Download WordPress Themes, Happy Birthday Wishes

ব্রিসবেন টেস্ট দিয়ে শুরু হচ্ছে অস্ট্রেলিয়া-ভারত সিরিজ

PERTH, AUSTRALIA – DECEMBER 18: Tim Paine of Australia shakes hands with Virat Kohli of India after Australia claimed victory during day five of the second match in the Test series between Australia and India at Perth Stadium on December 18, 2018 in Perth, Australia. (Photo by Ryan Pierse/Getty Images)

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

অবশেষে চূড়ান্ত হয়েছে ভারতের জাতীয় ক্রিকেট দলের অস্ট্রেলিয়া সফর । সব কিছু ঠিক থাকলে আগামী ডিসেম্বরে অনুষ্ঠিত হবে দুই দলের মধ্যকার ক্রিকেট লড়াই । সিরিজে দুই দেশের মধ্যে অনুষ্ঠিত হবে চারটি টেস্ট ম্যাচ । ভারত আর অস্ট্রেলিয়ার মধ্যে এই টেস্ট সিরিজ ‘বর্ডার-গাভাসকর ট্রফি’ নামেই পরিচিত ।

অস্ট্রেলিয়ার ভারত সফরের খবর অনেকটাই নিশ্চিত করেছে দুটো অস্ট্রেলিয়ান সংবাদ মাধ্যম সেভেন নিউজ এবং সিডনি মনিং হেরাল্ড । তারা জানিয়েছে , আগামী শুক্রবার (২৯ মে) ক্রিকেট অস্ট্রেলিয়ার চিফ এক্সিকিউটিভ কেভিন রবার্টস আনুষ্ঠানিকভাবে সিরিজের ঘোষণা দেবেন ।

জানা গেছে , আগামী ৩ ডিসেম্বর ব্রিসবেনের গাব্বায় শুরু হবে প্রথম টেস্ট । এছাড়া ১১ ডিসেম্ব ভারত-অস্ট্রেলিয়া খেলবে অ্যাডিলেডে এবং মেলবোর্ন ও সিডনিতে খেলবে ২৬ ডিসেম্বর ও ৩ জানুয়ারি। সেই সাথে অ্যাডিলেড ওভালে সিরিজের দ্বিতীয় টেস্টটি দিবা-রাত্রির খেলতে ইচ্ছুক অস্ট্রেলিয়া । ২০১৮-১৯ মৌসুমের পর নিজ দেশে প্রতিটি টেস্ট সিরিজেই অন্তত একটি হলেও দিবারাত্রির টেস্ট খেলেছে অজিরা। তবে এখনো দেশটিতে গোলাপী বলে খেলা হয়নি ভারতীয়দের। এবার সেটির কথাই ভাবছে অস্ট্রেলিয়ানরা।

সিরিজ নিয়ে উল্লসিত অস্ট্রেলিয়ান টেস্ট অধিনায়ক টিম পেইন জানিয়েছেন , ‘ আমরা দ্বিতীয় টেস্টটি গোলাপি বলে খেলার জন্য ভারতের অধিনায়ক বিরাট কোহলিকে প্রস্তাব দেব । আশা করছি , এই সিরিজটা দারুণ জমজমাট হবে । ‘

অস্ট্রেলিয়ার গণমাধ্যমের খবরে বলা হয়েছে , দুই ক্রিকেট বোর্ডের সম্মতিতেই এই ক্রীড়াসূচি প্রস্তুত হয়েছে। অস্ট্রেলিয়ার মাটিতে অতিমারী করোনার প্রকোপ আর বাড়বাড়ন্ত হবে না ধরে নিয়েই এই ক্রীড়াসূচি প্রস্তুত করা হয়েছে বলে জানানো হয়েছে।

এদিকে, শুরুতে সিরিজের সবগুলো টেস্ট একই ভেন্যুতে আয়োজনের কথা জানিয়েছিল দুই দেশের বোর্ডই। তবে বিশ্বব্যাপী লকডাউন শিথিল হয়ে পড়ায় সেই সিদ্ধান্ত থেকে সরে এসেছে অজিরা। একইসঙ্গে সিরিজ শুরুর আগে ভারতীয় ক্রিকেটারদের ১৪ দিনের কোয়ারেন্টিনে থাকার সিদ্ধান্ত নেয়া হলেও, অস্ট্রেলিয়ার পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণে থাকায়, সেটিও বাদ দেয়ার কথা ভাবছে দুই দেশের বোর্ড।

আগামী সপ্তাহেই ২০২০-২১ মৌসুমের সূচী ঘোষণা করবে ক্রিকেট অস্ট্রেলিয়া। তখনই চূড়ান্ত হবে দেশটির ঘরোয়া লিগ, দ্বিপাক্ষিক সিরিজ কিংবা আইপিএলে ছাড়পত্র দেয়ার বিষয়ে।

গাব্বায় সিরিজের প্রথম ম্যাচ সফরকারী বিরাট কোহলির দলের কাছে কড়া চ্যালেঞ্জ বলেই মনে করা হচ্ছে। কারণ ১৯৮৮ পর থেকে ব্রিসবেনে কোনও টেস্ট ম্যাচ হারেনি ব্যাগি গ্রিনরা। ২০১৮-১৯ সফরে টিম পেইনের দলের বিরুদ্ধে গাব্বায় কোনও টেস্ট ম্যাচ খেলেনি বিরাট কোহলির ভারত। এখনও অবধি ব্রিসবেন গাব্বায় ৬টি টেস্ট ম্যাচ খেলেছে ভারতীয় ক্রিকেট দল। যার মধ্যে জয় নেই একটিতেও। ৫টি ম্যাচে টানা হেরেছে তারা। ২০১৪ মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে অস্ট্রেলিয়া সফরে শেষবার গাব্বায় টেস্ট ম্যাচ খেলেছিল ভারতীয় দল। মাহির শেষ টেস্ট সিরিজে গাব্বায় ৪ উইকেটে জয় তুলে নিয়েছিল অস্ট্রেলিয়া।

আহাস/ক্রী/০০৮