Download WordPress Themes, Happy Birthday Wishes

ভারতে বসে অস্ট্রেলিয়ায় ম্যাচ ফিক্সিং !

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

বিশ্ব ক্রিকেটের প্রায় সব ম্যাচ ফিক্সিং ঘটনার সাথে জড়িত ভারতীয়রা , এমনটা কিছুদিন আগেই দাবী করা হয়েছে খোদ আইসিসি’র তরফ থেকে । এবার জানা গেলো , টেনিসেও কার্যকর ভারতীয় জুয়াড়িরা ।

সম্প্রতি অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া রাজ্যের পুলিশের হাটে ধরা পড়েছে দুই টেনিস জুয়াড়ি । অস্ট্রেলিয়ার স্বনামধন্য সংবাদ-মাধ্যম ‘সিডনী মর্নিং হেরাল্ড’ জানিয়েছে , টেনিসে ম্যাচ ফিক্সিংয়ের সুস্পষ্ট অভিযোগে গ্রেফতার করা হয়েছে রাজেশ কুমার আর হারমিশপ্রিত সিং নামের দুই টেনিস জুয়াড়িকে । তারা দুজনেই ভারতীয় বংশোদ্ভূত । এই দুইজন ২০১৮ সালে ব্রাজিল আর মিশরে কমপক্ষে দুইটি আন্তর্জাতিক টেনিস আসরে ম্যাচ ফিক্সিংয়ের সাথে জড়িত । সেখান থেকে বেটিংয়ের মাধ্যমে তারা আয় করেছিল ৩ লক্ষ ২০ হাজার অস্ট্রেলিয়ান ডলার।

২০১৮ সালের মে মাসে রাজেশ আর হারমিশপ্রিতকে গ্রেফতার করা হয় । তাদের বিরুদ্ধে কোর্টে মামলা হয়েছে । সম্প্রতি তাদের হাজির করা হয় অস্ট্রেলিয়ার আদালতে । কোর্টে দেয়া জবানবন্দীতে রাজেশ আর হারমিশ দিয়েছে চাঞ্চল্যকর তথ্য । তারা জানায় , এই চক্রের মুল হোতার নাম রবীন্দ্র দান্দিওয়াল । যিনি ভারতের মোহালির বাসিন্দা । তাকে এখনও খুঁজে পাওয়া যায় নি । তবে তাঁর পেছনে লেগে আছে অস্ট্রেলিয়া আর ভারতের গোয়েন্দারা ।

মজার ব্যাপার হচ্ছে , নিজেকে কখনও ক্রিকেটার আবার কখনও ক্রিকেট জগতের কর্মকর্তা বলে পরিচয় দেন। রবীন্দ্র সবসময় নিজেকে ‘ক্রিকেটার’ এবং খেলার দুনিয়ার অন্যতম মুখ হিসেবে সবসময় পরিচয় দিতেন। তার সোশ্যাল অ্যাকাউন্টেও দেখা যায় ‘জেনারেল সেক্রেটরি অফ ক্রিকেট কাউন্সিল ইন্ডিয়া’, ‘চেয়ারম্যান অফ ক্রিকেট প্রিমিয়ার লিগ’, ‘ম্যানেজিং ডিরেক্টর অফ আল্টিমেট স্পোর্টস ম্যানেজমেন্ট’ ইত্যাদি ভুয়া পরিচয়।

জানা গেছে , ইউরোপ এবং আমেরিকার নীচের সারির টেনিস খেলোয়াড়দের অর্থের বিনিময়ে ম্যাচ ফিক্সিংয়ের ফাঁদে ফেলতো এই চক্র । রবীন্দ্রর নেতৃত্বে এই চক্র চালাত টেনিসে জুয়ার রমরমা ব্যবসা ।

অস্ট্রেলিয়ার পুলিশ রাজেশ আর হারমিশকে গ্রেফতার করলেও রবীন্দ্রর বিরুদ্ধে এখনও আনুষ্ঠানিক অভিযোগ আনে নি । তারা প্রমাণ খুঁজছে রবীন্দ্রর বিরুদ্ধে । এই বিষয়ে জানানো হয়েছে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডকে (বিসিসিআই) ।

এদিকে অস্ট্রেলিয়া পুলিশের বক্তব্যে নড়েচড়ে বসেছে বিসিসিআই। টেনিসের পাশাপাশি রবীন্দ্র দান্দিওয়াল ক্রিকেট ম্যাচ ফিক্সিংয়ের সঙ্গেও জড়িত কিনা, তা খতিয়ে দেখা হচ্ছে বলে জানিয়েছেন ভারতীয় ক্রিকেট বোর্ডের দুর্নীতি বিরোধী শাখার প্রধান অজিত সিং। ইতিমধ্যেই তদন্ত করে তিনি জেনেছেন যে পাঞ্জাবের মোহালির বাসিন্দা হলেও মধ্য-প্রাচ্য ও সংলগ্ন দেশে যোগাযোগ রয়েছে রবীন্দ্রর । বিশ্বের বিভিন্ন প্রান্তে হওয়া ছোটখাটো ক্রিকেট লিগের উদ্যোক্তাদের তালিকায় এই দান্দিওয়ালের নাম নিয়মিত দেখা যায় বলেও জানিয়েছেন বিসিসিআইয়ের দুর্নীতি বিরোধী শাখার প্রধান অজিত সিং।

বিসিসিআইয়ের দুর্নীতি বিরোধী শাখার প্রধান অজিত সিংয়ের বক্তব্য, নেপালে একটি ক্রিকেট লিগ আয়োজন করেছিল দান্দিওয়াল। সেই টুর্নামেন্টে দুর্নীতির অভিযোগ ওঠে। তখন থেকেই দান্দিওয়াল আইসিসি’র নজরে রয়েছে বলে দাবি অজিত সিংয়ের।

আহাস/ক্রী/০০১