Download WordPress Themes, Happy Birthday Wishes

রেফারির মদদে রিয়েলের ‘বিতর্কিত’ জয়

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

বার্সেলোনাকে পেছনে ফেলার ম্যাচে রিয়েল মাদ্রিদ হারিয়ে দিয়েছে রিয়াল সোসিয়েদাদকে । এই জয়ে লীগ টেবিলে বার্সেলোনার সাথে সমান পয়েন্ট নিয়েও ‘হেড টু হেড’ বিচারে এগিয়ে গেলো জিনেদিন জিদানের দল । ম্যাচে রিয়েল অধিনায়ক সার্জিও র‍্যামোস গড়েছেন স্প্যানিশ লা লীগায় ডিফেন্ডার হিসেবে সবচেয়ে বেশী গোল করার রেকর্ড ।

রবিবার (২১ জুন) রিয়েল সোসিদাদের মাঠে খেলতে যায় রিয়েল মাদ্রিদ । ম্যাচটি প্রতিপক্ষের মাঠে মাদ্রিদ জিতেছে ২-১ গোলে । এই জয়ে রিয়েল আর বার্সেলোনার পয়েন্ট এখন ৩০ ম্যাচে সমান ৬৫ । তবে হেড টু হেডে এগিয়ে থাকায় লীগ টেবিলের শীর্ষে এখন রিয়েল মাদ্রিদ ।

অন্যদিকে হেরে যাওয়া সোসিসাদ সমান ম্যাচে ৪৭ পয়েন্ট নিয়ে আছে লীগ টেবিলের ছয়ে । তাদের সামনে এখনও খোলা আছে আগামী চ্যাম্পিয়ন্স লীগে সরাসরি খেলার সম্ভাবনা ।

খেলার প্রথমার্ধে গোল হয় নি । দ্বিতীয়ার্ধের ৫০ মিনিটে পেনাল্টি পেয়ে যায় রিয়েল । বক্সের মধ্যে ভিনিসিয়াস জুনিয়রকে পেছন থেকে ফাউল করেন সোসিদাদের সেন্ট্রাল ব্যাক দিয়াগো লরেন্তে । ভিডিও রিভিউ দেখে স্পট কিকের নির্দেশ দেন রেফারি । যদিও লরেন্তের টাচ কতোখানি শক্তিশালী ছিল সেটি নিয়ে তর্কাতর্কি হতেই পারে।

স্পট কিক থেকে দলকে ১-০ গোলে এগিয়ে নেন র‍্যামোস ।

এই গোলের সাথে সাথে লা লীগার ডিফেন্ডার হিসেবে সবচেয়ে বেশী গোলের মালিক বনে গেলেন র‍্যামোস । তাঁর গোলের সংখ্যা এখন ৬৮টি । এই ক্ষেত্রে তিনি পেছনে ফেলেছেন ৬৭ গোল করা রোলান্ড কোম্যানকে ।

যদিও সাবেক স্প্যানিশ ডিফেন্ডার ফার্নাদো হিয়েরোর নামের পাশে আছে ১০৫ গোল । কিন্তু হিয়েরোর অর্ধেকের মত গোল আবার এসেছে মিডফিল্ডার হিসেবে খেলার সময় । শুধু ডিফেন্ডার হিসেবে তাই লা লীগার সবচেয়ে বেশী গোলের মালিক এখন র‍্যামোস ।

৬৯ মিনিটে আবারও রেফারি বিতর্কিত সিদ্ধান্ত দেন । বাতিল করেন সোসিদাদের গোল । বক্সের ঠিক বাইরে থেকে দারুণ শটে রিয়েলের জালে বল জড়িয়েছিলেন আদনান ইয়ানুজাই । কিন্তু আদনানের শট নেয়ার সময় নিজ দলের মিকেল মেরিনো ছিলেন অফসাইডে। যা ধরা পড়ে ভিডিও রিভিউতে । ফলে বাতিল হয় সোসিদাদের গোল । যদিও আদনানের শট নেয়ার সময় মিকেল নড়াচড়া করেন নি । কিন্তু না ধরেও মিকেল বলের লাইনে থাকায় অফ সাইডের ফাঁদে পড়েন । কারণ তাঁর জন্যই থিবাউ কর্তোয়া বলটি দেখতে পান নি । যদিও এই নিয়েও বিতর্ক হতে পারে অনেকটাই ।

এই ঘটনার এক মিনিট পরেই করিম বেঞ্জেমার গোলে জয় নিশ্চিত হয়ে যায় রিয়েলের । ফেদেরিকো ভালভার্দের ভাসিয়ে দেয়া বল কাঁধ দিয়ে নামিয়ে সামনের ডিফেন্ডারকে বোকা বানিয়ে গোল করেন বেঞ্জেমা । চলতি লা লীগায় বেঞ্জেমার এটি ১৭তম গোল ।

এদিকে ম্যাচের ৮৩ মিনিটে মিকেল মেরিনো একটি গোল পরিশোধ করেন । যদিও তাতে প্রায় সমানে সমান খেলেও কোন লাভ হয় নি সোসিদাদের ।

ম্যাচে শেষে রেফারির তিনটি ভিডিও রিভিউ নিয়ে বিতর্ক ভালভাবেই চলছে ।

আহাস/ক্রী/০০১