Download WordPress Themes, Happy Birthday Wishes

মেসিকে লাল কার্ড দেখানো নিষেধ !

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

ফুটবল বিশ্বে বর্তমান সময়ে অন্যতম সেরা খেলোয়াড় লিওনেল মেসি । ছয়টি ব্যালন ডি অর’ আর একটি ফিফা বর্ষসেরা ফুটবলারের পুরস্কার পাওয়া মেসি অবশ্যই ফুটবলের আকাশে অনেক বড় ধ্রুবতারা । আবার গোটা ক্যারিয়ারে তাঁর কার্ড পাওয়ার সংখ্যা অন্যদের তুলনায় খেলার মাঠে তাকে ভদ্র হিসেবেই দেখায় । কিন্তু আসলেই কি মেসি ফুটবল মাঠের ভদ্র খেলোয়াড়দের একজন ?

হ্যাঁ , মেসি যতক্ষণ মাঠে বিজয়ীরে বেশে থাকেন ততক্ষণ তিনি মাঠে এক সুবোধ বালক । কিন্তু দল বা নিজের বাজে অবস্থাতে মাঝেমাঝেই মেসির ভেতরের আসল রুপ বেরিয়ে পড়ে । কিন্তু অভিনয়ে দুর্দান্ত মেসি বেশীরভাগ সময় পার পেয়ে যান এমন পরিস্থিতিতে । আবার স্প্যানিশ লা লীগায় রেফারিদের একটা প্রচ্ছন্ন সহযোগিতা আছে বার্সেলোনা আর মেসির প্রতি । এটাও মেসিকে বাঁচিয়ে দিচ্ছে বারবার ।

সাম্প্রতিক সময়েই পর পর দুই ম্যাচে বার্সেলোনার মেসি পেতে পারতেন ‘লাল কার্ড’ । শুক্রবার (২০ জুন) সেভিয়ার মাঠে বড়সড় হাতাহাতিতে জড়িয়ে লাল কার্ড দূরে থাক , কোন হলুদ কার্ড পান নি ।

প্রতিপক্ষের মাঠে মেসি আর বার্সেলোনার দুর্বলতা বহুকাল আগের । চলতি মৌসুমে যা চোখে পড়ছে অনেক বেশী । চলমান লা লীগায় এখন পর্যন্ত বার্সেলোনা প্রতিপক্ষের মাঠে ম্যাচ হেরেছে পাঁচটি । অন্যদিকে এই মৌসুমে মেসির করা ২৬ গোলের মধ্যে ২১টি এসেছে ন্যু ক্যম্পে , বার্সেলোনার মাঠে । সর্বশেষ সেভিয়ার বিপক্ষে ম্যাচেও মেসি গোলের দেখা পান নি । আর সেই কারণেই হয়ত তাঁর মাথা ছিল গরম ।

ম্যাচের একটা সময় লুইস সুয়ারেজকে ট্যাকল করেন সেভিয়ার ডিয়েগো কার্লোস। যা হতাশ মেসির পছন্দ হয় নি । সুয়ারেজ মাটিতে পড়ে যাওয়ার সঙ্গে সঙ্গে এগিয়ে এসে সেভিয়ার ব্রাজিলিয়ান ডিফেন্ডারকে বুকের ওপর দুই হাত দিয়ে সজোরে ধাক্কা মারেন বার্সা অধিনায়ক। এই অপরাধে যে কোন খেলোয়াড়ের লাল কার্ড পাওয়া অনিবার্য । কিন্তু রেফারি কোন কার্ডই দেখান নি মেসিকে ।

এদিকে মঙ্গলবার (২৩ জুন) এথলেটিক বিলবাওয়ের বিপক্ষেও লাল কার্ড পেতে পারতেন মেসি । যেখানে ৬৯ মিনিটে ইয়েরে আলভারজকে অনৈতিক চ্যালেঞ্জের পর গোড়ালিতে পা দিয়ে মাড়িয়ে দেন । কিন্তু এখানেও মেসি বেঁচে গেছেন ।

এই ঘটনা নিয়ে স্প্যানিশ ক্রীড়া দৈনিক ‘মার্কা’ এক জরিপ করেছে । যেখানে ৬০ শতাংশের বেশী দর্শক মেসির লাল কার্ডের পক্ষে মত দিয়েছেন ।

আসলে এভাবেই ক্যারিয়ারের শুরু থেকে পার পেয়ে আসছেন মেসি । বক্সের কোনায় পড়ে যাওয়ার অভিনয় করে প্রিয় পজিশনে ফ্রি-কিক আদায়ে তিনি বিশ্বসেরা । এভাবে অনেক পেনাল্টিও আদায় করেছেন তিনি । অহেতুক অভিনয় করে রেফারিকে বিভ্রান্ত করেছেন । চলতি সপ্তাহে আরও একবার বিতর্কে জড়িয়েছিল মেসির নাম। লেগানেসের বিপক্ষে ম্যাচে বিতর্কিত এক পেনাল্টি জিতে নেন মেসি। যা নিয়ে এখনও বিতর্ক চলছে ।

এসব কিছু খেলার অংশ হিসেবে ধরে নিলেও মেসির লাল কার্ড না পাওয়ার ক্ষেত্রে রেফারিদের সহায়তা অস্বীকার করা যায় না । সেই জন্যই বলা হয় , স্প্যানিশ লা লীগায় মেসি খোদ রেফারিদের আশীর্বাদধন্য । নইলে জে সব ঘটনায় অন্যরা লাল কার্ড দেখেন , সাসপেন্ড হন – সেখানে মেসি কিভাবে দিনের পর দিন পার পেয়ে যান সেটা বুঝতে বিসেসজ্ঞ হওয়া লাগে না ।

আহাস/ক্রী/০০৪