Download WordPress Themes, Happy Birthday Wishes

প্রতিশোধের জয়ে বার্সেলোনাকে পেছনে ফেললো রিয়েল

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

গত অক্টোবরে মায়োর্কার মাটিতে হারের বদলা নিয়েছে রিয়েল মাদ্রিদ । সেই সাথে দুই মৌসুম পর স্প্যানিশ লা লীগা জয়ের পথে পয়েন্ট টেবিলে পেছনে ফেলেছে চির-প্রতিপক্ষ বার্সেলোনাকে । মাত্র ২৪ ঘণ্টা আগেই এথলেটিক বিলবাওকে হারিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে উঠেছিল বার্সেলোনা । কিন্তু রিয়েলের জয়ে চুড়ায় থাকা সম্ভব হয় নি বেশীক্ষণ ।

বুধবার (২৪ জুন) নিজেদের অনুশীলন মাঠ আলফ্রেডো ডি স্টেফানো এরেনায় রিয়েল মাদ্রিদ আতিথ্য দেয় পয়েন্ট টেবিলের তলানির দল মায়োর্কাকে । এই দলের কাছেই চলমান মৌসুমের প্রথম লীগ ম্যাচে রিয়েল মাদ্রিদ হেরে ফিরেছিল ০-১ গোলে । তবে এবার নিজের মাঠে ঠিকই লস ব্লাংকোসরা জিতেছে ২-০ গোলে ।

টিকে থাকার লড়াইয়ে শিরোপা প্রত্যাশী রিয়েলের বিপক্ষে লড়াইটা ভালোই করেছে ‘পুঁচকে’ মায়োর্কা । যদিও সাত মিনিটের মাথায় প্রথম সুযোগ পায় রিয়েল । করিম বেঞ্জেমার দারুণ একটি শট ফেরান মায়োর্কা কিপার মেলোনো রেইনা ।

পরের মিনিটেই চার মাসের বেশী সময় পর প্রথম একাদশে ফেরা গ্যারেথ বেলের দুর্দান্ত শট ফেরান সেই রেইনাই ।

১০ মিনিটের মাথায় এগিয়ে যেতে পারত অতিথি মায়োর্কা । কিন্তু ইদ্রিসু বাবার দূরপাল্লার শট কোনমতে ফেরান রিয়েল গোলরক্ষক থিবাউ কর্তোয়া । বেলজিয়ান কিপারের আঙ্গুল ছুঁয়ে ঘানাইয়ান মিডফিল্ডারের শট কোনমতে পোস্ট ঘেঁষে বেরিয়ে যায় ।

১৯ মিনিটে দলকে এগিয়ে নেন ভিনিসিয়াস জুনিয়র । লুকা মড্রিচের বাড়িয়ে দেয়া বল মায়োর্কার কিপার রেইনার মাথার উপর দিয়ে জালে পাঠান ব্রাজিলিয়ান উইঙ্গার ।

২৪ মিনিটে একই কায়দায় রেইনার মাথার উপর দিয়ে গোল করতে চেয়েছিলেন ভিনিসিয়াস । কিন্তু এবার পোস্টের বাঁধায় সফল হন নি তিনি ।

৫৬ মিনিটে বক্সের ঠিক বাইরে থেকে নেয়া ফ্রি-কিকে গোল করেন সার্জিও র‍্যামোস । তাতে ২-০ গোলে এগিয়ে যায় রিয়েল মাদ্রিদ ।

করোনা বিরতির পর চার ম্যাচের তিনটিতে গোল পেলেন র‍্যামোস । আর লীগে সব মিলিয়ে তাঁর গোলের সংখ্যা হলো আটটি, যা রিয়ালের দ্বিতীয় সর্বোচ্চ! দলের পক্ষে সর্বোচ্চ ১৭ গোল বেনজেমার।

যদিও এই ম্যাচে লাল কার্ড পেতে পারতেন রিয়েল অধিনায়ক । ৩৫ মিনিটে হলুদ কার্ড দেখার পরে প্রথমার্ধেই একটি কর্নারের সময় মায়োর্কার বক্সের প্রতিপক্ষের সঙ্গে ধস্তাধস্তি করেও বেঁচে গেছেন তিনি।

এই ম্যাচেও দারুণ খেলেছেন ‘জাপানী মেসি’ খ্যাত তেকেফুসা কুবো । তিনি রিয়েলের খেলোয়াড় হলেও ধারে খেলছেন মায়োর্কার । একাধিক সুযোগ কুবো বানিয়ে দিয়েছিলেন সতীর্থদের , কিন্তু সেগুলো কাজে লাগাতে পারে নি মায়োর্কা ফরোয়ার্ডরা ।

এদিকে আর্জেন্টাইন স্ট্রাইকার লুকা রোমেরো গড়েছেন নতুন ইতিহাস । মায়োর্কার পক্ষে তিনি ম্যাচের শেষের দিকে মাঠে নামেন । সেই সময় তাঁর বয়স ছিল ১৫ বছর ২১৯ দিন । তিনিই এখন লা লীগার ইতিহাসে অভিষেক হওয়া সর্বকনিষ্ঠ খেলোয়াড় ।

এই ম্যাচে ৩১ ম্যাচ শেষে সমান ৬৮ পয়েন্ট রিয়েল মাদ্রিদ আর বার্সেলোনার । যদিও ‘হেড টু হেড’ বিবেচনায় পয়েন্ট টেবিলের শীর্ষে রিয়েল মাদ্রিদ ।

আহাস/ক্রী/০০১