Download WordPress Themes, Happy Birthday Wishes

করোনায় স্থগিত সাফ চ্যাম্পিয়নশিপ ফুটবল

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

করোনা মহামারীর প্রকোপে লণ্ডভণ্ড হয়ে গেছে মানুষের সাধারণ জীবনযাপন । প্রাণঘাতী করোনায় বছর জুড়েই সারা বিশ্বজুড়ে চলছে মৃত্যুর তাণ্ডব । যা এখনও থামে নি । থামার কোন লক্ষণও দেখা যাচ্ছে না ।

প্রাণঘাতী ভাইরাসে যেখানে জীবন বাঁচানো দায় , সেখানে খেলাধুলার আয়োজন বিলাসিতাই । যে কারণে মার্চ থেকে প্রায় তিনমাসের বেশী থমকে ছিল বিশ্ব ক্রীড়াঙ্গন । এখন ধীরে ইউরোপ আর আমেরিকায় কিছু কিছু ক্রীড়া প্রতিযোগিতা ফিরছে । তবে বড় কোন আন্তর্জাতিক আসরের সম্ভাবনা এখনও তৈরি হয় নি ।

করোনার আঘাতে ইতোমধ্যেই বাতিকল হয়েছে অলিম্পিক ক্রীড়া প্রতিযোগিতা আর বিশ্বকাপ শ্যুটিং । এছাড়া ক্রিকেটের টি-২০ বিশ্বকাপ বাতিল হবার পথে । ফুটবলের দুইটি বড় আয়োজন ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ আর কোপা আমেরিকাও পিছিয়ে গেছে এক বছর । এবার সেই বাতিলের তালিকায় যোগ হয়েছে দক্ষিণ এশিয়ার সেরা ফুটবল আসর সাফ চ্যাম্পিয়নশিপ । লতি বছর সেপ্টেম্বরে ঢাকায় অনুষ্ঠিত হওয়া কথা ছিল আসরটির।

সোমবার (২৯ জুন) ভিডিও কনফারেন্সের মাধ্যমে এক সভা শেষে সাফের সাধারণ সম্পাদক আনারুল হক হেলাল বিষয়টি জানিয়েছেন। তবে স্থগিত হওয়া আসরটি ২০২১ সালে বাংলাদেশেই অনুষ্ঠিত হবে। কিন্তু সূচি এখনো ঠিক করা হয়নি। সাত দেশের কর্মকর্তাদের উপস্থিতিতে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

আনারুল হক হেলাল বলেন, ‘সবগুলো দেশের কর্মকর্তাদের উপস্থিতিতে আমরা সাফ চ্যাম্পিয়নশিপ নিয়ে আলোচনা করেছি। সবারই আলোচনার মাধ্যমে সেপ্টেম্বরে যে সাফ চ্যাম্পিয়নশিপ হওয়ার কথা ছিল সেটা আগামী বছর পর্যন্ত স্থগিত করা হয়েছে। আগামী বছরের কবে টুর্নামেন্টটা হবে সেটা আমরা কয়েকদিনের মধ্যে আলোচনা করে জানিয়ে দেব।’

এই বারের সাফের ১৩ তম সংস্করণ অনুষ্ঠিত হবার কথা ছিল । প্রতিযোগিতাটি শুরু হওয়ার কথা ছিল ১৯ সেপ্টেম্বর। প্রথমে পাকিস্তানে আয়োজন করার কথা থাকলেও পরে ঠিক হয় তা বাংলাদেশের আয়োজিত হবে। তবে, শুধু সিনিয়র সাফ চ্যাম্পিয়নশিপ নয়, এ বছর সাফের তিনটি বয়সভিত্তিক টুর্নামেন্ট হওয়ার কথা ছিল। অগস্ট মাসে ছেলেদের জন্য অনূর্ধ্ব-১৫ সাফ চ্যাম্পিয়নশিপ, সেপ্টেম্বর ও অক্টোবরে মেয়েদের জন্য অনূর্ধ্ব-১৫ ও অনূর্ধ্ব-১৯ সাফ চ্যাম্পিয়নশিপ হওয়ার কথা ছিল। করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে সবগুলোই পিছিয়ে যাচ্ছে বলে জানা গিয়েছে।

আহাস/ক্রী/০০৯