Download WordPress Themes, Happy Birthday Wishes

করোনা যুদ্ধে হাতিয়ার ‘ইউরোপিয়ান সলিডারিটি কাপ’

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

সারা বিশ্বকে কাঁপিয়ে দেয়া করোনা-ভাইরাস থেকে এখনও মুক্তি মেলে নি মানুষের । গত ডিসেম্বরে চীনের ইউহান থেকে ছড়িয়ে পড়া প্রাণঘাতী কোভিড-১৯ ভাইরাস এখনও তাণ্ডব চালাচ্ছে বিশ্বজুড়ে । ইতোমধ্যেই সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে প্রায় সোয়া তিন লাখ মানুষ । ঘরবন্দী থেকেও মানুষ বাঁচতে পারে নি করোনার মৃত্যু-থাবা থেকে ।

করোনায় মৃতের হিসেবে সবচেয়ে এগিয়ে মার্কিন যুক্তরাষ্ট্র । সেখানে মৃতের সংখ্যা ছাড়িয়েছে নব্বই হাজার । মৃতের সংখ্যায় পিছিয়ে নেই ইউরোপের দুই দেশ ইটালি আর স্পেন । স্পেনে মৃতের সংখ্যা ৩২ হাজার ছাড়িয়ে গেছে। ইতালিতে প্রাণ হারিয়েছে ২৮ হাজারের বেশি। এই মারণ ভাইরাসে ভেঙে পড়ছে দুই দেশের স্বাস্থ্য ব্যবস্থা। ভেঙ্গে পড়েছে অর্থনৈতিক কাঠামো । তুলনায় জার্মানির অবস্থা সন্তোষজনক বলা যায় । তবু তারা স্বস্তিতে নেই ।

করোনার ভেঙ্গে পড়া স্বাস্থ্যখাতকে সাহায্য করতে এগিয়ে এসেছে ইটালি , স্পেন আর জার্মানির তিনটি ক্লাব রিয়াল মাদ্রিদ, বায়ার্ন মিউনিখ ও ইন্টার মিলান। নিজেদের উদ্যোগে তারা আয়োজন করতে চলেছে ‘ইউরোপিয়ান সলিডারিটি কাপ’।

জানা গেছে রাউন্ড রবিন ফরম্যাটে হবে ‘ইউরোপিয়ান সলিডারিটি কাপ’। মিলানে ইন্টার মিলানের মুখোমুখি হবে বায়ার্ন মিউনিখ। মাদ্রিদে রিয়াল মাদ্রিদের বিরুদ্ধে খেলবে ইন্টার মিলান। আর মিউনিখে রিয়ালের মুখোমুখি হবে বায়ার্ন। এই ম্যাচগুলো থেকে সংগৃহীত অর্থ তুলে দেওয়া হবে স্পেন এবং ইতালির চিকিৎসা ব্যবস্থার সাহায্যে।

টুর্নামেন্ট আয়োজন প্রসঙ্গে তিনটি ক্লাব এক যৌথ বিবৃতিতে জানিয়েছে , ‘ইউরোপের মানুষকে সংহতি আর সৌভ্রাতৃত্বের বার্তা দেওয়াই এই টুর্নামেন্টের উদ্দেশ্য ।’

যদিও টুর্নামেন্ট ঠিক কবে অনুষ্ঠিত হবে , সেটা এখনও চূড়ান্ত হয় নি । কারণ এই মুহূর্তে করোনা আতংকে মাঠে দর্শক প্রবেশ নিষিদ্ধ । জার্মানির বুন্দেস লীগা আড়াই মাস পর শুরু হয়েছে দর্শক ছাড়াই ।আগামী মাসে ইটালি আর স্পেনের ঘরোয়া লীগ শুরু হচ্ছে , সেখানেও দর্শক প্রবেশের সুযোগ নেই ।

অথচ প্রস্তাবিত ইউরোপিয়ান সলিডারিটি কাপের মূল উদ্দেশ্য ‘তহবিল গঠন’ । মাঠে দর্শক না এলে সেটা সম্ভব না । তাই স্টেডিয়ামে দর্শক প্রবেশাধিকারে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার পরেই যে অনুষ্ঠিত হবে এই টুর্নামেন্ট, তা একপ্রকার নিশ্চিত। এমনটা জানানো হয়েছে ক্লাবগুলোর পক্ষ থেকেও।

এছাড়াও ৫ হাজার চিকিৎসক, নার্স এবং স্বাস্থ্যকর্মীদের ম্যাচ দেখার আমন্ত্রণ জানানো হবে জার্মান জায়ান্ট বায়ার্ন মিউনিখের পক্ষ থেকে। বায়ার্ন মিউনিখ চেয়ারম্যান কার্ল হেইঞ্জ রুমেনিগে জানিয়েছেন, ‘এই মুহূর্তে চিকিৎসক, নার্স এবং স্বাস্থ্যকর্মীরা সমাজের সবচেয়ে মহত্বপূর্ণ কাজটি করে চলেছেন। আমরা তিনটি ক্লাবের পক্ষ থেকে এই সকল নায়কদের সম্মান, কুর্নিশ এবং কৃতজ্ঞতা জানাতে বদ্ধপরিকর।’

যতদূর জানা গেছে , ২০২১ সালে কোন সুবিধাজনক সময়ে পরিস্থিতি পুরো স্বাভাবিক হলে মাঠে গড়াবে ইউরোপের অন্যতম নামী তিন ক্লাবের টুর্নামেন্ট ।

আহাস/ক্রী/০০১