Download WordPress Themes, Happy Birthday Wishes

জাপানী মেসির দাম নেইমারের চেয়ে বেশী !

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

জাপানের তাকিফুসো কুবো । বয়স মাত্র ১৯ বছর । যাকে সবাই চেনেন ‘জাপানের মেসি’ হিসেবে । ইতোমধ্যেই আন্তর্জাতিক ফুটবল আর ইউরোপের সর্বোচ্চ লীগে খেলার অভিজ্ঞতা অর্জন করা কুবোকে পাওয়ার জন্য ‘ব্যাকুল’ হয়ে উঠেছে প্যারিয়াস সেইন্ট জার্মেইয়ের (পিএসজি) মত দল । যদিও তাকে পাওয়ার জন্য নেইমার জুনিয়রের চেয়ে বেশী টাকা খরচ করতে হবে বলে শোনা যাচ্ছে ।

২০১৯ সালের জুনে কুবোকে জাপানের এফসি টোকিওর কাছ থেকে কিনে নেয় রিয়েল মাদ্রিদ । যদিও স্পেনে কুবোর প্রথম দল ছিল বার্সেলোনা । ২০১১ সালে মাত্র ১১ বছর বয়সে বার্সেলোনা উড়িয়ে আসে কুবোকে । লা মেসিয়াদের হয়ে ২০১২-১৩ মৌসুমে অনূর্ধ্ব-১১ প্রতিযোগিতায় ৩০ ম্যাচে ৭৪ গোল করেছিলেন কুবো । হয়েছিলেন আসরের সেরা খেলোয়াড় আর সেরা গোলদাতা । দুর্দান্ত শুরুর পর বার্সেলোনা অবশ্য বেশীদিন ধরে রাখতে পারে নি কুবোকে । ২০১৪ সালে কমবয়সী খেলোয়াড়দের দলে টানার ক্ষেত্রে অনিয়ম করায় শাস্তি পেয়েছিল বার্সেলোনা। দুই দলবদলের মৌসুমে খেলোয়াড় কেনা থেকে নিষিদ্ধও হয়েছিল তারা। সে সঙ্গে অনিয়ম করে যাদের দলে টানা হয়েছিল সে সব কিশোরদের নিজ নিজ দেশে ফেরত পাঠানো হয়েছিল। কুবো এদের একজন।

জাপানে ফিরে গেলেও বার্সেলোনা পিছু লেগে ছিল কুবোর । এফসি টোকিও’র বয়সভিত্তিক দল হয়ে ততদিনে মুল জে-লীগে জায়গা করে নেন কুবো । বিবেচিত হতে থাকেন জাপানের অন্যতম সেরা প্রতিভা হিসেবে । মেসির খেলার সাথে মিল থাকায় নাম পেয়ে যান ‘জাপানের মেসি’ হিসেবেও ।

২০১৮ সালে টোকিও থেকে ধারে তাকে খেলায় ইয়োকোহামা ম্যারিনোস । এই সময়ে বার্সেলোনা অপেক্ষায় ছিল , ১৮ বছর পুরো হলেই তাকে ফের নিয়ে আসা হবে ন্যু ক্যাম্পে । কিন্তু কুবোকে পাওয়ার প্রতিযোগিতায় জিতে যায় রিয়েল মাদ্রিদ । তারাই ২০১৯ সালের মাঝামাঝি সময়ে উড়িয়ে আনে কুবোকে বার্নাব্যু’র ঠিকানায় ।

রিয়েল মাদ্রিদ অবশ্য কুবোকে এখনও খেলায় নি । তারা বরং চলতি মৌসুমে জাপানী মেসিকে ধারে খেলতে দিয়েছে মায়োর্কায় । মায়োর্কা চলমান মৌসুমে খুব বেশী ভাল করতে পারছে না । তাদের রেলিগেশন অনেকটাই নিশ্চিত । কিন্তু তাই বলে আলো ছড়াতে ভুল করেন নি কুবো । ইতোমধ্যেই লা লীগার ২৭ ম্যাচ খেলা হয়ে গেছে তাঁর । আর গোল করেছেন তিনটি । আর সব মিলিয়ে চলতি মৌসুমে মায়োর্কার হয়ে খেলেছেন ২৮টি ম্যাচ ।

নিজের প্রথম মৌসুমেই যেভাবে আলো ছড়াচ্ছেন কুবো । তাতে অনেক বড় বড় দল এখন তাকে দলে ভেড়াতে আগ্রহী । জানা গেছে , আগামী মৌসুমে স্কটল্যান্ডের সেল্টিক তাকে চায় । তবে তাকে পাওয়ার দলে সবচেয়ে বড় নাম পিএসজি ।

কিন্তু সমস্যা হচ্ছে কুবোর রিলিজ ক্লজ ।এএস স্পোর্টস’ জানাচ্ছে , পাঁচ বছরের চুক্তিতে থাকা কুবোর জন্য রিলিজ ক্লজ রাখা হয়েছে ২২৭ মিলিয়ন ইউরো । যা কিনা নেইমারের বিশ্বরেকর্ড ট্র্যান্সফার-ফি’র চেয়ে বেশী । বার্সেলোনা থেকে নেইমারকে পেতে ২২২ মিলিয়ন ইউরো খরচ করতে হয়েছিল পিএসজিকে । যা এখন পর্যন্ত ফুটবল বিশ্বে সর্বোচ্চ ।

আসলে রিয়েল মাদ্রিদ কোন ঝুঁকি নিতে চাইছে না কুবোর ব্যাপারে । কোচ জিনেদিন জিদান এই জাপানী তরুণকে কাজে লাগাতে চান আগামী মৌসুমে । সেই কারণেই অন্যদের নজর থেকে বাঁচতে কুবোর জন্য আকাশ-ছোঁয়া রিলিজ ক্লজ রেখেছে রিয়েল ।

চলতি মৌসুমেই জিদান নিজের স্কোয়াডে রাখতে চেয়েছিলেন কুবোকে । কিন্তু তিনজন নন-ইউরোপিয়ান কোটা খালি না থাকায় তাকে ধারে মায়োর্কায় খেলতে দিতে বাধ্য হয়েছিল রিয়েল । কিন্তু আগামী মৌসুমে কুবোকে নিয়ে স্কোয়াড আগ্রহী লস ব্লাংকসরা । সেই ক্ষেত্রে ভিনিসিয়াস জুনিয়র , মিলিতাও আর রড্রিগোর মধ্যে যে কোন একজনকে ছেড়ে দিতে হবে । নতুবা খুঁজতে হবে তাদের কারো জন্য স্প্যানিশ পাসপোর্ট । তবে এই ক্ষেত্রে মিলিতাও কিংবা রড্রিগোর মধ্যে যে কোন একজনকে ছাড়ার চিন্তায় যাচ্ছে রিয়েল ।

যাই হোক , আগামী মৌসুমে কুবোকে মুল দলে নিয়ে আসায় আগ্রহী জিদান । সেই ক্ষেত্রে জাপানী মেসিকে দেখা যাবে রিয়েলের মুল দলে , এটা অনেকটাই নিশ্চিত ।

ইতোমধ্যেই জাপানের হয়ে সাতটি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন কুবো ।

আহাস/ক্রী/০০৮