Download WordPress Themes, Happy Birthday Wishes

সৌরভ ইস্যুতে সুপ্রিমকোর্টে বিসিসিআই

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

সৌরভ গাঙ্গুলিকে সহজে হারাতে চায় না ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই) । কোলকাতার মহারাজকে ভারতীয় ক্রিকেটের অভিভাবক হিসেবে ধরে রাখতে সুপ্রিমকোর্টের দ্বারস্থ হচ্ছে বিসিসিআই ।

গত অক্টোবরে আনুষ্ঠানিকভাবে বিসিসিআই’র সভাপতি হিসেবে নির্বাচিত হয়েছেন সৌরভ । সেই সময়ে তিনি মাত্র ১০ মাসের জন্য দায়িত্ব পান । যা শেষ হবে আগামী জুলাইয়ে । তবে তাকে আগামী তিন বছরের জন্য অর্থাৎ পূর্ণ মেয়াদে সভাপতি পদে রেখে দিতে চায় বিশ্বের সবচেয়ে প্রভাবশালী ক্রিকেট বোর্ড । সেই কারণেই তারা দ্বারস্থ হয়েছে ভারতীয় সুপ্রিমকোর্টের ।

সৌরভকে শুরু থেকেই পূর্ণ মেয়াদে সভাপতি পদ প্রদানে ইচ্ছুক ছিল বিসিসিআই । সেই কারণে গত ডিসেম্বরে বিসিসিসি নিজেদের গঠনতন্ত্রে থাকা একটি বিশেষ ‘ধারা’র সংশোধন করেছিল। যা চূড়ান্ত করতে প্রয়োজন সুপ্রিমকোর্টের অনুমোদন ।

বোর্ডের গঠনতন্ত্রের এখনকার ধারা অনুযায়ী, পরপর দুই মেয়াদে কেউ রাজ্য ও কেন্দ্রীয় ক্রিকেট সংস্থার দায়িত্বে থাকলে এরপর বাধ্যতামূলকভাবে তিন বছরের ‘কুলিং অফ’ পিরিয়ডে থাকতে হবে।

বিসিসিআই’র সভাপতি দায়িত্ব নেয়ার আগে পাঁচ বছরের বেশি সময় ক্রিকেট অ্যাসোসিয়েশন অব বেঙ্গলের (সিএবি) দায়িত্বে ছিলেন সৌরভ। বিসিসিআই সভাপতি হিসেবে তার মেয়াদ শেষ হবে জুনে। ১ জুলাই থেকে তিন বছরের ‘কুলিং অফ’ পিরিয়ড শুরু হওয়ার কথা তার।

বিচারপতি আরএম লোধার নেতৃত্বে একটি কমিটি গঠনতন্ত্রে এই ধারা যোগ করেছিল, যেটিতে অনুমোদন দিয়েছিলেন সুপ্রিম কোর্ট। পরে গত ১ ডিসেম্বর বিসিসিআইয়ের বার্ষিক সাধারণ সভায় এই ধারা আবার সংশোধনের একটি খসড়া করা হয়।

সেখানে বলা হয়েছে, ‘কুলিং অফ’ পিরিয়ড কার্যকর হবে কেবল বিসিসিআইয়ের দায়িত্বে টানা দুই মেয়াদে থাকলেই।

এ ধারার চূড়ান্ত অনুমোদনের জন্যই এখন সুপ্রিম কোর্টে আবেদন করেছেন বিসিসিআইয়ের কোষাধ্যক্ষ অরুণ ধামাল।

আবেদনে বলা হয়েছে, ‘কুলিং অফ’ পিরিয়ডের আগের নিয়ম যারা করেছিলেন, মাঠপর্যায়ে ক্রিকেট পরিচালনা নিয়ে তাদের কোনো অভিজ্ঞতাই ছিল না। ক্রিকেটের বৃহত্তর স্বার্থেই এই পরিবর্তন প্রয়োজন।

আহাস/ক্রী/০০৯