Download WordPress Themes, Happy Birthday Wishes

বিশ্বকাপে পাতানো ম্যাচ খেলেছে ভারত !

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

পাতানো ম্যাচ নিয়ে আবারও তোলপাড় ক্রিকেট বিশ্ব । সম্প্রতি ক্রিকেটের কুখ্যাত জুয়াড়ি সঞ্জীব চাওলাকে নিজেদের হেফাজতে নিয়েছে দিল্লী পুলিশ । দিল্লী পুলিশের কাছে সঞ্জীব চাওলার বয়ান , বিশ্বের সব ক্রিকেট ম্যাচই আসলে ‘পাতানো’ ।

ক্রিকেট-জুয়াড়ি সঞ্জীব চাওলা হয়ত ঢালাওভাবে ‘মন্তব্য’ করেছেন নিজেকে বাঁচাতে । হয়ত আসলেই সব ক্রিকেট ম্যাচে ফিক্সিং হয় না । কিন্তু ফিক্সিং সন্দেহে বহু ম্যাচকেই কাঠগড়ায় দাঁড় করানো সম্ভব । যার কিছু হয়ত প্রমাণ করা সম্ভব , কিন্তু বেশীরভাগ রয়ে যায় প্রমাণের অভাবে রহস্যের আবরণে ঢাকা অবস্থায় । আর সেই রহস্যজনক ম্যাচের মধ্যে ঘরোয়া ফ্রেঞ্চাইজি থেকে শুরু করে আন্তর্জাতিক , সব ধরণের ম্যাচই আছে ।

অতি সাম্প্রতিক সময়ে আইসিসি ওয়ানডে বিশ্বকাপে ইংল্যান্ড আর ভারতের ম্যাচ নিয়ে আছে নানা প্রশ্ন । ২০১৯ সালের ৩০ জুন ম্যাচটিতে ভারত হেরেছিল ৩১ রানে । এজবাস্টনে অনুষ্ঠিত ম্যাচে ইংলিশদের ৩৩৭ রান তাড়া করে ভারতীয়দের হার আপাত দৃষ্টিতে খুব একটা আপত্তিকর না হলেও, লম্বা ব্যাটিং লাইনআপ সমৃদ্ধ দলটি যেভাবে খেলেছে, তাতে অবাক ক্রিকেটমহল।

ম্যাচটিতে রান তাড়ায় শুরু থেকেই ভারতের আচরণ ছিল রহস্যজনক । মনে হয়েছে , জয়ের কোন ইচ্ছে তাদের নেই । প্রথম ১০ ওভারে মাত্র ২৮ রান তোলে ভারত, যা এবারের বিশ্বকাপেই সর্বনিম্ন। তবু শেষ ১১ ওভারে জয়ের জন্য ১১২ রান প্রয়োজন ছিল ধোনি-পান্ডেয়াদের। টি-২০ ক্রিকেটের যুগে এ রান খুব কঠিন কিছু নয়। বিশেষ করে, যখন ক্রিজে ছিলেন মহেন্দ্র সিং ধোনি, হার্দিক পান্ডিয়া, ঋষভ পাণ্টের মতো হার্ডহিটার ব্যাটসম্যানরা।

কিন্তু শেষ দিকে ধোনি ও কেদার যাদবের ব্যাটিং দেখে অবাক ভক্ত-সমর্থক থেকে শুরু করে ক্রিকেট বিশেষজ্ঞরা। হাতে উইকেট থাকার পরও চার-ছক্কার চেষ্টা না করে এক-দুই রান নিয়ে সময় কাটিয়েছেন তারা। এসময় মনে হয়েছে, হারার আগেই যেন হেরে বসে আছে ভারত!

এই ম্যাচের পর অভিযোগ ওঠে , স্বাগতিক ইংল্যান্ডকে সেমি ফাইনালের লড়াইয়ে টিকিয়ে রাখতেই হেরেছে ভারত । স্বাগতিক হয়েও ইংল্যান্ডের সেমি ফাইনাল না খেলা মানে ছিল বিশ্বকাপের মত বড় আসরটির বিপুল আর্থিক ক্ষতি । সেই কারণেই এমন ম্যাচের আয়োজন !

এই ম্যাচের আগে সাত ম্যাচে আট পয়েন্ট পাওয়া ইংল্যান্ডের জন্য সেমি ফাইনাল ছিল কঠিন পথ । তাদের আগে ছিল পাকিস্তানের সম্ভাবনা । সম্ভাবনায় ছিল শ্রীলংকা । কিন্তু ভারতের বিপক্ষে পাওয়া জয়ে পাকিস্তানকে টপকে পয়েন্ট টেবিলের চারে উঠে আসে ইংল্যান্ড । কঠিন থেকে কঠিনতর হয়ে যায় অন্য এশিয়ান দেশের সম্ভাবনা । এই ম্যাচে হেরেও ভারতের কোন সমস্যা হয় নি । কারণ পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা ভারতের সেমি ফাইনাল আগেই নিশ্চিত হয়ে গিয়েছিল ।

সব মিলিয়ে ভারতের হার, আসলে হারের ধরণ দেখে সমালোচনায় মেতে উঠেছিল সারা বিশ্বের ক্রিকেট ভক্তরা । সামাজিক যোগাযোগ মাধ্যমে ভারতকে তুলাধুনাও করে তারা ।

এদিকে সেই ম্যাচ নিয়ে এখনও সমালোচনা শেষ হয়ে যায় নি । বিশ্বকাপের পর ইংল্যান্ডের অলোরাউন্ডার বেন স্টোকস নিজের লেখা বই ‘অন ফায়ার’এ সেই ম্যাচ নিয়ে একটি মন্তব্য করেন । তিনি লেখেন , ‘ যখন ১১ ওভারে ১১২ রান বাকি ছিল, তখন ধোনি মাঠে নামেন। সে সময় বাউন্ডারির খুব দরকার ছিল। কিন্তু তার বদলে শুধু একরান করে নিচ্ছিলেন ধোনি। ১২ বল বাকি থাকতেই এই ম্যাচ জিততে পারত ভারত। হয়তো খুব অল্প বা কোনো অভিপ্রায় ছিল না ওদের। কিন্তু আমার কেন জানি মনে হয় ভারত ওই ম্যাচ জিততে পারত।’

স্টোকসের বইয়ে লেখা মন্তব্যের কারণে সম্প্রতি সৃষ্টি হয়েছে নতুন বিতর্ক । অনেকেই মনে করছেন , ম্যাচ যে পাতানো ছিল সেটারই ইঙ্গিত দিয়েছেন স্টোকস !

এই নিয়ে প্রাক্তন পাকিস্তানি ক্রিকেটার সিকান্দার বখত জানিয়েছেন , ‘ ইংল্যান্ডের বিপক্ষে ভারত নিশ্চিতভাবেই পাতানো ম্যাচ খেলেছে । আর সেটা তারা করেছে বিশ্বকাপ থেকে পাকিস্তানকে বিদায় করার উদ্দেশ্যে ! ‘

সম্প্রতি সাবেক এই পাকিস্তানি ক্রিকেটার টুইটারে বলেন, ‘স্টোকস তার বইতে লিখেছেন যে গত বছর অনুষ্ঠিত ক্রিকেট বিশ্বকাপ টুর্নামেন্ট থেকে পাকিস্তানকে বের করে দিতেই ইংল্যান্ডের কাছে ইচ্ছে করে হেরেছিল ভারত।’ টুইট করার সঙ্গে সঙ্গে যুক্তি পোক্ত করতে পুরনো একটি ভিডিও শেয়ার করেন সিকান্দার।

তবে এই বিষয়টি সম্পূর্ণ অস্বীকার করে সঙ্গে সঙ্গেই পাল্টা টুইট করেন স্টোকস। ইংলিশ এই ক্রিকেটার সাফ জানিয়ে দিয়েছেন এ ধরনের কোনো মন্তব্য করেননি তিনি। তিনি দাবী করেন তাঁর লেখার ভুল ব্যাখ্যা করা হয়েছে।

স্টোকস বলেন।, ‘আমার লেখার ভুল ব্যাখ্যা করা হয়েছে এবং কথা ঘুরিয়ে দেয়া হচ্ছে। আপনারা বইয়ে এই লেখা পাবেন না। কারণ আমি এ ধরণের কোনো কথা বলিনি।’

সেই ম্যাচের পরেই ভারতের সাবেক ক্রিকেটার সঞ্জয় মাঞ্জেরেকার টুইটারে লিখেছিলেন , ‘ ভারতের জয়রথ থামানোর মতো যদি কোনো দল থাকে, সেটা ইংল্যান্ডই। তবে, শেষ কয়েক ওভারে ধোনির কার্যক্রম বিভ্রান্তিকর।’

এমনকি বর্তমান বিসিসিআই প্রধান সৌরভ গাঙ্গুলির সাথে ইংল্যান্ডের সাবেক অধিনায়ক নাসের হুসেনের ম্যাচের গতিপ্রকৃতি নিয়ে আলাপ ছিল এমন – ‘নাসের: আমি বুঝি না, ধোনি কী করছে? অন্তত চেষ্টা তো করবে! এখন ভক্তরাও চলে যাচ্ছে।

সৌরভ: আমার কাছে এর কোনো ব্যাখ্যা নেই।’

আসলেই সেই ম্যাচের ব্যাক্ষা এখনও পাওয়া যায় নি ।

আহাস/ক্রী/০০২