন বায়ার্নের লেভেন্ডস্কি । বায়ার্ন চ্যাম্পিয়ন্স লীগের শিরোপা জিতলে কিংবা ফাইনালে উঠলেও প্রথমবারের মত ব্যালন ডি অর’ জয়ের দারুণ সুযোগ থাকবে লেভার সামনে । কারণ লীগ শিরোপা ছাড়াও জার্মান কাপের ফাইনালে উঠে আছে বায়ার্ন । অর্থাৎ তাদের সামনে এখনও আছে চলতি মৌসুমে ইউরোপের একমাত্র দল হিসেবে ট্রেবল জয়ের সুযোগ ।

তবে বায়ার্ন ট্রেবল জয় করতে পারবে কিনা সেটা সময়ে উত্তর মিলবে । আপাতত লেভা যে আছেন সেরা ফর্মে , সেটা নিয়ে কোন সন্দেহ নেই বায়ার্ন চেয়ারম্যান কার্ল হেইঞ্জ রুমেনিগের । তিনি লেভাকে বর্তমান বিশ্বের সেরা ‘সেন্টার ফরোয়ার্ড’ হিসেবে আখ্যায়িত করেছেন ।

রুমেনিগে জানান , ‘ জার্মানির লীগে এক মৌসুমে ৩৪ গোল করা সহজ না । এটা কেবল আগে পেরেছেন ‘ডা বোম্বার’ খ্যাত গাড মুলার । লেভা আমাদেরকে গাড মুলারের স্মরণ এনে দিয়েছে । ‘

সব মিলিয়ে বুন্দেস লীগায় তৃতীয় সর্বোচ্চ ২৩৬ গোল এখন লেভার । তবে বিদেশী খেলোয়াড় হিসেবে জার্মানির লীগে সবচেয়ে বেশী গোল তাঁর । এই ক্ষেত্রে এক নাম্বারে আছেন সেই গাড মুলার , ৩৬৫ গোল নিয়ে । আর দ্বিতীয় স্থানে থাকা ক্লাউস ফিশার করেছেন ২৬৮ গোল ।

আহাস/ক্রী/০০২