Download WordPress Themes, Happy Birthday Wishes

সাকিবকে যমের মত ভয় !

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

বোলার সাকিব আল হাসানকে যমের মত ভয় পেতেন কেভিন পিটারসেন । ভয় ছিল বাংলাদেশের আরেক স্পিনার আবদুর রাজ্জাক রাজকে নিয়েও , এই কথা জানিয়েছেন খোদ ইংলিশ সাবেক অল রাউন্ডার ।

কেভিন পিটারসেন আসলে ভয় পেতেন বাঁ-হাতি স্পিনারদের । যদিও ক্যারিয়ারের শুরুতে ডান হাতি লেগস্পিনার কিংবদন্তী শেন ওয়ার্ন আর মুতিয়া মুরালিধরনদের বিপক্ষে দারুণ সফল ছিলেন তিনি । নিজের উচ্চতাকে কাজে লাগিয়ে সামনে পায়ের ব্যবহারে তিনি পাল্টা আক্রমণ চালতেন প্রতিপক্ষ স্পিনারদের ।

কিন্তু পরবর্তী সময়ে প্রযুক্তিনির্ভর ‘ডিআরএস’ পদ্ধতি চলে আসায় বিপাকে পড়েন পিটারসেন । নিজের ব্যাটিং স্টাইল পরিবর্তন করেও স্পিনের বিরুদ্ধে বেশ কিছুদিন সফল হতে পারছিলেন না তিনি ।

২০১০ সালে বাংলাদেশে দুই টেস্টের সিরিজ খেলতে এসেছিল ইংল্যান্ড। সেই সময়ে বাংলাদেশ দলে ছিলেন সাকিব আর রাজ্জাক । ফলে এই দেশে আসার আগেই ভয় পেয়েছিলেন তিনি ।

কেভিন পিটারসেন এক সাক্ষাৎকারে জানিয়েছেন , ‘ বাংলাদেশ এমনিতেই যে কোন দলের জন্য কঠিন জায়গা । তাদের স্পিন কন্ডিশনে খেলা আমাদের জন্য কঠিন । তার উপর বাংলাদেশ দলে ছিল সাকিব আর রাজ্জাকের মত বিশ্বমানের দুই স্পিনার । সত্যিকার অর্থেই মাঠে নামার আগে তাদের মোকাবেলার কথা ভেবে বেশ ভয় পেয়েছিলাম আমি । ‘ ।

যদিও বাংলাদেশে এসে অসফল ছিলেন না কেভিন । বরং চট্টগ্রাম ও ঢাকা টেস্টে ৯৯ ও অপরাজিত ৭৪ রানের ইনিংস খেলেছিলেন সাবেক এই তারকা ।

বাংলাদেশ সফরের পর ভারতের ‘দা ওয়াল’ খ্যাত রাহুল দ্রাবিড়ের সহায়তা আর পরামর্শে বাঁ হাতি স্পিনে দুর্বলতা কেটে যায় পিটারসেনের ।

পিটারসেন বলেন । ‘ আমি এক সময় সাকিবের মত স্পিনারদের আক্ষরিক অর্থেই যমের মত ভয় পেতাম । ‘

আহাস/ক্রী/০০৩