Download WordPress Themes, Happy Birthday Wishes

আর্জেন্টিনায় হতাশ মেসিকে নাগরিকত্ব দিতে প্রস্তুত জার্মানি !

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

ক্লাব ফুটবলের মহানায়ক লিওনেল মেসি জাতীয় দলের হয়ে জিততে পারেন নি কোন শিরোপা । যে কারণে বেশ সমালোচনার মুখে পড়তে হয় মেসিকে । এই কারণে নিজের ক্যারিয়ার নিয়ে একটা বড় ধরণের আক্ষেপ আছে আর্জেন্টিনার ক্ষুদে যাদুকরের । মেসির সেই আক্ষেপ বুঝেই হয়ত সহমর্মি লোথার ম্যাথিউজ দিয়েছেন অভিনব এক প্রস্তাব !

জার্মানির ১৯৯০ সালের বিশ্বকাপ জয়ের নায়ক ম্যাথিউজ । সেই বছর জার্মানির বিশ্বকাপজয়ী স্কোয়াডের অধিনায়ক ছিলেন তিনি । জিতেছেন সেই বছরের ব্যালন ডি অর ‘ । ১৯৯১ সালে ইউরোপের বর্ষসেরা ফুটবলারের পুরস্কার । এমনকি সেই বছরেই প্রবর্তিত ফিফা বর্ষসেরা ফুটবলারের প্রথম বিজয়ী হিসেবে ইতিহাসে স্মরণীয় হয়ে আছে ম্যাথিউজ ।

ম্যাথিউজ নিজেও কিংবদন্তীদের একজন । সেই কারণেই হয়ত ক্লাব ফুটবলের কিংবদন্তী মেসির আন্তর্জাতিক ফুটবলে ব্যর্থতার কষ্ট তিনি অনুভব করেছেন হৃদয় দিয়ে ! তাই আর্জেন্টিনায় অসুখী হলে মেসিকে চলে আসতে বলেছেন জার্মানিতে । প্রয়োজনে মেসির জন্য জার্মানির ‘পাসপোর্ট’ প্রদানের কথাও বলেছেন ম্যাথিউজ ।

ম্যাথিউজ অবশ্য কথাটি খানিকটা রসিকতার সুরেই বলেছেন , ‘ অনেকেই নাকি আর্জেন্টিনায় মেসির সমালোচনা করে । এটা ঠিক না । আমি তো বলব , এমন হলে মেসিকে জার্মানিতে চলে আসতে ! আমরা প্রয়োজনে তাকে ‘নাগরিকত্ব’ দিয়ে স্বাগত জানাব । ‘

চলতি মৌসুমেই মেসির সাথে বার্সেলোনার চুক্তি শেষ হচ্ছে । এখনও দলের সাথে নতুন চুক্তি হয় নি এলএম-টেনের । এই নিয়ে ম্যাথিউজ জানান , ‘ মেসি হয়ত বার্সেলোনা ছাড়বে না । কিন্তু ভবিষ্যতে তাকে বুন্দেস লীগায় দেখলে আমি খুশী হব । ‘

মেসির সাথে দিয়াগো ম্যারাডোনার তুলনা নিয়ে ম্যাথিউজ বলেছেন , ‘ আর্জেন্টিনা দুইজন সেরা খেলোয়াড় পেয়েছে , যারা ইতিহাসের অংশ । এটা নিয়ে কোন বিতর্ক ঠিক না । বরং তাদের গর্ব করার জন্য দুইজন গ্রেট ফুটবলার আছে , এটা নিয়ে সন্তুষ্ট থাকা উচিৎ। ‘

আর্জেন্টিনার ‘লা নেশন’ পত্রিকাকে দেয়া সাক্ষাৎকারে ৫৯ বছর বয়সী ম্যাথিউজ জানান , ‘ আমি সব সময়েই মেসির খেলা পছন্দ করি । সে উঁচুমানের ফুটবলার । মানুষ হিসেবেও ভাল । ‘

ছয়টি ব্যালন ডি অর’জয়ী মেসি বার্সেলোনার হয়ে ৩৪টি ট্রফি জিতেছেন । যদিও জাতীয় দলের হয়ে তাঁর ট্রফির সংখ্যা শুন্য । এই নিয়ে নানা সমালোচনায় মুখর খোদ আর্জেন্টিনার মানুষ । তাদের অভিযোগ , বার্সেলোনার জন্য যতটা নিবেদিতপ্রাণ মেসি; জাতীয় দলের হয়ে ততটা নন । এমন অভিযোগের জবাব দিতেই ম্যাথিউজ মেসি প্রসঙ্গে কথা বলেন ।

জাতীয় দলের জার্সিতে ১৫০ ম্যাচ খেলে ২৩ গোল করেছেন ম্যাথিউজ । ক্লাব ফুটবলে ৭৮২ ম্যাচে আছে ২০৪ গোল । খেলেছেন বায়ার্ন মিউনিখ আর ইন্টার মিলানের মত দলে ।

জাতীয় দলের হয়ে বিশ্বকাপ ছাড়াও জিতেছেন ১৯৮০ সালের ইউরোপিয়ান কাপ । এছাড়া ক্লাবের হয়ে তাঁর শিরোপা সংখ্যা ২৩টি । বায়ার্ন আর ইন্টারের হয়ে ইউরোপিয়ান (বর্তমান চ্যাম্পিয়ন্স লীগ) ক্লাব শিরোপা জিতেছেন তিনি দুইবার ।

অবসরের পর কোচ হয়েছেন হাঙ্গেরি আর বুলগেরিয়া জাতীয় দলের ।

আহাস/ক্রী/০০৭