Download WordPress Themes, Happy Birthday Wishes

বসুন্ধরা কিংসে আরও এক বিশ্বকাপ খেলা ফুটবলার !

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

করোনা ভাইরাস মহামারীর কারণে মাঝপথেই বাতিল হয়েছে বাংলাদেশের ঘরোয়া ফুটবল । গত মার্চের মাঝামাঝি সময়ে করোনা সংকটে লীগ মৌসুম বাতিল ঘোষণা করে বাংলাদেশ ফুটবল ফেডারেশন ‘বাফুফে’ । এদিকে একই কারণে স্থগিত হয় এএফসি কাপ আর বিশ্বকাপ এবং এশিয়ান কাপের বাছাই । তবে আগামী অক্টোবরে ফের শুরু হচ্ছে এএফসি কাপ। গত ৫ জুন এশিয়ান ফুটবল কনফেডারেশনের (এএফসি) সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়েছে ।

চলতি মৌসুমের এএফসি কাপের গ্রুপ পর্বে সরাসরি অংশ নিচ্ছে বাংলাদেশ প্রিমিয়ার লীগ চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংস । বাংলাদেশের পেশাদার ফুটবলে নবাগত দলটি প্রথমবারের মত অংশ নিচ্ছে এশিয়ার ক্লাব ফুটবলের আসরে । যেখানে প্রথম ম্যাচেই মালদ্বীপের টিসি স্পোর্টস ক্লাবের বিপক্ষে বড় জয় পায় বসুন্ধরা কিংস । ১১ মার্চ বঙ্গবন্ধু স্টেডিয়ামে মালদ্বীপের প্রতিপক্ষকে ৫-১ গোলে উড়িয়ে দেয় বসুন্ধরা । ম্যাচে বসুন্ধরার হয়ে এএফসি কাপের অভিষেকেই হ্যাট্রিকসহ চার গোল করেন হার্নান বার্কোস। অন্য গোলটি আসে ড্যানিয়েল কলিন্দ্রেসের পা থেকে ।

আর্জেন্টিনার বার্কোস আর কোস্টারিকার হয়ে বিশ্বকাপ খেলা কলিন্দ্রেসকে নিয়ে বড় কিছুর স্বপ্ন দেখা শুরু করেছিল বসুন্ধরা । কলিন্দ্রেস পেশাদার লীগের শুরু থেকেই বসুন্ধরার হয়ে মাঠ মাতিয়েছেন । হয়ে উঠেছেন ঢাকার মাঠে অন্যতম সফল বিদেশী রিক্রুট । অন্যদিকে লিওনেল মেসির সাথে জাতীয় দলে ম্যাচ খেলা হার্নান বার্কোস জাত চিনিয়েছেন প্রথম ম্যাচেই । ফলে এই দুই বিশ্বমানের ফুটবলারকে নিয়ে উচ্চাশা ছিল বসুন্ধরার , আগামীতে এই জুটি বাংলাদেশের ক্লাব ফুটবলে বসুন্ধরার হয়ে স্মরণীয় সাফল্য এনে দেবেন ।

কিন্তু সেটা বুঝি আর হচ্ছে না । কারণ বিশ্বকাপার কলিন্দ্রেসের সাথে বসুন্ধরার চুক্তি শেষ হয়েছে মে মাসে । ইতোমধ্যেই কলিন্দ্রেসকে আনুষ্ঠানিক বিদায় জানিয়েছে বসুন্ধরা । নিশ্চিত করেছে , আগামীতে আর কলিন্দ্রেসকে দেখা যাবে না বসুন্ধরা কিংসের জার্সিতে । কিংসের হয়ে একটি স্বাধীনতা কাপ, একটি লিগ শিরোপা এবং দুটি ফেডারেশন কাপ জিতেছেন কলিন্দ্রেস। ২০১৮ সালে ক্লাবে যোগ দিয়ে মোট ২৬টি গোল করেছেন এই স্ট্রাইকারের পা থেকে। রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস অ্যান্ড সোসাইটির বিপক্ষে ফেডারেশন কাপের ফাইনালে দলের ২-১ ব্যবধানে জয়ে দুটি গোলই করেছিলেন কলিন্দ্রেস ।

জানা গেছে , কলিন্দ্রেসকে ছাড়তে চায় নি বসুন্ধরা । বরং তাঁর সাথে নতুন চুক্তিতে আগ্রহী ছিল বাংলাদেশের চ্যাম্পিয়নরা । কিন্তু পারিশ্রমিক অনেক বেশী চাওয়ায় কলিন্দ্রেসকে আনতে পারছে না বসুন্ধরা কিংস । এই নিয়ে বসুন্ধরা কিংসের সভাপতি ইমরুল হাসান জানিয়েছেন , ‘ আমরা কলিন্দ্রেসের সাথে সল্প মেয়াদী একটা চুক্তি করতে চেয়েছিলাম । কারণ আমাদের আগামী ফুটবল মৌসুম কবে শুরু হবে তাঁর ঠিক নেই । আবার এএফসি কাপের আগে তিনমাস তাকে বসিয়ে রেখে বেতন দিতে হবে । সেই কারণেই কলিন্দ্রেসের বিষয়ে রয়েসয়ে এগুতে চেয়েছি । যদিও কলিন্দ্রেস দীর্ঘমেয়াদী চুক্তি ছাড়া রাজী না । ‘

এএফসি আসরে সামনে রেখে সেপ্টেম্বর মাসেই প্রস্তুতি শুরু করতে চায় বসুন্ধরা কিংস। তাঁর আগে নিজেদের দল গোছাতে মনযোগী হয়েছে বসুন্ধরা । বিশেষ করে কলিন্দ্রেসের বিকল্প খুঁজতে জোড় চেষ্টা চালাচ্ছে দলটি । আর সেই ক্ষেত্রে কলিন্দ্রেসের মত আন্তর্জাতিক মানের একজন খেলোয়াড়কেই পছন্দ বসুন্ধরার । এএফসি থেকে খেলোয়াড় ভেড়ানোর উইন্ডো খুলে দেয়ার সম্মতিতে বিশ্বকাপ খেলার অভিজ্ঞতা আছে এমন বিদেশি ফুটবলারের সন্ধানে নেমেছে ক্লাব কর্তৃপক্ষ।

বসুন্ধরার জন্য সুখবর হচ্ছে , বার্কোস আবার ফিরছেন । এই নিয়ে বসুন্ধরার সভাপতি জানান , ‘ বার্কোস তো আছেই ,  সেই সঙ্গে অন্য বিদেশিও হবে মানসম্পন্ন। আগস্টে বার্কোস ঢাকা আসছেন । যদিও  কলিন্দ্রেসের বিকল্প আমরা এখনও পাইনি। তবে তার মতোই বিশ্বকাপে খেলা ফুটবলার আনার চেষ্টা করছি। বেশ কয়েকজন বিশ্বকাপ খেলা ফুটবলারের জীবন বৃত্তান্ত আমাদের হাতে রয়েছে। আগামী সপ্তাহেই হয়তো তাদের সঙ্গে আমাদের কথাবার্তা শুরু হবে। সাথে দেশীয় খেলোয়াড়দের মধ্যে সেরাদের নেয়া হচ্ছে । ‘ 

ইতোমধ্যেই বসুন্ধরা প্রাথমিক আলাপ সেরেছে ইংলিশ প্রিমিয়ার লিগের দল নিউক্যাসেলের সাবেক ডিফেন্ডার ফুটবলার স্টিভেন টেলরের সঙ্গে । এছাড়া ফ্রান্সের হয়ে ২০১০ ও ২০১৪ সালের বিশ্বকাপ খেলা ফুটবলার ম্যাথিও ভালবুয়েনাকে বিবেচনায় রাখছে ক্লাব কর্তৃপক্ষ। ৩৫ বছর বয়সী এ অ্যাটাকিং মিডফিল্ডার এখন গ্রিক ক্লাব অলিম্পিয়াকোসের হয়ে খেলছেন। তবে এখনও চূড়ান্ত কোন কিছু হয়নি। আগামী এক সপ্তাহের মধ্যে চূড়ান্ত করা হবে বলে জানা যায়।

এছাড়াও ব্রাজিলের জার্সিতে হয়ে ৪০টির বেশি ম্যাচ খেলা আরেক ফুটবলারের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করছে বসুন্ধরা। নাম প্রকাশ করতে চাচ্ছে না ক্লাব কর্তৃপক্ষ। সবাই আলোচনার মধ্যে আছেন বলে জানায় ক্লাব সূত্র। এর বাইরে হন্ডুরাস, ইরাক, আর্জেন্টিনা ও অস্ট্রেলিয়ার ফুটবলারদের জীবন বৃত্তান্ত আলোচনায় আছে।

তবে এএফসি কাপকে সামনে রেখে একটা জটিল সমস্যার মধ্য দিয়ে যেতে হবে ক্লাব কর্তৃপক্ষকে। কেননা এই টুর্নামেন্টের পাশাপাশি জাতীয় দলের বিশ্বকাপ বাছাইপর্বও শুরু হতে চলে প্রায় একই সময়ে। খেলোয়াড়দের ক্যাম্প নিয়ে তাই একটা জটিলতা সৃষ্টি হয়েছে।

এই বিষয়ে কিংস সভাপতি ইমরুল হাসান বলেন, ‘সমস্যা হচ্ছে বিশ্বকাপ বাছাইপর্বে বাংলাদেশের ম্যাচ ও এএফসি কাপ অনেকটা একই সময় অনুষ্ঠিত হবে। আশা করি তা সমন্বয় করা যাবে।’

যাই হোক , বসুন্ধরা কিংসের ভাবনায় সবচেয়ে বেশী গুরুত্ব পাওয়া এএফসি কাপ নিয়ে দলটি দারুণ সিরিয়াস । ইতোমধ্যেই একটি জয় পাওয়ায় তাদের আশার পালে লেগেছে নতুন হাওয়া । সেই আশা পূরণে বসুন্ধরা সম্ভাব্য সেরা দল গঠনের দিকেই মনযোগী হচ্ছে ।

উল্লেখ্য , করোনা মহামারীর কারণে বন্ধ হয়ে যাওয়া এএফসি কাপের গ্রুপ পর্বের বাকি ম্যাচগুলো অক্টোবরে শুরু হয়ে চলবে নভেম্বর পর্যন্ত। গ্রুপ পর্বের খেলা হবে একটি ভেন্যুতেই। টুর্নামেন্টে ইন্টার জোনাল সেমিফাইনাল হবে ২৪ ও ২৫ নভেম্বর, ইন্টার জোনাল ফাইনাল ২ ডিসেম্বর এবং ফাইনাল হবে ১২ ডিসেম্বর। তারিখ জানানো হলেও ম্যাচ শুরুর সময় ও ভেন্যু এখনও জানায়নি এএফসি।

এছাড়া করোনার কারণে খেলার নিয়ম-কানুনেও কিছু পরিবর্তন এসেছে। কোভিড-১৯ পরিস্থিতিতে এএফসির অধীনে ম্যাচ পরিচালনার জন্য একটি নতুন ম্যাচ অপারেশন ম্যানুয়াল তৈরি হচ্ছে। যা এএফসির চিকিৎসা বিশেষজ্ঞ ও ফিফার মতামতের সমন্বয়ে প্রণয়ন করা হচ্ছে। এটি প্রকাশ পাবে আগামী জুলাইয়েই। ফিফার পূর্ব সিদ্ধান্ত অনুযায়ী, এএফসি কাপেও এবার বদলি হিসেবে খেলতে পারবেন ৫জন খেলোয়াড়। এছাড়া গ্রুপ পর্ব ও নক আউট পর্বের ম্যাচের আগে নতুন করে খেলোয়াড় নিবন্ধনও করা যাবে।

আহাস/ক্রী/০০৩