Download WordPress Themes, Happy Birthday Wishes

ফের বিশ্বসেরা হতে চায় ‘গ্যালাকটিকোস’ রিয়েল

আহসান হাবীব সুমন/ক্রীড়ালোকঃ

যে কোন বিচারেই বিশ্বের সেরা ফুটবল ক্লাবের মর্যাদার একমাত্র দাবীদার রিয়েল মাদ্রিদ । ইউরোপের সেরা ফুটবল আসর উইয়েফা চ্যাম্পিয়ন্স লীগ , ফিফা ক্লাব বিশ্বকাপ আর ঘরোয়া লা লীগা জয়ের সর্বোচ্চ রেকর্ড তাদের । বিশ্বের যে কোন ফুটবলার আর কোচ স্বপ্ন দেখেন একদিন রিয়েলের সাথে নিজেকে জড়াবার । আর রিয়েলও নিজেদের সাফল্যের কারিগর হিসেবে সব সময়েই দলে ভিড়িয়েছে বিশ্বসেরাদের । যে কারণে তাদের আরেক নাম ‘গ্যালাকটিকোস’ ।

এক সময়ে আলফ্রেডো ডি স্টেফানো , ফেরেংক পুশকাসের মত কিংবদন্তীরা খেলেছেন রিয়েল মাদ্রিদে । ছিলেন হুগো সাঞ্চেজ , পাকো জেন্তো , ইভান জামারানো , , ক্লেরেন্স সিডর্ফ , মিয়াতোভিচ , এমিলো বুত্রাগুয়েনো , হেক্টর রিয়েলরা । খেলেছেন স্পেনের ইতিহাসের সেরাদের মধ্যে ইকার ক্যাসিয়াস , ফার্নান্দো হিয়েরো , রাউল গঞ্জালেজ , মরিয়েন্তেসের মত তারকা । সব মিলিয়ে রিয়েল সব সময়েই তারকাখচিত দল নিয়ে চমক দিতে সিদ্ধহস্ত ।

তবে রিয়েল মাদ্রিদ সত্যিকার অর্থে সুপারস্টারদের ‘গ্যালাকটিকোস’ হিসেবে পরিচিতি পায় নতুন সহস্রাব্দে । ক্লাবের প্রেসিডেন্ট হিসেবে প্রথম দফায় দায়িত্ব পেয়েই ‘চাঁদের হাঁট’ বসান ফ্লোরেন্টিনো পেরেজ । একে একে দলে নিয়ে আসেন জিনেদিন জিদান , রবার্টো কার্লোস , ডেভিড বেকহ্যাম , কাকা , লুইস ফিগো , রোনাল্ডো নাজারিও , রবিনহো , আনেলকা , আনহেল ডি মারিয়া , স্যামি খেদিরা , পেপে , ম্যাকমানামান , মেসুত ওজিল , সার্জিও আগুয়েরো , ক্লদিও ম্যাকালেইলিদের । যারা নিজ নিজ সময়ে যার যার ক্ষেত্রে ছিলেন বিশ্বসেরা । আর ছিলেন একজন ক্রিস্টিয়ানো রোনালদো । আধুনিক ফুটবলের সম্রাট রোনালদো নয় বছর রিয়েলে অবস্থানকালে জিতিয়ে গেছেন চারটি চ্যাম্পিয়ন্স লীগ ।

রোনালদো চলে গেছেন রিয়েল ছেড়ে । কিন্তু এখনও বিশ্ব ফুটবলের বড় তারকা সার্জিও র‍্যামস , মার্সেলো , লুকা মড্রিচ , ইস্কো , গ্যারেথ বেল , করিম বেঞ্জেমা আর টনি ক্রুসদের সাথে থিবাউ কর্তোয়া আছেন দলে । কিন্তু শুধুমাত্র একজন রোনালদোর অনুপস্থিতিতে হারিয়ে গেছে রিয়েলের ‘ম্যাজিক’ । খুঁজে পাওয়া যাচ্ছে না তাদের মধ্যে সেই সর্বভুক ক্ষুধা । যে কারণে আগামী মৌসুমে কোচ জিনেদিন জিদান আর প্রেসিডেন্ট পেরেজ দলকে চাইছেন ঢেলে সাজাতে ।

এটা সত্যি , ক্রিস্টিয়ানো রোনালদোর কোন বিকল্প হয় না । দলে ইতোমধ্যে ইডেন হ্যাজার্ড চলে এসেছেন । কিন্তু তার সেই সক্ষমতা কোথায় ? তিনি কোনভাবেই রোনালদোর বিকল্প হয়ে উঠতে পারবেন না , সেটা বোঝা হয়ে গেছে । তার উপর আছে তার ইনজুরি সমস্যা । তবে আগামী মৌসুমে হ্যাজার্ডকে নিয়েই দারুণ কিছু করতে চায় লস ব্লাংকোসরা । সাথে ভেড়াতে চায় হালের গোল-সেনসেশন আর্লিং হাল্যান্ডকে ।

ইতোমধ্যেই হাল্যান্ড চলতি মৌসুমের চ্যাম্পিয়ন্স লগে করেছেন ১০গোল । যার মধ্যে অস্ট্রিয়ার ক্লাব রেডবুল সুলজবার্গের হয়ে গ্রুপপর্বে তার গোলের সংখ্যা আটটি । আর জানুয়ারিতে জার্মানির বুরুশিয়া ডর্টমুণ্ডে যোগ দেয়ার পর করেছেন নক আউট পর্বে দুই গোল । অন্যদিকে চলতি ২০১৯-২০ মৌসুমে তার সব মিলিয়ে গোলের সংখ্যা ৪১টি ! বুন্দেস লীগাতেও করে চলেছেন একের পর এক গোল ।

সব মিলিয়ে হাল্যান্ড এখn  ইউরোপের ক্লাব ফুটবলে ‘হট কেক’ । তাকে পেতে হন্যে হয়ে উঠেছে রিয়েল । নরওয়ের ১৯ বছর বয়সী স্ট্রাইকার নিজেও স্পেনের বিশ্বসেরা ক্লাবে যেতে আগ্রহী । কিন্তু তাকে পেতে চায় ফরাসী ক্লাব পিএসজিও । যে কারণে আগামী দলবদলে তাকে নিয়ে বড় নাটকের সম্ভাবনা প্রবল ।

এদিকে রিয়েলের আরেক টার্গেট কিলিয়ান এমবাপ্পে । এই মুহূর্তে রোনালদো আর মেসির উত্তরসূরি হিসেবে সবচেয়ে বেশী সম্ভাবনাময় এমবাপ্পে । ইতোমধ্যে ফ্রান্সকে বিশ্বকাপ জিতিয়ে নিজেকে প্রমাণ করেছেন । হয়েছেন ফ্রান্স লীগে টানা দুই মৌসুমের সেরা গোলদাতা । আগামী দিনের সম্ভাব্য বিশ্বসেরাকে পেতে আগে থেকেই চেষ্টা চালিয়ে যাচ্ছে রিয়েল মাদ্রিদ । আগামী মৌসুমে সেই স্বপ্ন তারা পূরণ করতে চায় । যদিও এমবাপ্পের সাথে পিএসজির এখনও দুই বছরের চুক্তি আছে । কিন্তু ফুটবলের দলবদলে শেষ বলে কোন কথা নেই । আর রিয়েলের মত দল এসব ক্ষেত্রে অসম্ভবকে সম্ভব করতে জানে । ফলে এমবাপ্পেকে আগামী মৌসুমেই রিয়েলের জার্সিতে দেখলে অবাক হবার কিছু থাকবে না ।

হাল্যান্ড আর এমবাপ্পে চলে এলে রিয়েল ফের অন্যরকম দলে পরিনত হবে । ইতোমধ্যেই তাদের নিয়ে নাকি দুই উইং দিয়ে নতুন আক্রমণের ছক কষে ফেলেছেন জিদান । এমবাপ্পে ডানদিকে আর বামে থাকবেন হ্যাজার্ড । আর আক্রমণের মধ্যমনিতে হাল্যান্ড । এটা হলে জিদান ফের রিয়েলকে বিশ্বসেরা দলে পরিনত করবেন বলে বিশ্বাস ।

তবে স্প্যানিশ মিডিয়া জানাচ্ছে , ২০২০ সালের আসন্ন দলবদলে রিয়েল পারবে না এমবাপ্পে আর হাল্যান্ডকে একইসাথে দলে ভেড়াতে । পিএসজির সাথে চুক্তির কারণে আরও একটি বছর অন্তত প্যারিসে থাকতে হবে এমবাপ্পেকে । ফলে ২০২১ সালের আগে হ্যাজার্ড-হাল্যান্ড-এমবাপ্পেকে নিয়ে গড়া স্কোয়াডের স্বপ্ন পূরণ হবে না রিয়েলের ।

আহাস/ক্রী/০০৪