Download WordPress Themes, Happy Birthday Wishes

ব্রাজিলিয়ান আর্থার এখন জুভেন্টাসের

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

সব অনিশ্চয়তা কাটিয়ে বার্সেলোনার আর্থার মেলো এখন জুভেন্টাসের সম্পদ । সেই সাথে আর্থারকে পাওয়ার শর্ত হিসেবে বার্সেলোনার কাছে জুভেন্টাস ছেড়ে দিচ্ছে ডিফেন্সিভ মিডফিল্ডার মিরালেম পিয়ানিচকে ।

রবিবার (২৮ জুন) ইটালির তুরিন শহরে নিয়মানুযায়ী মেডিক্যাল পরীক্ষা সম্পন্ন হয়েছে আর্থার আর পিয়ানিচের । আর্থারকে পেতে জুভেন্টাসের খরচ হচ্ছে ৭০ মিলিয়ন ইউরো । অন্যদিকে পিয়ানিচের জন্য বার্সেলোনার কাছ থেকে ইটালিয়ান জায়ান্টরা পাচ্ছে ৬০ মিলিয়ন ইউরো । অর্থাৎ খেলোয়াড় অদল-বদলের ধারায় জুভেন্টাসের বাড়তি খরচ হচ্ছে আসলে ১০ মিলিয়ন ইউরো !

করোনা মহামারীর কারণে সারা বিশ্বজুড়ে এখন অর্থনৈতিক মন্দা প্রকট । যার প্রভাব পড়েছে ইউরোপের ধনী ক্লাবগুলোর মধ্যেও । ফলে বড় অংকের অর্থ খরচে এখন দ্বিধান্বিত বার্সেলোনা আর জুভেন্টাসের মত বিশ্বসেরা দল । সেই কারণে খেলোয়াড় অদল-বদল করে নিজেদের খরচ কমিয়ে আনার পথ খুঁজেছে এই দুই ক্লাব ।

জানা গেছে , শুরুতেই পাঁচ বছরের চুক্তি আর্থারের সাথে করছে জুভেন্টাস । তবে সেটা কার্যকর হবে আগামী মৌসুমের শুরু থেকে । অর্থাৎ ২০২০-২১ মৌসুম থেকে জুভেন্টাসের জার্সি গায়ে নামার সুযোগ পাবেন আর্থার । একইভাবে পিয়ানিচকেও আগামী মৌসুমেই দেখা যাবে বার্সেলোনার হয়ে মাঠে নামতে ।

২৩ বছরের আর্থার ছিলেন লিওনেল মেসির খুব পছন্দের খেলোয়াড় । তিনি একবার বলেছিলেন , ‘ আর্থার অনেকটা জাভির মত । বিশেষ করে বার্সেলোনার স্টাইলের সাথে আর্থারের খেলা খুব মানানসই । সে বল না হারিয়ে ছোট ছোট পাসে খেলতে পারে । প্রয়োজনের সময় পারে সঠিক অবস্থানে থাকতে । সে যে কোন কোন দলের জন্য সম্পদ ‘ ।

সেই সম্পদকে তাহলে কেন ছেড়ে দিল বার্সেলোনা ? আসলে এই মুহূর্তে বার্সায় একজন ডিফেন্সিভ মিডফিল্ডার খুব দরকার । আর্জেন্টিনার হাভিয়ের মাশ্চেরানো বিদায় নেয়ার প থেকে এই পজিশনে বেশ দুর্বল বার্সেলোনা । যা তারা মেটাতে চায় বসনিয়ার পিয়ানিচকে দিয়ে ।

জুভেন্টাসে বছরে পাঁচ মিলিয়ন ইউরো পারিশ্রমিক হিসেবে পাবেন আর্থার । বোনাস মিলিয়ে যা বছর শেষে দাঁড়াবে সাত মিলিয়ন ইউরো ।

২০১৮ সালে নিজ দেশের ক্লাব গ্রেমিও থেকে বার্সেলোনায় যোগ দিয়েছিলেন আর্থার । মাঠে কাটালানদের হয়ে সব মিলিয়ে নেমেছেন ২৮ ম্যাচে । যদিও শুরুর একাদশে ছিলেন ১৭ ম্যাচে । আর সব প্রতিযোগিতা মিলিয়ে বার্সেলোনার হয়ে তাঁর গোল চারটি ।

ব্রাজিলের হয়ে এখন পর্যন্ত ২০টি ম্যাচ খেলেছেন আর্থার । জিতেছেন ২০১৯ সালের কোপা আমেরিকা ট্রফি ।

আহাস/ক্রী/০০২